adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পছন্দের খেলোয়াড় বাছাইয়ের ক্ষমতা হারাচ্ছেন হাথুরুসিংহে

স্পোর্টস ডেস্ক : সফরে থাকা অবস্থায় খেলোয়াড় নির্বাচনের কমিটি থেকে চণ্ডিকা হাথুরুসিংহেকে সরিয়ে দিয়েছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি)। চলমান অস্ট্রেলিয়া সফরেই তাৎক্ষণিক ভাবে কার্যকর করা হবে এ সিদ্ধান্ত। এখন থেকে সিলেকশন কমিটির সঙ্গে আলোচনা করে মূল একাদশ নির্বাচনের প্রায় সমস্ত ক্ষমতা থাকবে দলের ম্যানেজার ও অধিনায়কের হাতে।

‘সফরে থাকা অবস্থায় জাতীয় সিলেকশন কমিটির সঙ্গে আলোচনা করে একটি দল বাছাই করাতে পারবেন দলের ম্যানেজার ও অধিনায়ক। সিদ্ধান্ত গ্রহণের বেশিরভাগ ক্ষমতা থাকবে ম্যানেজার ও অধিনায়কের হাতে। আর সিলেকশন কমিটি সঠিক দল গঠনে সবরকম সহযোগিতাই করবে।’ বুধবার বিবৃতিতে এরকমই জানিয়েছে এসএলসি।

শ্রীলঙ্কার সাবেক বোর্ড প্রধান সুরাঙ্গা সুমাথিপালা সফরে থাকা অবস্থায় দল নির্বাচনে হাথুরুকে সমস্ত ক্ষমতাই দিয়েছিলেন। বাংলাদেশের কোচ থাকার সময়ও এই ক্ষমতা ভোগ করতেন লঙ্কান কোচ। ক্ষমতা পেয়েই টেস্ট দলের নেতৃত্ব থেকে অ্যাঞ্জেলো ম্যাথুজকে সরিয়ে দিয়ে বিতর্কের জন্ম দেন হাথুরু। দল থেকে সরিয়ে দেয়া হয়েছে অনেক সিনিয়র ক্রিকেটাকেও।

তবে দায়িত্বের এপর্যায়ে এসে হাথুরুর ক্ষমতায় হস্তক্ষেপ করতেই হল এসএলসিকে। কারণ শ্রীলঙ্কান ক্রীড়া সংবিধান অনুযায়ী সফরে থাকা অবস্থায় দলের ম্যানেজারই পালন করবেন প্রধান নির্বাচকের দায়িত্ব। নতুন দায়িত্বে কেবল কোচিং করানো ছাড়া অন্য কোনো বিষয়ে হস্তক্ষেপ করতে পারবেন না হাথুরু। অতীতে এতটা ক্ষমতাশূন্য করা হয়নি আর কোনো লঙ্কান কোচকে।

অবশ্য এর পেছনে দায় আছে হাথুরুর নিজেরও। তার কোচিংয়ে তিন ফরম্যাটে ৪২ আন্তর্জাতিক ম্যাচে কেবল ১৪টিতে জয় পেয়েছে লঙ্কানরা, হেরেছে ২৪টিতে। দলের অভ্যন্তরীণ শৃঙ্খলার অবস্থাও বেশ নাজুক। কোচ নিয়ে অসন্তোষ আছে একাধিক সিনিয়র খেলোয়াড়দের মাঝে।

হাথুরুর ক্ষমতা কমানোর নির্দেশ এসেছে সরাসরি লঙ্কান ক্রীড়া মন্ত্রণালয় থেকে। মন্ত্রণালয়ের মতে ‘একটি কার্যকর ও স্বচ্ছ নির্বাচন পদ্ধতি’ চালু করার জন্যই এ সিদ্ধান্ত। তবে দল নির্বাচন করতে না পারলেও সুপারিশ করার ক্ষমতা দেয়া হয়েছে হাথুরুকে। অর্থাৎ, পছন্দের খেলোয়াড়কে দলে পেতে চাইলে অধিনায়ক, ম্যানেজার ও নির্বাচকদের কাছে অনুরোধ করতে পারবেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া