adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

র‍্যাবের কার্যক্রমে উন্নতি, নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি জটিল: নুল্যান্ড

ডেস্ক রিপাের্ট : র‍্যাব ও সংস্থাটির ৭ কর্মকর্তার ওপর আরোপ করা মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি বেশ জটিল বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড।

নুল্যান্ড বলেন, ‘আমরা গত ৩ মাসে র‍্যাবের কার্যক্রমে উন্নতি দেখতে পেয়েছি।’

ঢাকার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত বাংলাদেশ-মার্কিন অষ্টম অংশীদারত্ব সংলাপের পর আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

তিনি আরও বলেন, ‘নিষেধাজ্ঞা প্রত্যাহার একটি জটিল বিষয়। তবে, বাংলাদেশ সরকার এ বিষয়টি উত্থাপন করেছে। তারা এ বিষয়ে কী কী উদ্যোগ নিয়েছে তা জানিয়েছে এবং র‍্যাবের কার্যক্রমের আরও উন্নয়নের জন্য কী পরিকল্পনা হাতে নিয়েছে, তা আমাদেরকে দেখিয়েছে।’
আগামী দিনগুলোতে আমরা এই বিষয় নিয়ে আলোচনা অব্যাহত রাখব’, বলে যোগ করেন তিনি।

সংলাপ চলাকালীন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং ভিক্টোরিয়া নুল্যান্ড দ্বিপাক্ষিক সম্পর্কের খুঁটিনাটি আলোচনা করেন, যার মধ্যে বাণিজ্য, বিনিয়োগ, গণতন্ত্র, মানবাধিকার এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে নিরাপত্তা বিষয়ক সহযোগিতার বিষয়গুলো অন্তর্ভুক্ত ছিল।

সংলাপের সূচনা বক্তব্যে মার্কিন পররাষ্ট্র দপ্তরের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড জানান, ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে নিয়ে ‘একযোগে’ কাজ করতে চায়।

ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, ‘বৈশ্বিক নিরাপত্তার ক্ষেত্রে, বিশেষ করে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের ফলে যখন গণতন্ত্র ও আন্তর্জাতিক আইন হুমকির মুখে, তখন বাংলাদেশকে নিয়ে আমরা একসাথে কাজ করতে চাই।’

এর আগে সকাল ১১ টা ২০ মিনিটে জাতীয় গেস্টহাউজ পদ্মায় বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অংশীদারত্ব সংলাপ শুরু হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া