adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হারানো ভাবমূর্তি পুনরুদ্ধারে নতুন পরিকল্পনা অং সান সু চির

আন্তর্জাতিক ডেস্ক : হারানো ভাবমূর্তি পুনরুদ্ধারের প্রচেষ্টার অংশ হিসেবে জাতিসংঘের সঙ্গে দেনদরবারের পরিকল্পনা নিয়েছেন মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা এবং পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি। সোমবার তার সঙ্গে বৈঠকে বসবেন নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য রাষ্ট্রের প্রতিনিধিদল। প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, সম্প্রতি সু চির রাজনৈতিক শক্তিবৃদ্ধি ঘটেছে। সেই পাটাতনে দাঁড়িয়ে তিনি রোহিঙ্গা প্রত্যাবাসন বাস্তবসম্মত করতে একজন বিশেষ জাতিসংঘ দূত নিয়োগের প্রস্তাব দিতে পারেন। জাতিসংঘকে প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত হওয়ার প্রস্তাব দিয়ে নিরাপত্তা পরিষদের কূটনীতিকদের বোঝাতে চেষ্টা করতে পারেন, এতে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার কাজটি দ্রুততর ও বাস্তবসম্মত হবে। আর এর মধ্য দিয়েই তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের আস্থা পুনরুদ্ধার করতে পারেন বলে মনে করছে গার্ডিয়ান।

জানুয়ারিতে বাংলাদেশের সঙ্গে প্রত্যাবাসন চুক্তি করলেও কার্যত রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার শুরু করেনি তারা। চুক্তির পরও রাখাইনে গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছে। বুলডোজারে নিশ্চিহ্ন করা হয়েছে মানবতাবিরোধী অপরাধের নজির। খবর মিলেছে সেখানে আদর্শ বৌদ্ধ গ্রাম নির্মাণ চলমান থাকার। ফেব্রুয়ারিতে জাতিসংঘ প্রতিনিধিদলের মিয়ানমারে প্রবেশের কথা থাকলেও সে সময় ডি-ফ্যাক্টো সরকার এর অনুমতি দেয়নি। তবে সোমবার নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের প্রতিনিধি দল রাখাইনে প্রবেশ করতে যাচ্ছে। সেখানে সু চির সঙ্গে বৈঠকের কথা রয়েছে ওই দলের।

রাখাইন পরিস্থিতি পর্যবেক্ষণ করতেই সেখানে যাচ্ছেন যুক্তরাজ্যের প্রতিনিধি কারেন পিয়ার্সসহ অন্যান্য কূটনীতিকরা। গার্ডিয়ান জানিয়েছে, বাংলাদেশের প্রেরিত ১ম তালিকায় থাকা স্বেচ্ছায় প্রত্যাবাসনে ইচ্ছুক ৮ হাজার রোহিঙ্গা শরণার্থীকে ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ দিতে পারেন তারা। সু চির ঘনিষ্ঠজনদেরকে উদ্ধৃত করে দ্য গার্ডিয়ান জানিয়েছে, সেই প্রতিনিধি দলের সঙ্গে নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিতের ব্যাপারে আলোচনা করবেন সু চি। অভ্যন্তরীণ রাজনীতিতে ক্ষমতাবৃদ্ধির ধারাবাহিকতায় সু চি সেই বৈঠকে জাতিসংঘের নিয়োগকৃত বিশেষ দূতের মাধ্যমে সংস্থাটির মানবাধিকার ও উন্নয়নমূলক সংস্থাগেুলোকে প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্ত করার ব্যাপারে আলোচনা করতে পারে বলে আভাস দিয়েছে গার্ডিয়ান।

গার্ডিয়ান লিখেছে, গত মাসে সু চির ঘনিষ্ঠ সহযোগী উইন মিন্ট প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ায় সু চির অবস্থান শক্তিশালী হয়েছে। আগের প্রেসিডেন্টের তুলনায় উইনকে অনেক বেশি দৃঢ় বলে মনে করা হয়। মিয়ানমাররের সংবিধান অনুযায়ী সু চি প্রেসিডেন্ট হতে পারবেন না। কারণ তার স্বামী ও সন্তানরা বিদেশি নাগরিক। তবে তাকে স্টেট কাউন্সিলর হিসেবে নিযুক্ত করা হয়েছে, যা প্রেসিডেন্টের পদের চেয়েও বড় পদ। রাখাইনে সহিংসতার শিকার শরণার্থীদের সহায়তা দেওয়া সংস্থা রেডক্রসের প্রেসিডেন্ট পিটার মাউরার বলেছেন, মিয়ানমার সরকার গ্রামগুলোর অবকাঠামো নতুন করে নির্মাণ করছে এবং রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য কাজ করছে। একই সঙ্গে তিনি এটাও বলেছেন, ‘কিন্তু আমারা দেখছি সুরক্ষা ও নিরাপত্তার প্রশ্নে রোহিঙ্গারা তাদের বিশ্বাস করতে পারছে না। আমরা আস্থা গড়ে তোলার প্রক্রিয়ার প্রাথমিক পর্যায়ে আছি। এখনও অনেক দূর যেতে হবে।’

রোহিঙ্গা শরণার্থীরা জানিয়েছে তারা মিয়ানমারের কাছে তাদের আইনি পরিচয়ের বিষয়ে সুনির্দিষ্ট অগ্রগতি, নাগরিকত্ব ও রাখাইনে ফিরে গেলে নিরাপত্তা পাওয়ার বিষয়ে নিশ্চয়তা চায়। বাস্তুচ্যুত অভ্যন্তরীণ শরণার্থীদের বাধাহীনভাবে চলাচলের নিশ্চয়তা বিধান করাটাই হওয়া উচিত প্রথম পদক্ষেপ। এতে করে বাংলাদেশের শরণার্থীরাও আস্থা পাবে। অপর যে জরুরি পদক্ষেপটি নেওয়া উচিত তা হচ্ছে, বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যখানে থাকা ‘নো ম্যানস ল্যান্ডে’ আটকে পড়া প্রায় ৬ হাজার শরণার্থীকে ফিরিয়ে নেওয়া। গার্ডিয়ান মনে করে, পরিদর্শনে যাওয়া কূটনীতিকরা আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের জন্য অং সাং সু চির ওপর চাপ দেবেন।

সু চি এবং তার ঘনিষ্ঠরা কূটনীতিকদের বোঝাতে চেষ্টা করবেন, রাখাইনে জাতিসংঘের সংস্থাগুলোর কাজ করার বিষয়টি একটি চুক্তির মাধ্যমে নির্ধারিত হলে তা বাংলাদেশের শিবিরে থাকা শরণার্থী ও মিয়ানমারের অভ্যন্তরীণ শরণার্থীদের স্বেচ্ছাপ্রসূত, নিরাপদ প্রত্যাবাসন প্রক্রিয়া যে দ্রুততর করবে। তাছাড়া জাতিসংঘের সংস্থাগুলো পরিস্থিতি পর্যবেক্ষণের সুযোগ পাবে এবং দেশ ছাড়ার ঘটনা ঘটেছিল যে সহিংসতার জন্য, সেরকম সহিংসতা বারা হওয়া ঠেকাতে ভূমিকা রাখতে পারবে। তাছাড়া জাতিসংঘের সংস্থাগুলো পরিস্থিতি পর্যবেক্ষণের সুযোগ পাবে এবং দেশ ছাড়ার ঘটনা ঘটেছিল যে সহিংসতার জন্য, সেরকম সহিংসতা বারা হওয়া ঠেকাতে ভূমিকা রাখতে পারবে। তাছাড়া জাতিসংঘের সংস্থাগুলো পরিস্থিতি পর্যবেক্ষণের সুযোগ পাবে এবং দেশ ছাড়ার ঘটনা ঘটেছিল যে সহিংসতার জন্য, সেরকম সহিংসতা বারা হওয়া ঠেকাতে ভূমিকা রাখতে পারবে। সু চির সহযোগীরা আশা করছেন, তিনি কূটনীতিকদের চুক্তির বিষয়টি বোঝাতে সক্ষম হবেন। যা তার ভাবমূর্তি উদ্ধারে ইতিবাচক ভূমিকা রাখবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া