adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিল্ড মেডেল পেলেন নারী গণিতবিদ

glocfhe0 {focus_keyword}  নারী গণিতবিদের  ফিল্ড মেডেল অর্জন glocfhe0আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের সেরা গণিতবিদ হিসেবে সম্মানজনক ফিল্ডস মেডেল অর্জন করেছেন ইরানি বংশোদ্ভূত গবেষক মারিয়াম মির্জাখানি। গত ৭৮ বছরের মধ্যে তিনি হচ্ছেন প্রথম নারী যিনি এই পুরস্কার পেলেন। তবে জ্যমিতির জটিল সব সমাধানের মাধ্যমে গণিতবিদ হিসেবে আগে থেকেই খ্যাতিবান ছিলেন অধ্যাপক মির্জাখানি। এবার এই পুরস্কার জিতে সবাইকে তাক লাগিয়ে দিলেন মারিয়াম।
মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে আনুষ্ঠানিকভাবে চার গণিতবিদের হাতে পুরস্কার তুলে দেয় আন্তর্জাতিক গণিত কংগ্রেস। মারিয়াম ছাড়া আরো যে তিনজন এ মেডেল পেয়েছেন তারা হলেন, ব্রিটিশ অধ্যাপক মার্টিন হায়ারার, ব্রাজিলের গণিতবিদ ড. আর্থার আভিলা এবং মার্কিন সংখ্যাতাত্তিক অধ্যাপক মানজুল ভারগাভ।
মারিয়াম লেখাপড়া করেছেন নিজের দেশ ইরানে। পরে ২০০৪ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন তিনি। বর্তমানে গবেষণার জন্য বিখ্যাত ক্যালিফোর্নিয়ার স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করছেন। ৩৭ বছরের এই নারী ছোটবেলায় সাহিত্যিক হওয়ার স্বপ্ন দেখতেন। তাই যত রাজ্যের উপন্যাস পড়ে বেড়াতেন। শুধু উপন্যাস কেন, যা পেতেন তাই পড়তেন। তবে গণিতবিদ হবেন তা কখনো ভাবেননি। অঙ্কের প্রতিও তেমন কোনো আকর্ষনও ছিল না মারিয়ামের স্কুলে পড়তে। পরে অবশ্য বড় ভাইয়ের উৎসাহে বিজ্ঞান এবং গণিতের প্রতি উতসাহী হয়ে ওঠেন। আর এখন তিনি বিশ্বের সেরা গণিতবিদের পুরস্কার ফিল্ডস মেডেল জয় করেছেন।
প্রসঙ্গত, কানাডার গণিতবিদ জন ফিল্ডস ১৯৩৬ সালে এই পুরস্কারের প্রবর্তন করেছিলেন। এরপর ১৯৫০ সাল থেকে নিয়মিতই এ পুরস্কার ঘোষণা করা হচ্ছে। গণিতে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ প্রতি চার বছর অন্তর দুই থেকে চার গবেষককে এ পুরস্কার দেয়া হয়ে থাকে। তবে চল্লিশ বছরের বেশি বয়সীদের এ পুরস্কার দেযার নিয়ম নেই। কেননা ফিল্ডস চেয়েছিলেন, এই পুরস্কার জেতার পর বিজয়ীরা যেন গণিতে আরো অবদান রাখেন। ‘গণিতের নোবেল’ হিসেবে স্বীকৃত ফিল্ডস মেডেলের অর্থমান হচ্ছে ৮ হাজার ইউরো।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া