adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেয়ার বাজার- ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন

D E Sডেস্ক রিপাের্ট : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বেড়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, আজ ডিএসইতে এক হাজার ১৬৬ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকালের তুলনায় ৫৬৪ কোটি ৪৭ লাখ টাকা বেশি। গতকাল রবিবার ডিএসইতে ৬০১ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮৬০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১১৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৯টির, কমেছে ১১৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে এক হাজার ১৬৬ কোটি ১৩ লাখ ৫১ হাজার টাকা।

গতকাল রবিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে অবস্থান করে ৫৮০২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করে ১৩১০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ২১২৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৬০১ কোটি ৬৬ লাখ ৩৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৫৬৪ কোটি ৪৭ লাখ ১৪ হাজার টাকা ৯৩.৮২ শতাংশ।

অপরদিকে ৩১ জুলাই চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৯০ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ১৪৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার।

সােমবার লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: বিবিএস ক্যাবলস লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, লংকাবাংলা ফিন্যান্স, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, ওয়ান ব্যাংক লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, ফু-ওয়াং ফুডস লিমিটেড, ফরচুন সুজ লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড এবং প্রিমিয়ার ব্যাংক লিমিটেড।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া