adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতিকে ৫৩ দফা সুপারিশ দিলাে সিপিবি

cpbনিজস্ব প্রতিবেদক : নির্বাচন কমিশন (ইসি) গঠন, নির্বাচনকালীন সরকার ও নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কারের জন্য রাষ্ট্রপতি আবদুল হামিদকে ৫৩ দফা সুপারিশ দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। ইসি গঠনে সংবিধান অনুযায়ী আইন প্রণয়ন এবং রাষ্ট্রের সংবিধানিক পদে থাকা ব্যক্তিদের নিয়ে ‘সিলেক্ট কমিটি’ গঠনের প্রস্তাব করেছে দলটি।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সন্ধ্যায় সিপিবির নেতৃবৃন্দ বঙ্গভবনে গিয়ে প্রস্তাব তুলে ধরেন। রাষ্ট্রপতির সঙ্গে আলোচনায় সিপিবির নেতৃত্ব দেন দলটির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

নির্বাচন কমিশন সম্পর্কে সিপিবি রাষ্ট্রপতিকে সাত দফা সুপারিশ দেয়। এতে বলা হয়, প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনার নিয়োগ দেওয়ার বিষয়টি রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার ওপর নির্ভরশীল না হয়ে গোটা প্রক্রিয়াটিকে একটি আইনগত কাঠামোর আওতায় নিয়ে আসা উচিত। এ জন্য ‘সিলেক্ট কমিটি’ গঠনের পদ্ধতি নির্ধারণসহ সংবিধানের ১১৮ অনুচ্ছেদের ১ নম্বর ধারার নির্দেশনা অনুযায়ী উপযুক্ত আইন প্রণয়ন করা উচিত।

নির্বাচনকালীন সরকারের বিষয়ে সিপিবি দুই দফা সুপারিশ দেয়। সেখানে দলটি জানায়, নির্বাচনকালীন সরকারের কর্তৃত্বকে সাংবিধানিকভাবে সংকুচিত করে তার কাজ তত্ত্বাবধায়কমূলক ও অত্যাবশ্যক রুটিন কিছু কাজের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে।

নির্বাচন ব্যবস্থা ঢেলে সাজাতে দেশে প্রচলিত নির্বাচনী ব্যবস্থার আমূল পরিবর্তনের কথা বলেছে সংগঠনটি। এ জন্য ‘সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব’ ব্যবস্থা প্রবর্তনসহ এ বিষয়ে রাষ্ট্রপতিকে ৪৪টি সুপারিশ করেছে দলটি।

রাষ্ট্রপতির সঙ্গে সিপিবির সংলাপের বিষয়ে কার্যালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাষ্ট্রপতি সিপিবির প্রতিনিধিদলকে বঙ্গভবনে স্বাগত জানিয়ে বলেন, বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা ও মতবিনিময়ের ফলে নির্বাচন কমিশন গঠনে বিভিন্ন ইতিবাচক প্রস্তাব পাওয়া যাচ্ছে। যা শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে সহায়ক হবে। এ সময় রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল সরোয়ার হোসেন, প্রেস সচিব জয়নাল আবেদীন উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া