adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১১ বছর পর ওয়েঙ্গারের মরিনহো-বধ

86304_s4স্পোর্টস ডেস্ক : লড়াই শুরু ২০০৪ সাল থেকে। মাঠের লড়াইয়ের পাশাপাশি কথার লড়াই চলে তুমুল। এমন কি গত মওসুমে হালকা-পাতলা শারীরিক লড়াইও হয়। কথার লড়াইয়ে টিকতে পারলেও মাঠের লড়াইয়ে হোসে মরিনহোর সঙ্গে কখনও পেরে ওঠেননি আর্সেন ওয়েঙ্গার। ২০০৪ এ হোসে মরিনহো চেলসির কোচের দায়িত্ব নেয়ার পর আর্সেনালের বিপে ১৩ ম্যাচ খেলেছে। কিন্তু মরিনহোর চেলসিকে আর্সেনাল হারাতে পারেনি একবারও। সাতবার হার ও ৬ ম্যাচ ড্র করেছে। তবে ১৪তম ম্যাচে এসে গেরো খুললো আর্সেন ওয়েঙ্গারের আর্সেনাল। 

গতকাল কমিউনিটি শিল্ডে চেলসিকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছে আর্সেনাল। ২৪ মিনিটে ম্যাচের একমাত্র গোলটি করেন অ্যালেক্স ওক্সলেড-চেম্বারলাইন। চেলসির জালে ৫০৬ মিনিট পর আর্সেনালের কোন গোল এটি। এতে ১১ বছরের মধ্যে চেলসিকে প্রথমবারের মতো হারালো ওয়েঙ্গারের আর্সেনাল। আর ওয়েম্বলিতে সর্বশেষ ১৪ ম্যাচে প্রথম কোন গোল করতে ব্যর্থ হলো চেলসি। প্রায় এক যুগের দ্বৈরথে ওয়েঙ্গারের দল হজম করেছে ২১ গোল। আর দিতে পেরেছে মাত্র ৬ গোল। আর গত মওসুমে ওয়েঙ্গারকে বড় লজ্জা দেয় চেলসি। আর্সেনালের হয়ে নিজের হাজারতম ম্যাচে মরিনহোর কাছে ওয়েঙ্গারের দল হেরে যায় ৬-০ গোলের বড় ব্যবধানে।

গত মওসুমে ইংলিশ প্রিমিয়ার লীগের চ্যাম্পিয়ন হিসেবে চেলসি ও এফএ কাপের চ্যাম্পিয়ন হিসেবে আর্সেনাল এ লড়াইয়ে মুখোমুখি হয়। আর এ নিয়ে টানা দ্বিতীয় মওসুমে কমিউনিটি শিল্ডের শিরোপা জিতলো আর্সেনাল। গত মওসুমে ম্যানচেস্টার সিটিকে হারিয়ে তারা এ গৌরব অর্জন করে। এতে কমিউনিটি শিল্ডে তৃতীয় সর্বোচ্চ ১৪ শিরোপা জয়ের কৃতিত্ব আর্সেনালের। ২০ ও ১৫ শিরোপা নিয়ে তালিকার শীর্ষে আছে ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল। এদিন আর্সেনালের হয়ে অভিষেক হয় চেক প্রজাতন্ত্রের গোলরক পিতর চেকের। ২০০৪ থেকে গত মওসুম পর্যন্ত তিনি চেলসিতেই খেলেন। প্রায় এক যুগ পর এ মওসুমে তাকে আর্সেনালের কাছে বিক্রি করে দিয়েছে চেলসি। আর আর্সেনালের হয়ে নিজের অভিষেক ম্যাচেই রুখতে হয় তার সাবেক কাবকে। আর এখানে তিনি দারুণভাবে সফল। সাবেক সতীর্থ ইডেন হ্যাজার্ড ও অস্কারের দারুণ দুটি শট রোখেন তিনি। গত মওসুমে চেলসির হয়ে সর্বোচ্চ গোল করা দিয়েগো কস্তা এদিন ইনজুরির কারণে খেলতে পারেননি। ম্যাচে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল হোসে মরিনহোর চেলসি। তাদের ৫৭ শতাংশের বিপরীতে আর্সেনাল বল দখলে রাখে ৪৩ শতাংশ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া