adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুমিনুলের শতকে চট্টগ্রাম টেস্ট ড্র

image_76424ঢাকা: মুমিনুল হকের চমকপ্রদ শতকে নিরুত্তাপ ড্র হয়েছে চট্টগ্রাম টেস্ট। ফলে ১-০ ব্যবধানেই টেস্ট সিরিজ জিতে নিয়েছে সফরকারী শ্রীলঙ্কা।শনিবার চট্টগ্রাম টেস্টের চূড়ান্ত দিনের খেলা ১৪ ওভার বাকী থাকতেই বাংলাদেশের বাঁহাতি ব্যাটসম্যান মুমিনুল হকের টেস্ট ক্যারিয়ারের তৃতীয় শতক পূর্ণ হওয়ার পরই পারস্পরিক সম্মতির ভিত্তিতে খেলাটির ইতি টানার সিদ্ধান্ত নেয়া হয়। এ সময় বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের সংগ্রহ ছিল ৩ উইকেটে ২৭১ রান। জয় থেকে তখনও ১৯৫ রান দুরে ছিল টাইগাররা। মুমিনুল ১৬৭ বলে ১১ বাউন্ডারিতে টেস্ট ক্যারিয়ারের তৃতীয় শতকটি তুলে নেন। অন্য প্রান্তে তখন অপরাজিত ছিলেন অল রাউন্ডার সাকিব আল হাসান ৪৩ রানে। তার ৮৮ বলের চমৎকার ইনিংসে ৫ বাউন্ডারির মার ছিল। লঙ্কানদের পক্ষে দিলরুয়ান পেরেরা ৫৫ রানে ২ এবং কিথুরুয়ান ভিথানাগে ৭৩ রানে অপর উইকেটটি নেন।এর আগে দিনের শুরুতে ম্যাচ বাঁচানোর কঠিন লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে লড়াইয়ের আভাস দেয় টাইগার দুই ওপেনার। দিনের প্রথম ঘণ্টাটা কোন প্রকার বিপদ না ঘটিয়েই কাটিয়ে দেয় তারা। তবে ৩০তম ওভারে এসে ধৈর্য্য হারান তামিম। ভিথানাগের বলে উড়িয়ে মারতে গিয়ে বোল্ড হন তিনি। থামেন ৩১ রান করে।এরপর হাফসেঞ্চুরির আশা জাগিয়েও পাঁচ রানের আক্ষেপ নিয়ে ফেরেন শামসুর। দিলরুয়ান পেরেরার বলে ৪৫ রান করে বোল্ড হন টাইগার এই ওপেনার। ওয়ান ডাউনে নামা আগের ইনিংসের সেঞ্চুরিয়ান ইমরুল কায়েস ২৫ রানে পেরেরার বলে সাজঘরে ফেরেন।বাংলাদেশ চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৪২৬ রানে অলআউট হলে শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে ১৬১ রানের লিড পায়। এরপর সফরকারী দলটি দ্বিতীয় ইনিংসে চার উইকেটে ৩০৫ রান করে ইনিংস ঘোষণা করে। ফলে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৪৬৬ রান। টেস্টে লঙ্কান তারকা ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা এক টেস্টে ট্রিপল সেঞ্চুরি হাঁকানোর পাশাপাশি সেঞ্চুরি করার বিরল দৃষ্টান্ত স্থাপন করেন। এর আগে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক গ্রাহাম গুচ এই কীর্তি উপহার দেন বিশ্বকে। এই অবিশ্বাস্য কৃতিত্বের জন্য ম্যাচ সেরা এবং সিরিজ সেরা খেলোয়াড়ও মনোনীত হন এই অভিজ্ঞ তারকা ব্যাটসম্যান। সংক্ষিপ্ত স্কোর:শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ১৫৬.৪ ওভারে ৫৮৭/১০ (কুমার সাঙ্গাকারা ৩১৯, জয়বর্ধনে ৭২, মেন্ডিস ৪৭, ভিথানাগে ৩৫, করুনারত্নে ৩১ চান্দিমাল ২৭, সিলভা ১১,ম্যাথুজ ৫। সাকিব ৫/১৪৮, নাসির হোসেন ২/১৬, আল আমিন ১/৮১,সোহাগ গাজী ১/১৮১ ও মাহমুদউল্লাহ রিয়াদ ১/১১০) ও

দ্বিতীয় ইনিংস ৩০৫/৪(ডিক্লেয়ার্ড) (সাঙ্গাকারা ১০৫, চান্দিমাল অপরাজিত ১০০, ম্যাথুজ অপরাজিত ৪৩, সিলভা ২৯, করুনারত্মে ১৫, জয়বর্ধনে ১১, মাহমুদুল্লাহ ২/৪৬, সাকিব ১/৮০, সোহাগ ১/৮৭)
বাংলাদেশ প্রথম ইনিংস ৪২৬ (ইমরুল ১১৫, শামসুর ১০৬, সাকিব ৫০, নাসির ৪২, মাহমুদুল্লাহ ৩০, মুশফিক ২০, মুমিনুল ১৩, রাজ্জাক অপরাজিত ১১ মেন্ডিস ৬/৯৯, পেরেরা ৩/১১৯, লাকমাল ১/৭০)ও দ্বিতীয় ইনিংস ২৭১/৩ (মুমিনুল অপরাজিত ১০০, শামসুর ৪৫, সাকিব অপরাজিত ৪৩, তামিম ৩১, ইমরুল ২৫, পেরেরা ২/৫৫, ভিথানাগে ১/৭৩)

ফল: ম্যাচ ড্র।

সিরিজ: ২ ম্যাচের সিরিজে শ্রীলঙ্কা ১-০ ব্যবধানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ: কুমার সাঙ্গাকারা।

ম্যান অব দ্য সিরিজ: কুমার সাঙ্গাকারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া