adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টাইমের ১শ’ প্রভাবশালীর তালিকায় মোদী, কেজরিওয়াল

Modiআন্তর্জাতিক ডেস্ক : টাইম ম্যাগাজিনের বিশ্বের সবচেয়ে প্রভাবশালী একশ’ ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল।
গত বছর বিপুল সংখ্যক ভোটে ভারতের প্রধানমন্ত্রী হওয়া মোদী টাইম ম্যাগাজিনের এ বছরের  পাঠক জরিপে ০ দশমিক ৬ শতাংশ ভোট পেয়েছেন।
অন্যদিকে, নতুন করে দিল্লির নির্বাচনে জিতে রাজনৈতিক দৃশ্যপটে ফিরে আসা অরবিন্দ কেজরিওয়াল টাইমের পাঠকদের ০ দশমিক ৫ শতাংশ ভোট পান।
ভারতের অর্থনীতিকে চাঙ্গা করার প্রতিশ্র“তি দিয়ে ক্ষমতায় আসা মোদী গুরুত্বপূর্ণ কিছু অর্থনৈতিক সংস্কারে হাত দিয়েছেন এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে ঘনিষ্ঠ সম্পর্ক ফিরিয়ে এনেছেন বলে তাকে কৃতিত্বের দাবিদার করেছে টাইম ম্যাগাজিন।
অন্যদিকে, ২০১৩ সালে স্বল্প সময়ের জন্য দিল্লির মুখ্যমন্ত্রী থাকার পর এ বছর ফেব্রুয়ারিতে আবারো নির্বাচিত হয়ে এ পদে ফিরে আসার জন্য আম আদমি পার্টি (এএপি) নেতা কেজরিওয়ালকে কৃতিত্ব দিয়েছে ম্যাগাজিনটি।
জরিপে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি হিসাবে উঠে এসেছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নাম। তার পক্ষে ভোট পড়েছে ৬ দশমিক ৯৫ শতাংশ।
৬ দশমিক ৯ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থান অধিকার করেছেন ‘সিএল’ নামে পরিচিত দক্ষিণ কোরিয়ার র‌্যাপ সঙ্গীত শিল্পী লি চে-রিন। এরপর শীর্ষ ৫ এর মধ্যে যথাক্রমে রয়েছেন পপ স্টার লেডি গাগা (২ দশমিক ৬ শতাংশ), রিহান্না (১ দশমিক ৯ শতাংশ) এবং টেলর সুইফ্ট (১ দশমিক ৮ শতাংশ ভোট)।
আর শীর্ষ ১০ জনের মধ্যে আরো আছেন তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা (১ দশমিক ৭ শতাংশ), নোবেল শান্তি পুরস্কার জয়ী পাকিস্তানি কিশোরী মালাল ইউসুফজাই (১ দশমিক ৬ শতাংশ) এবং পোপ ফ্রান্সিসও (১ দশমিক ৫ শতাংশ ভোট)।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ফার্স্ট লেডি মিশেল ওবামা আছেন শীর্ষ দশ জনের ঠিক পরের অবস্থানেই। তারা ভোট পেয়েছেন যথাক্রমে ১ দশমিক ৪ এবং ১ দশমিক ২ শতাংশ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া