adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পদার্থবিদ্যায় যৌথভাবে নোবেল ঘোষণা

Nobel_269744843আন্তর্জাতিক ডেস্ক : পদার্থবিদ্যায় বিশেষ অবদানের জন্য ২০১৫ সালে নোবেল পুরস্কার পেলেন জাপানের তাকাকি কাজিতা ও কানাডার আর্থার বি. ম্যাকডোনাল্ড।

তাকাকি কাজিতা জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের এবং ম্যাকডোনাল্ড কানাডার কুইন্স বিশ্ববিদ্যালয়ের শিক।

মঙ্গলবার (০৬ অক্টোবর) এই েেত্র নোবেল ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস। ‘নিউট্রিনো আন্দোলিত হয় এবং এর ভর আছে’ এটি গবেষণা করে প্রমাণ করায় এই দুই বিজ্ঞানীকে নোবেলের জন্য মনোনীত করা হলো।

কমিটির এক বিবৃতিতে বলা হয়েছে, পদার্থের গভীরে কী ঘটে, এ বিষয়ে সাধারণের ধারণা বদলে দিয়েছে তাদের গবেষণা। আগে ধারণা করা হতো নিউট্রিনোস বা অতিপারমাণবিক কণার কোনো ভর নেই। কিন্তু তারা দুইজন প্রমাণ করলেন নিউট্রিনোসের ভর রয়েছে। তা আন্দোলিতও হয়। 

গবেষণা করে পদার্থের অণুতে নিউট্রিনোর (electrically neutral elementary particle, বা বিদ্যুত নিরোপে মৌল কণা) রূপ বদলের স্বরূপ খুঁজে কণার ভরের সাড়া পেয়েছেন তারা।

এ বছর পদার্থ ও রসায়নে নোবেল পুরস্কারের অর্থ দেবে রয়াল সুইডিশ একাডেমি অব সাইন্স। এই দুই গবেষক পাবেন ৮০ লাখ সুইডিশ ক্রোনা। ১৯০১ সালে নোবেল পুরস্কার চালুর পর এ পর্যন্ত পদার্থে ২০১ জন নোবেল পেলেন। এর মধ্যে দুইজন নারী। বুধবার (০৭ অক্টোবর) রসায়নের নোবেলের জন্য মনোনীতদের নাম ঘোষণা করা হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া