adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশকে নিয়ে নতুন জোট গড়ার ঘোষণা ব্রিটিশ প্রধানমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক : বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে যেসব দেশ ঝুঁকির মুখে রয়েছে তাদের সঙ্গে নতুন জোট গড়ার ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। বাংলাদেশ ছাড়াও এসব দেশের মধ্যে রয়েছে মিশর, মালাও, সেন্ট লুসিয়া এবং নেদারল্যান্ডস। জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবিলা ও সহযোগীতার জন্য এই জোট গঠন করা হবে।

সোমবার (২৫ জানুয়ারি) নেদারল্যান্ড আয়োজিত একটি ক্লাইমেট এডাপশন সামিটে এ কথা জানান যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। খবর রয়টার্সের

১০ নম্বর ডাউনিং স্ট্রিট বলছে, বন্যার জলনিকাশ, খরা প্রতিরোধী ফসল, ঝড়ের আগাম পূর্বাভাস ব্যবস্থার উন্নয়ন এই সহযোগিতার উদ্দেশ্য।

বরিস জনসনের মতে, জলবায়ু পরিবর্তন সত্যি এটি অস্বীকার করার সুযোগ নেই। এটি এরই মধ্যে আমাদের জীবন ও অর্থনীতির জন্য ধ্বংসাত্মক হয়ে উঠেছে। তাই আমাদের অবশ্যই এই পরিবর্তনশীল জলবায়ুর সঙ্গে নিজেদের মানিয়ে নিতে হবে আর এটি করতে হবে এখনই।

জনসনের কার্যালয় থেকে জানানো হয়, নতুন এই জোট বিজ্ঞানী, ব্যবসায়ী ও সুশীল সমাজের অংশগ্রহণ এবং জ্ঞান বিতরণের ক্ষেত্র তৈরি করবে। একই সঙ্গে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় স্থানীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক সমাধান খুঁজে বের করে তা বাস্তবায়ন করা হবে।

শিল্পোন্নত দেশগুলোর জোট জি৭ এর প্রেসিডেন্ট পদে আছে ব্রিটেন। বরিস বলেছেন যে, কাঠামোগত অর্থনীতি তৈরির বিষয়টিতে তিনি অগ্রাধিকার হিসাবে রাখবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া