adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নেইমার কেন শ্রেষ্ঠ ফুটবলার!

NAIMARস্পাের্টস ডেস্ক : লা লিগা ছেড়ে প্যারিস সেন্ট জার্মেইতেই যোগ দিয়েছেন নেইমার। আর এর ফলে ফুটবল ইতিহাসের সবচেয়ে আলোচিত দল বদলের নায়ক বনে গেলেন তিনি। তবে ব্রাজিলিয়ান স্ট্রাইকার যে, বর্তমান ফুটবলেরও শ্রেষ্ঠ খেলোয়াড়, কিছু দিন আগে তার ৫টি ব্যাখ্যা তুলে ধরেছে ‘ট্রিবুনা ডট কম’।

প্রত্যেকেই তাকে চায়:
বর্তমান বিশ্ব ক্লাব ফুটবলের সবগুলো বড় দলই তাঁকে পেতে আগ্রহী। রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে তাঁকে পি এস জি কিনে নেওয়ার আগেও তাঁকে দলে ভেড়াতে চেয়েছে বার্সিলোনার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ দৈনিক মার্কার সূত্র অনুযায়ী, বিভিন্ন সময়ই ব্রাজিলিয়ান আইকনের সঙ্গে আলোচনায় বসতে চেয়েছে রিয়াল মাদ্রিদ। গত বছর তো তাঁকে কেনার খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিল ইংলিশ প্রিমিয়র লিগার জায়ান্ট ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেডও। কিন্তু শেষ মিনিটের সিদ্ধান্তে ন্যু ক্যাম্পেই থেকে যান প্রাক্তন এই সান্টোস তারকা। তবে নেইমার যে আসলেই বার্সা ছাড়তে পারেন সেটা অনেকেই কিন্তু বিশ্বাস করতে পারছেন না।

আদশ :
বর্তমানে এমন ফুটবলারের সংখ্যা খুবই কম, যাদেরকে তাঁর সমর্থকরা মেসি কিংবা রোনাল্ডোর সঙ্গে তুলনা করেন। তবে কোন উইঙ্গার যদি নিজের সেরা পারফরম্যান্স উপহার দেয় তখনই তাঁকে নেইমারের সঙ্গে সাথে সাথেই তুলনা করা হয়। কিলিয়ান এমবান্নে এবং ইডেন হ্যাজার্ড, উভয়কেই নেইমারের সঙ্গে তুলনা করা হয়েছে। শুধু মাঠের লড়াইয়ে যে তা নয়, মাঠের বাইরেও নেইমার অনেকের আদর্শ।

বয়সে এখনও তরুণ :
নেইমারের বয়স মাত্র ২৫। ফুটবল বোদ্ধাদের ধারনা, আরও ৭ বছরেরও বেশি সময় বিশ্বের শীর্ষ পর্যায়ের ক্লাবগুলোতে প্রতিনিধিত্ব করতে পারবেন তিনি। এটা ভাবতেই বিস্ময়কর মনে হয় যে, নেইমারের এখনও সেরাটা দেওয়ার সময় আসেনি। বয়সের তুলনায় এখন তিনি মেসি ও রোনাল্ডোর চেয়ে ছোট। আর পারফরম্যান্সের বিচারে তো ইতিমধ্যেই তাঁদের ছাপিয়ে গেছেন এই ব্রাজিলিয়ান। দেখুন না গত তিন বছরে বার্সিলোনার জার্সিতে কী অসাধারণ পারফরম্যান্সই না উপহার দিয়েছেন তিনি! এ তো গেল ক্লাবের কথা। নেইমারের কাঁধে তো পুরো ব্রাজিল দলেরই ভার। বিশ্বাস করতে পারেন? ২৫ বছর বয়সেই ব্রাজিলের সর্বকালের চতুর্থ সর্বোচ্চ গোলদাতা। শীর্ষে থাকা কিংবদন্তি পেলের চেয়ে মাত্র ২৫ গোল পেছনে নেইমার। তবে দক্ষিণ আমেরিকার কিংবদন্তি ফুটবলের ট্যাগ লাগাতে হলে অবশ্যই তাঁকে ২০১৮ সালে অনুষ্ঠিতব্য রাশিয়া বিশ্বকাপের শিরোপা জিততে হবে।

বড় ম্যাচের নায়ক :
গত মার্চের দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচের কথা মনে আছে নিশ্চয়ই? প্রথম লেগে বার্সিলোনা ৪-০ গোলে পিছিয়ে। সমর্থকরা তো আশাই ছেড়ে দিয়েছিলেন। কারণ, সেই ম্যাচ জেতা তো কল্পনাও করেননি কেউ! অথচ অসম্ভবকে সম্ভব করেন নেইমার। সেই ম্যাচে নিজে দুটো গোল করেন এবং পাশাপাশি সতীর্থদের দিয়ে দুটো গোল করিয়েছেন, তাও মাত্র ৭ মিনিটের ব্যবধানে। চ্যাম্পিয়ন্স লিগের এ যাবত কালের ইতিহাসে যে সবচেয়ে সেরা কামব্যাকের গল্প রচিত হয় এই ম্যাচেই!

মেসি-রোনালদোর চেয়েও এগিয়ে :
একটা পরিসংখ্যান বলছে, গত মরশুমে স্প্যানিশ লা লিগায় ২৬ ম্যাচে সতীর্থদের দিয়ে ৯ গোল করিয়েছেন নেইমার। ২৭ ম্যাচ থেকে মেসি ৭টি আর ২৪ ম্যাচ থেকে রোনাল্ডো অ্যাসিস্ট করেছেন মাত্র ৬টিতে। এতেই খুব পরিষ্কার যে, মেসি-রোনাল্ডো উভয়ের চেয়েই নিঃস্বার্থ ফুটবল খেলেন নেইমার। আরও একটি বিষয় লক্ষ্য করলে বুঝতে পারবেন নেইমার কেন অনন্য। গত মরশুমে নেইমার ৭৯টি সুযোগ তৈরি করে দিয়েছেন। সেখানে মেসির এই সংখ্যা ৬৩ আর রোনাল্ডোর মাত্র ২৪টি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া