adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইকুয়েডরে ৭.৮ মাত্রার ভূমিকম্প – নিহত ৪৫

ecuadorআন্তর্জাতিক ডেস্ক : ইকুয়েডরে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শনিবার রাতে দেশটির প্রশান্ত মহাসাগরীয় উপকূলে এ ভূমিকম্প আঘাত হানে। প্রাথমিকভাবে নিহতের সংখ্যা ৪৫ বলে জানা গেছে।
 
যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূগর্ভের মাত্র ১০ কিলোমিটার গভীরে। স্থানীয় সময় রাত ৮টায় এটি আঘাত হানে।
 
সংস্থাটি আরো জানিয়েছে, পরপর দুটি ভূমিকম্প আঘাত হেনেছিল। প্রথমটি ছিল রিখটার স্কেলে ৪ দশমিক ৮ মাত্রার এবং পরেরটি ছিল ৭ দশমিক ৮ মাত্রার।
 
এ ঘটনার পরপর প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র থেকে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। উপকূলে ঢেউয়ের উচ্চতা শূন্য দশমিক ৩ মিটার থেকে ১ মিটার পর্যন্ত রয়েছে । প্রতিবেশী পেরুও দেশটির উত্তরে সুনামি সতর্কতা জারি করেছে।
 
ইকুয়েডর সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থলের কাছে অবস্থিত বাণিজ্যিক নগরী গুয়াকুইলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে গুয়াকুইলে সেতু ও ভবনধসের ছবি পোস্ট করা হয়েছে।
 
জিওফিজক্স ইনস্টিটিউট থেকে দেওয়া এক সংবাদ বুলেটিনে বলা হয়েছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল এবং গুয়াকুইলের মতো এর কাছাকাছি অবস্থিত এলাকাগুলোতে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি হয়েছে।
 
রাজধানী কুইটোর বেশ কিছু এলাকায় বিদ্যুত ও টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। রাজধানী কর্তৃপক্ষ অবশ্য পরে জানিয়েছে, বিদ্যুত ব্যবস্থা চালু করা হয়েছে এবং কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া