adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১১ পাকাস্তানি বন্দি ভারতের কারাগার থেকে মুক্তি পাচ্ছে

NAWASআন্তর্জাতিক ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ভারতের কারাগার থেকে ১১ পাক বন্দিকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সোমবার (১২ জুন) এই সিদ্ধান্তে পাকিস্তান ও ভারতের মধ্যে সম্পর্ক আরো গভীর হবে বলে আশা করা হচ্ছে।
 
পাকিস্তান সরকার ভারতের কাছে এই বন্দিদের মুক্তি দেয়ার দাবি জানায়। পাক সরকারের মতে, ওই ১১ জন বন্দির ইতোমধ্যেই সাজার মেয়াদ উত্তীর্ণ হয়েছে। চলতি বছরের এপ্রিল মাসেই পাকিস্তানি সেনা আদালত ভারতীয় চর কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ডের নির্দেশ দেন। তারপর থেকেই দু’‌দেশের মধ্যে তিক্ততার সম্পর্ক শুরু হয়। ওই ঘটনার পর প্রথমবার ভারত সরকার পাকিস্তান সরকারের আর্জি মঞ্জুর করল।

সীমান্ত পেরিয়ে কাকার সঙ্গে ভুলবশত ভারতে প্রবেশ করা দু’‌জন পাকিস্তানি বালককে গত সপ্তাহেই ভারত মুক্তি দিয়েছে। কিন্তু কাকা মুহম্মদ শাহজাদকে ভারত নিজেদের হেফাজতে রেখে দেয়। এপ্রিলেই ওই দুই বালক আলি রেজা এবং বাবরকে মুক্তি দেয়ার কথা ভারত সরকার ঘোষণা করলেও কুলভূষণের মৃত্যুদণ্ডের নির্দেশ আসার পর ভারত নিজেদের কাছেই তাদেরকে রেখে দেয়। সরকারের আশা, ভারতের এই উদ্যোগের পর ইসলামাবাদও সমানভাবে পাকিস্তানের জেলে থাকা ভারতীয় বন্দিদের মুক্তি দেবে।

সরকারি মতে, পাকিস্তানের জেলে ১৩২ জন ভারতীয় বন্দি রয়েছে। যাদের মধ্যে ৫৭ জনের সাজার মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। ভারত সরকার তাদের মুক্তির আবেদন করেছে পাক সরকারকে। কিন্তু পাকিস্তান জানিয়েছে, ভারত সরকার ওই বন্দিদের নাগরিকত্ব সুনিশ্চিত করলে তবেই তাদের ছাড়া হবে। সূত্র: আজকাল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া