adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের বিক্ষোভ, ন্যায়বিচার দাবি

ডেস্ক রিপাের্ট : মিয়ানমারের রাখাইনে দেশটির সামরিক বাহিনী জাতিগত নিধনের বর্ষপূর্তির দিনে বাংলাদেশে আশ্রিত কয়েক হাজার রোহিঙ্গা ন্যায়বিচারের দাবিতে বিক্ষোভ করেছেন।

গত বছর রাখাইনে হত্যাযজ্ঞের মুখে প্রাণে বাঁচতে বাংলাদেশে পালিয়ে এসে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা শনিবার এ বিক্ষোভ করে।

উখিয়ার কুতুপালংয় ক্যাম্পের বিক্ষোভে বিশাল ব্যানারে লেখা ছিল, রোহিঙ্গা গণহত্যা দিবস, ২৫ আগস্ট, ২০১৮। কেউ কেউ ছিলেন ‘রোহিঙ্গাদের রক্ষা কর’ লেখা প্ল্যাকার্ড নিয়ে। কেউ পতাকা ওড়াচ্ছিলেন। এ সময় তারা জাতিসংঘের কাছে আমরা ন্যায়বিচার চাই স্লোগান দিতে থাকেন।

এএফপি বলছে, শরণার্থী জীবনের এক বছর পূর্ণ হওয়ায় কুতুপালংয়ের ক্যাম্পে ক্যাম্পে বিক্ষোভ সমাবেশ করেছেন রোহিঙ্গারা। এরমধ্যে ৫ নম্বর ক্যাম্পের মধুরছড়া পয়েন্টে সবচেয়ে বড় সমাবেশ অনুষ্ঠিত হয়।

এসময় নাগরিকত্ব দিয়ে নিজ দেশে ফেরত নেয়া ও গণহত্যার বিচারসহ বেশ কিছু দাবি জানান বক্তারা। রোহিঙ্গা নেতা মো. মসিউল্লাহ বলেন, ‘আমাদের রোহিঙ্গা হিসেবে স্বীকৃতি, নাগরিকত্ব, মৌলিক অধিকার দিতে হবে এবং গণহত্যার বিচার করতে হবে। আমরা নির্যাতিত কেউ না কেউ বাবা, মা ও বোন হারিয়েছি। তাদের বিচার না পেলে গিয়ে কি করব?’

আরেক নেতা বলেন, ‘ধর্ষণের শিকার হয়েছেন ১৮৩৪ জন, নিহত হয়েছেন কয়েক হাজার, আগুনে পোড়ানো হয়েছে ৭২৫০০ টি বাড়ি, ৯০৬টি মসজিদ ও ৯৫১টি স্কুল। এসবের বিচার না হওয়া পর্যন্ত আমরা বিশ্ববাসীর কাছে দাবি জানাতে থাকবো।’

রোহিঙ্গা নেতারা আরো বলেন, ‘নিজ দেশে চরম নির্যাতনের শিকার হয়ে পালিয়েছি। বাংলাদেশ সরকার আমাদের মমতায় আশ্রয় দিয়েছে। সব রকমের সহযোগিতাও দিচ্ছে। এ ঋণ কখনো শোধ হবার নয়। কিন্তু আশ্রিত হয়ে আমরা কতদিন অন্যের ঘাড়ে পড়ে থাকব। সবকিছু পেলেও এখানে অনেক প্রতিবন্ধকতা রয়েছে। কিছুদিন পর আমরা এদেশের বোঝাতে পরিণত হব। তাই স্বদেশে ফিরে যেতে চাই।’

এসময় তারা নিরাপদ প্রত্যাবাসন দাবিতে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করতে আন্তর্জাতিক মহলের প্রতি আহ্বান জানান।

এক রোহিঙ্গা নেতা বলেন, আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণের জন্যই আমরা আজকের এ বিক্ষোভ করেছি। আমরা কি চাই তা জানানোর জন্যই আমাদের এ প্রয়াস।

তিনি বলেন, ‘আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই। নিজ দেশে ফিরে যেতে চাই। আর সেজন্য আন্তর্জাতিক মহলের সহযোগিতা চাই। আমরা সেদিন ঘটনার জন্য দোষীদের বিচার চাই।’

গত বছরের ২৫ আগস্ট রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনাবাহিনীর বৃহদাকারে দমন-পীড়ন শুরু করে। তারা নির্বিচারে রোহিঙ্গা নারীদের ধর্ষণ ও পুরুষদের হত্যা করে বলে অভিযোগ ওঠে। আর প্রাণে বাঁচতে এ পর্যন্ত আট লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে পার্শ্ববর্তী বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা মিয়ানমারের বাহিনীর ওই অভিযানকে ‘জাতিগত নির্মূল অভিযান’হিসেবে বর্ণনা করে আসছে। মার্কিন যুক্তরাষ্ট্র রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর ওপর নিষেধাজ্ঞাও আরোপ করেছে।

তবে সমস্ত অভিযোগ অস্বীকার করে মিয়ানমার কর্তৃপক্ষ বলে আসছে, তাদের লড়াই ‘সন্ত্রাসীদের’ বিরুদ্ধে, কোনো জাতিগোষ্ঠীকে নির্মূল করতে নয়।

সম্প্রতি দেশটির ডি-ফ্যাক্টো নেত্রী অং সান সু চি সিঙ্গাপুরে এক বক্তৃতাকালে রোহিঙ্গা ফেরানোর দায় বাংলাদেশের ঘাড়ে চাপিয়ে বলেন, তার দেশ শুধু ‘পালিয়ে যাওয়াদের’ গ্রহণ করতে পারে। তাদের ফেরানোর দায়িত্ব বাংলাদেশের।

মিয়ানমার রোহিঙ্গাদের স্কীকার করে না। এমনকি দেশটির কর্তৃপক্ষ রোহিঙ্গা শব্দটি ব্যবহারেও নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। সু চি তার বক্তৃতায় রোহিঙ্গা শব্দটি ব্যবহার করেননি। দেশটি রোহিঙ্গাদের মিয়ানমারের জনগোষ্ঠী বলে স্বীকারই করে না। যদিও সু চির পিতা জেনারেল অং সানের সরকারে চারজনে রোহিঙ্গা মন্ত্রী আরাকান তথা রাখাইনের প্রতিনিধিত্ব করেছিলেন।

শুক্রবার আসিয়ানের ১৩২ এমপি রোহিঙ্গা নিধনের ঘটনায় মিয়ানমারকে আন্তর্জাতিক অপরাধ আদালত-আইসিসির প্রতি আহ্বান জানান। রোহিঙ্গা সংকট শুরু হওয়ার পর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো থেকে এটাই বড় কোনও প্রতিবাদ।

এক ১৩২ এমপি বলেন, মিয়ানমারে সুবিচারের অভাব কেবল রাখাইনে রোহিঙ্গাদের ওপর নয়, দেশটির কাচিন ও শান প্রদেশে অন্যান্য ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ওপরও প্রভাব ফেলছে। মিয়ানমারের সেনাবাহিনীর সংঘটিত যুদ্ধাপরাধের কারণে এ প্রদেশগুলিতেও হাজারো মানুষ বাস্তুচ্যুত হয়েছে। দেশটিকে বিচারের মুখোমুখি না করলে এ ধরণের ঘটনা আবারো ঘটতে পারে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া