adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুধবার ইংল্যান্ডের সঙ্গে পাকিস্তানের ক্রিকেট যুদ্ধ

YAN MORGAN-2 ENGক্রীড়া প্রতিবেদক : বুধবার (১৪ জুন) একটি যুদ্ধ দেখবে বিশ্ব। ইংল্যান্ডের সঙ্গে পাকিস্তানের যুদ্ধ। তবে এটা আড়াই’শ বছর আগে ব্রিটিশদের সঙ্গে ভারত বর্ষের বন্দুক আর গোলাবারুদের যুদ্ধ নয়। কালের বিবর্তনে যুদ্ধটা এখন মাঠেই হয়ে থাকে, ব্যাটে বলে।  
অনেক সংগ্রামের পর উপমহাদেশ থেকে ইংরেজরা বিতাড়িত হলে, সেখান থেকে তৈরি হয় ভারত ও পকিস্তান নামে দুটি আলাদা রাষ্ট্র। আবার যুদ্ধ করে সৃষ্টি হলো স্বাধীন বাংলাদেশের। সেই ব্রিটিশদের মাঠেই ক্রিকেট লড়াইয়ে নামছে উপমহাদেশের তিন যোদ্ধা ভারত, পাকিস্তান
Sarafaraz Ahmed ,PKআর বাংলাদেশ। এখন অপেক্ষার পালা, ক্রিকেট সাম্রাজ্যের তাঁজ কে পড়তে যাচ্ছে। ইংল্যান্ড নাকি উপমহাদেশের কারো হাতে থেকে যাবে। এই প্রশ্নের উত্তর খুঁজতেই সেমির লড়াইয়ে নামছে ইংল্যান্ড-পাকিস্তান, ভারত-বাংলাদেশ। আজ যুদ্ধটা হবে ইংল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম সেমিফাইনাল। কার্ডিফের মাঠে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান।
বুধবারের খেলা নিয়ে ব্রিটিশ অধিনায়ক ইয়ান মরগান কিন্তু পাকিস্তানের বিরুদ্ধে হুংকার দেয়নি, বরং সম্মান জানিয়ে বললেন, ওরা তো সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে খেলার অভিজ্ঞতা তাদের না থাকলেও আক্ষরিক অর্থে পাকিস্তান শক্তিশালী প্রতিপক্ষ। মরগান এও বলেছেন, আমরা পাকিস্তানকে চাপ মনে করছি না। তাদের ঘায়েল করতে আমাদের বাড়তি কোনো পরিকল্পনাও নেই। বিগত ম্যাচগুলোর ধারাবাহিকতা বজায় রেখেই ফাইনালে যেতে চাই।
এদিকে, ক্রিকেটের ওয়েবসাইট ‘ক্রিকইনফো’ জানিয়েছে, পাকিস্তানের দলনায়ক মোহম্মদ সরফরাজ ইংল্যান্ডকে হারানোর ব্যাপারে দৃঢ় প্রত্যয়ী। কার্ডিফের কন্ডিশন ইংল্যান্ডের অনুক’লে থাকলেও লড়াই করতে পিছিয়ে থাকবে না পাকিস্তান। সরফরাজ ইংল্যান্ডকে প্রতিপক্ষ হিসাবে পেয়ে দারুণ খুশি। তিনি বলেছেন, ইংল্যান্ডের সঙ্গে লড়াই করার অভিজ্ঞতা পাকিস্তানের আছে। সুতরাং ভালো খেলেই চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে যাবো বলে আমার বিশ্বাস।      
সেমিফাইনালে বৃষ্টি হলে ফলাফল কী হতে পারে, তা নিয়েও বিস্তর আলোচনা চলছে ক্রিকেট বিশ্বে। এবার চ্যাম্পিয়নস ট্রফিতে নিত্য ঘটনা হয়ে দাঁড়িয়েছে বৃষ্টির উপদ্রব। বৃষ্টি বাগড়ায় ফল আসেনি দুটি ম্যাচে। বৃষ্টি আইনে নিষ্পত্তি হয়েছে তিনটি ম্যাচ। টুর্নামেন্টের অন্যতম ফেবারিট অস্ট্রেলিয়া বলতেই পারে, গ্রুপ পর্ব থেকে আমাদের বিদায় করে দিয়েছে বৃষ্টি। আবার এ-ও সত্যি, বৃষ্টির কারণে হারতে হারতে এক ম্যাচে বেঁচেও গিয়েছিল তারা। স্বাভাবিকভাবে প্রশ্নটা আসছে, সেমিফাইনালে বৃষ্টির কারণে ম্যাচ ভেসে গেলে কী হবে। গ্রুপ পর্ব ছিল বলে না হয় পয়েন্ট ভাগাভাগির সুযোগ ছিল। সেমিফাইনাল তো নকআউট পর্ব। পয়েন্ট ভাগাভাগির সুযোগ নেই। সেমিফাইনাল যদি বৃষ্টিতে ভেসে যায়, তখন কী হবে?
প্রশ্নটা আসছে এ কারণে, ফাইনাল বাদে চ্যাম্পিয়নস ট্রফির কোনো ম্যাচে রিজার্ভ ডে রাখা হয়নি। বৃষ্টিতে যদি সেমিফাইনাল ভেসে যায়, তবে সেটি নিষ্পত্তি হবে গ্রুপ পর্বে পয়েন্ট তালিকার অবস্থান দেখে। গ্রুপ পর্বে যারা শীর্ষে আছে, তারা চলে যাবে ফাইনালে। যে সুবিধাটা পাবে ইংল্যান্ড ও ভারত।
যদি ম্যাচ টাই হলে একটা সমাধান রেখেছে আইসিসি। ম্যাচ নিষ্পত্তি হবে সুপার ওভারে। আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টিতে নিয়মটা দেখা গেলেও এখনো পর্যন্ত কোনো ওয়ানডে দেখা যায়নি সুপার ওভার।
এদিকে বিবিসি জানিয়েছে, আবহাওয়ার পূর্বাভাস বলছে, দুটি ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হবে না। কার্ডিফে কাল সারা দিন রোদ থাকবে। পরশু বার্মিংহামে মেঘের আনাগোনা থাকলেও তেমন বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া