adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রােহিঙ্গা হত্যায় মিয়ানমার ও সুচির বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দা

SUCHIআন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গা মুসলমানদের হত্যা-নির্যাতনের ঘটনায় মিয়ানমারের নিরাপত্তা বাহিনী ও দেশটির বেসামরিক নেত্রী অং সান সুচির বিরুদ্ধে বিশ্বব্যাপী সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে।

আল জাজিরার খবরে বলা হয়, ২৪ আগস্ট রাতে শুরু হওয়া নতুন অভিযান নিয়ে জনসমক্ষে কোনো প্রকার মন্তব্য করতে দেখা যায়নি সুচিকে।
সুচির এ নীরবতার তীব্র নিন্দা জানিয়েছে বেশ কয়েকজন ব্যক্তি। সর্বকনিষ্ঠ নোবেল শান্তি পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই তার টুইটারে বলেন, ‘গত কয়েক বছর ধরে চলা এ নিষ্ঠুর ও ঘৃণ্য কাজের সমালোচনা করে এসেছি। আমি এখনো অপেক্ষায় আছি আমার সহযোদ্ধা নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অং সান সুচি কিছু একটা করবেন।’
এদিকে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আনিফাহ আমান অং সান সুচির নীরবতাকে সরাসরি প্রশ্ন করেছেন। বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, ‘স্পষ্ট করে বলতে গেলে অং সান সুচির ওপর আমি অসন্তুষ্ট। পূর্বে তিনি মানবাধিকারের নীতির ওপর দাঁড়িয়েছিল। কিন্তু এখন মনে হচ্ছে তিনি কিছুই করছেন না।’
মিয়ানমারে মানবাধিকারের বর্তমান অবস্থা দেখার দায়িত্বে থাকে জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি সোমবার জানান, ‘গত কয়েক বছরের মধ্যে সম্ভবত বর্তমানে সবচেয়ে খারাপ সময় যাচ্ছে। হাজার হাজার লোক কঠিন মানবাধিকার লঙ্ঘনের শিকার হচ্ছেন।’
সংঘাতপূর্ণ রাখাইন রাজ্যে রোহিঙ্গা বিদ্রোহী ও মিয়ানমার সেনাবাহিনী ও বিজিপির মধ্যে চলা গত ১০ দিনের লড়াইয়ে অন্তত ৯০ হাজার বেসামরিক রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।
রাখাইন রাজ্যে রোহিঙ্গারা এর বর্ণবাদী রাষ্ট্রের মতো বিধিনিষেধের মধ্যে বসবাস করেছে। তাদের নাগরিকত্ব ছিল না এবং চলাফেরায় বিধি নিষেধ আরোপ করা হয়েছিল।
গত বছরের অক্টোবর মাসে রোহিঙ্গা বিদ্রোহীদের একটি ক্ষুদ্র দল মিয়ানমার নিরাপত্তা বাহিনীর একটি ফাঁড়িতে হামলা চালায়। তার জবাবে মিয়ানমার সেনাবাহিনী ও পুলিশ রোহিঙ্গাদের ওপর অভিযান শুরু করে। জাতিসংঘ আশঙ্কা করছে, মিয়ানমার রোহিঙ্গাদের ওপর জাতিগত নিধন শুরু করেছে। আর ২৪ আগস্ট কয়েকটি পুলিশ ফাঁড়িতে আরসার হামলার পর মিয়ানমার সেনাবাহিনী ও বিজিপি কড়া প্রতিক্রিয়া দেখানো শুরু করে। গ্রামের পর গ্রাম পুড়িয়ে ছারখার করে দেওয়া হয়। মিয়ানমার সরকারের তরফ থেকেই স্বীকার করা হয়েছে অন্তত ২৬২৫টি বাড়িঘর পুড়িয়ে দেওয়া হয়েছে এবং চারশোর বেশি রোহিঙ্গা নিহত হয়েছে। অবশ্য মিয়ানমারের অভিযোগ এগুলো করেছে রোহিঙ্গা বিদ্রোহীরা। কিন্তু রাখাইন রাজ্য থেকে জীবন নিয়ে পালিয়ে আসা রোহিঙ্গারা বলছে, মিয়ানমার সেনাবাহিনী ও উগ্রবাদী বৌদ্ধ জনতা তাদের বাড়িঘর পুড়িয়ে দিচ্ছে এবং দেখামাত্র গুলি করছে। বাংলাদেশে আশ্রয় নেওয়া বেশ কয়েকজন গুলিবিদ্ধ রোহিঙ্গা পাওয়া গেছে। কয়েকজন আহতের পা কেটে ফেলে দিতে হয়েছে।
মিয়ানমারে নতুন করে শুরু হওয়া জাতিগত নিধনে হাজারো রোহিঙ্গা রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসছে। রয়টার্সের খবরে বলা হয়েছে, গত ১০ দিনে অন্তত ৯০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।
জাতিসংঘের বরাতে জানা যায়, গত বছরের অক্টোবর থেকে শুরু করে এ সপ্তাহ পর্যন্ত অন্তত দেড় লাখ রোহিঙ্গা শরণার্থী হিসেবে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের বেশিরভাগই বাংলাদেশের সীমান্তবর্তী জেলা কক্সবাজার এলাকার বিভিন্ন শরণার্থী শিবির ও অস্থায়ী ক্যাম্পে আশ্রয় নিয়েছে।
মিয়ানমারের সীমান্তবর্তী পাহাড়গুলোতে আশ্রয় নিয়েছে আরো ৩০ হাজারের মতো রোহিঙ্গা, যারা খাবার ও পানির তীব্র সংকটে রয়েছে। এ পরিস্থিতিতে মিয়ানমারে অবস্থানরত জাতিসংঘ কার্যালয়ের সমন্বয়কের দফতর থেকে জানানো হয়, রোহিঙ্গাদের জন্য সাহায্য পাঠানো স্থগিত করতে হয়েছে। কারণ দেশটির নিরাপত্তা বাহিনী ও সরকার সরেজমিনে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে রেখেছে।

এ ছাড়া নতুন করে আসা রোহিঙ্গাদের মধ্যে ১৬ হাজার শিশু রয়েছে, যারা স্কুলে যাওয়ার উপযুক্ত। কিন্তু সংঘাতের ফলে তারা শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত।
পাঁচ বছরের কম বয়সী শিশু রয়েছে ৫ হাজারেরও বেশি, যাদের টিকা কর্মসূচির আওতায় আনা দরকার। শরণার্থী শিবির ও অস্থায়ী ক্যাম্পগুলোতে আশ্রয় নেওয়া বেশিরভাগ শিশুই ক্ষুধার্ত ও ট্রমার মধ্যে আছে।
জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস মিয়ানমারের নিরাপত্তা বাহিনীকে সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছেন।
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েফ এরদোগান রোহিঙ্গাদের সাহায্যে এগিয়ে আসার জন্য বিশ্ব নেতৃবৃন্দকে আহ্বান জানিয়েছেন। রোহিঙ্গাদের ওপর ‘গণহত্যা’ চলছে বলেও অভিযোগ তুলেন এরদোগান। তিনি আরো জানান, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের ভরণপোষণ করতে প্রস্তুত তুরস্ক।
এদিকে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক ছেদ করেছে মালদ্বীপ।
ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি সোমবার মিয়ানমার নেত্রী অং সান সুচি ও সেনাবাহিনী প্রধান জেনারেল মিন অং লাইংয়ের সঙ্গে সাক্ষাত করেছেন এবং রোহিঙ্গা সংকট নিরসনে পদক্ষেপ নেওয়ার জন্য চাপ দিয়েছেন।

চলমান রোহিঙ্গা সংকটে পাকিস্তান তার ‘তীব্র ক্ষোভ’ প্রকাশ করেছে। পররাষ্ট্রমন্ত্রী খাজা মোহাম্মদ আসিফ সোমবার সংখ্যালঘু মুসলমানদের ওপর এ ধরনের সহিংসতার পুনরাবৃত্তি বন্ধে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।
এ ছাড়া বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে বিক্ষোভ সমাবেশ আয়োজন করা হয়েছে। এদের মধ্যে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও চেচনিয়া অন্যতম।
গত ২৪ আগস্ট মধ্যরাতের পর রোহিঙ্গা যোদ্ধারা অন্তত ২৫টি পুলিশ স্টেশন ও একটি সেনাক্যাম্পে প্রবেশের চেষ্টা করলে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ হয়। এরপর রোহিঙ্গাদের বিরুদ্ধে হেলিকপ্টার গানশিপের ব্যাপক ব্যবহার করেছে মিয়ানমারের সেনাবাহিনী। এতে মিয়ানমার সরকারের হিসাবে ৪ শতাধিক রোহিঙ্গা মুসলিম নিহত হয়েছেন। সংঘর্ষে আহত শত শত রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু বাংলাদেশে এসেছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া