adv
১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইয়েমেনে ২ লাখের বেশি মানুষ কলেরায় আক্রান্ত

 Yemenআন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের সবগুলো দেশের মধ্যে ইয়েমেনে কলেরার প্রাদুর্ভাব ভয়াবহ হিসেবে সতর্ক করে দিয়েছে জাতিসংঘ। ইউনিসেফ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এক বিবৃতিতে জানিয়েছে, যুদ্ধ কবলিত ইয়েমেনে দুই লাখ ছাড়িয়েছে কলেরায় আক্রান্ত রোগীর সংখ্যা। খবর বিবিসির।

দেশটিতে এ পর্যন্ত এক হাজার তিনশ জনের বেশি লোক কলেরায় অঅক্রান্ত হয়ে মারা গেছে। নিহতদের মধ্যে এক-চতুর্থাংশই শিশু। আশঙ্কা করা হচ্ছে এই সংখ্যা আরও বাড়তে পারে।

Yemen

সংস্থা দুটি জানিয়েছে, কলেরার প্রাদুর্ভাব বন্ধে তাদের সাধ্যের মধ্যে সবকিছু তারা করবে। বিশ্বের সবথেকে ভয়ঙ্কর রকম কলেরা সেখানে ছড়িয়ে পড়েছে বলেও জানানো হয়েছে।

যুদ্ধবিধ্বস্ত এই দেশের প্রত্যেকটি প্রশাসনিক এলাকায় মাত্র দুই মাসে কলেরা ছড়িয়ে পড়েছে। প্রতিদিন নতুন করে কলেরায় আক্রান্ত হচ্ছে প্রায় পাঁচ হাজার জন।

গৃহযুদ্ধে ইয়েমেনের স্বাস্থ্য, পানি ও পয়োনিষ্কাশন ব্যবস্থা অনেকটাই ধ্বংস হয়ে গেছে। দেশটির বহু শিশু অপুষ্টিতে ভুগছে ভয়াবহ খাদ্য সংকটের কারণে। অপুষ্টিতে ভুগতে থাকা এসব শিশু কলেরায় আক্রান্ত হয়ে ভয়াবহ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে।

জাতিসংঘ বলছে, ইয়েমেনের ঘরে ঘরে ঘুরে তাদের উন্নয়ন বিষয়ক দলগুলো কলেরা প্রতিরোধে লোকজনকে পরামর্শ দিয়ে যাচ্ছে। কিন্তু কলেরার প্রাদুর্ভাব কমানো কিছুতেই সম্ভব হচ্ছে না। নিরাপদ পানি সরবরাহ কম থাকার বিষয়টি কারণ হিসেবে উল্লেখ করা হচ্ছে।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া