adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনের বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধের’ অংশ হিসেবে যুক্তরাষ্ট্র করোনাভাইরাস ছড়িয়েছে- অনলাইনে ছড়িয়ে পড়া ‘ষড়যন্ত্র তত্ত্বের’ জন্যে রাশিয়াকে দায়ী করেছে ওয়াশিংটন

আন্তর্জাতিক ডেস্ক : অনলাইনে কয়েকটি ভাষায় একটি ‘ষড়যন্ত্র তত্ত¡’ ছড়িয়ে পড়েছে যে, চীনের বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধের’ অংশ হিসেবে এই ভাইরাসের আবির্ভাব ঘটানো হয়েছে। রুশ টিভিতে এ ভাইরাসের জন্য যুক্তরাষ্ট্র দায়ী এমন ইঙ্গিত দেয়া হচ্ছে। বিবিসি।

মার্কিন কর্মকর্তাদের অভিযোগ, টুইটার, ফেসবুক এবং ইনস্টাগ্রামে হাজার হাজার প্রোফাইল থেকে এ তত্ত্ব ছড়ানো হচ্ছে।

জবাবে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা রাশিয়ার সংবাদ সংস্থা তাসকে বলেছেন, এটা একেবারেই ভিত্তিহীন মিথ্যা গল্প।

এর আগে ভারপ্রাপ্ত মার্কিন উপ-পররাষ্ট্র মন্ত্রী ফিলিপ রিকার অভিযোগ করেন, করোনাভাইরাসের উৎস সম্পর্কে রাশিয়া ভুল তথ্যের বীজ বুনতে চেষ্টা করছে। ফিলিপ রিকার যেসব পোস্টের কথা বলছেন, তাতে কোথাও কোথাও করোনাভাইরাসের প্রাদুর্ভাবের জন্য মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা বিল গেটসকেও দায়ী করা হয়েছে।

সংবাদ সংস্থাগুলে জানিয়েছে, জানুয়ারির মাঝামাঝিতে যখন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তৃতীয় ব্যক্তি মৃত্যুবরণ করেন, তখনই মার্কিন মনিটররা অনলাইনে চালানো ভুয়া ও মিথ্যা প্রচারণার বিষয়টি চিহ্নিত করতে সমর্থ হন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের গ্লোবাল এনগেজমেন্ট সেন্টারের প্রধান লিয়া গ্যাব্রিয়েল বলেন, সেসময় আমরা দেখতে পাই, গুজব ছড়ানোর জন্য তাদের কেমন একটি নিবিড় ব্যবস্থা চালু রয়েছে, যার মধ্যে রাষ্ট্রীয় টিভি, প্রক্সি ওয়েবসাইট এবং সামাজিক মাধ্যমে হাজার হাজার ভুয়া অ্যাকাউন্ট—সবাই এই একটি তথ্য প্রচার করছে যে আমেরিকা এই ভাইরাস ছড়িয়েছে।

রাশিয়ার টিভিতে দেখানো হয়েছে, ভাইরাসে আক্রান্ত হবার এবং মৃত্যুর হার বেড়ে যাওয়ার জন্য পশ্চিমা ‘এলিট’ বিশেষত যুক্তরাষ্ট্রই দায়ী। রাশিয়ার টিভির্ চ্যানেল ওয়ান সম্প্রতি করোনাভাইরাস নিয়ে যত রকম ‘ষড়যন্ত্র তত্ত¡’ আছে তা উপস্থাপনের জন্য নিজেদের সান্ধ্যকালীন সংবাদ অনুষ্ঠানে একটি নিয়মিত অংশ বরাদ্দ করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2020
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া