adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পরীক্ষার্থী ১২ হাজার- পাস করেছে ২০ হাজার!

photo-1449997940আন্তর্জাতিক ডেস্ক : ডক্টর বিআর আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা সাতসকালে এমন ভিরমি খাবেন, তা হয়তো আশা করেননি। ব্যাচেলর অব এডুকেশন (বিএড) পরীক্ষা হয়েছে কিছুদিন আগে, তার রেজাল্ট দেখতে গিয়ে তো তাঁদের চোখ কপালে! যেখানে বিশ্ববিদ্যালয়ে নিয়মিত শিক্ষার্থীর সংখ্যা ১২ হাজার ৮০০ জন, সেখানে পরীক্ষায় কৃতকার্য শিক্ষার্থীর সংখ্যা দেখাচ্ছে ২০ হাজার! 

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, এ ঘটনা নিয়ে হাসিঠাট্টা বা অবাক হয়ে গালে হাত দিয়ে বসে থাকা হয়নি শেষতক। ফলাফল স্থগিত করা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যও চটজলদি তলব করেছেন, ঘটনা আসলে কী জানা তো দরকার! এই কেঁচো খুঁড়তে গিয়েই বেরিয়েছে সাপ। বেশ কিছু বেসরকারি কলেজ কর্তৃপক্ষ এখন বিপদের সম্মুখীন। অনিয়ম-দুর্নীতির দায়ে জেলের ঘানিও টানতে হতে পারে তাঁদের।

বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র অধ্যাপক মনোজ শ্রীবাস্তব জানিয়েছেন, উপাচার্য মোহাম্মদ মুজাম্মিল এ বিষয়ে অনুসন্ধানের জন্য একটি কমিটি গঠন করেছেন। যেখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা ১২ হাজার ৮০০; সেখানে কীভাবে ২০ হাজার ৮৯ শিক্ষার্থীকে কৃতকার্য হিসেবে দেখানো হচ্ছে—এ বিষয়টিই খতিয়ে দেখবে কমিটি। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সব বেসরকারি কলেজকে বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে চিঠি পাঠানো হয়েছে, কারণ এই ‘ভুতুড়ে’ শিক্ষার্থীরা তো সেখানেই রয়েছেন!

শ্রীবাস্তব বলেন, ‘এই রহস্যজনক সাত হাজার শিক্ষার্থীর বিষয়ে জানা গেছে বিএড পরীক্ষার ফলাফল তৈরির সময়। একটি বেসরকারি এজেন্সি এই ফলাফল তৈরি করেছে। শেষ মুহূর্তে তারা জানিয়েছে, তাদের কাছে ১২ হাজার ৮০৯ জন শিক্ষার্থীর তথ্য রয়েছে, অথচ ২০ হাজারের বেশি শিক্ষার্থীর খাতা দেখা হয়েছে! এ অবস্থায় উপাচার্য সব বেসরকারি কলেজকে জানিয়েছেন, ভর্তি করা শিক্ষার্থীদের তালিকা নিয়ে হাজির হতে। তখনই বেশ কিছু কলেজ থেকে জানানো হয়েছে, তারা বরাদ্দকৃত আসনের বিপরীতে বেশি শিক্ষার্থী ভর্তি করেছে এবং এই শিক্ষার্থীরাও পরীক্ষায় অংশগ্রহণ করেছেন।

মজার বিষয় হচ্ছে, ২০১৩-১৪ সেশনে (পরীক্ষা ২০১৪-১৫) ডক্টর বিআর আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংশ্লিষ্ট ১৯১টি কলেজের তরফ থেকে দাবি করা হয়েছিল, তাদের জন্য বরাদ্দকৃত আসনের ৪০ শতাংশের বেশি খালি পড়ে রয়েছে। এ কারণে আর্থিক লোকসানের মুখোমুখি হচ্ছে তাঁরা। তবে এ ঘটনার পর তাদের সেই দাবি কতটা যৌক্তিক, তা নিয়ে বড় প্রশ্ন তৈরি হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা সখেদে বলেন, ‘আরো বিস্ময়কর ব্যাপার হচ্ছে, এসব বেসরকারি কলেজ একটি উচ্চ আদালতের নির্দেশ ব্যবহার করে তাদের অপরাধকে যৌক্তিক করার চেষ্টা করছে!
গিয়ে দেখুন, এসব শিক্ষার্থী হয়তো পরীক্ষার দিনকয়েক আগে বা এমনকি পরীক্ষার আগের দিন রাতে কলেজে গিয়ে ভর্তি হয়েছে। তারা কখনোই এসব কলেজে পড়েনি, সম্ভবত এরা এন্ট্রান্স পরীক্ষাও পাস করেনি।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া