adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মন্ত্রীদের পদত্যাগ আনুষ্ঠানিক: আইনমন্ত্রী

Shafiq+Ahmed-LawMinisterপ্রধানমন্ত্রীর হাতে মন্ত্রীদের পদত্যাগপত্র দেয়া নিয়ে বিভিন্ন মহল থেকে ‘সাংবিধানিক’  প্রশ্ন ওঠার পর আইনমন্ত্রী শফিক আহমেদ বলেছেন, সেগুলো আদতে পদত্যাগপত্রই নয়, মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সাংবিধানিকভাবে পদত্যাগ করেননি। নিছক আনুষ্ঠানিকতা হয়েছে।রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র পেশ করার পরই তা পদত্যাগ বলে গণ্য হবে।
মঙ্গলবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ তথ্য জানান।
আইনমন্ত্রী  বলেন, রাষ্ট্রপতির কাছে পেশ করার জন্য মন্ত্রীরা কেউ পদত্যাগপত্র দেননি। তারা দিয়েছেন প্রধানমন্ত্রীর বরাবরে। ‘‘মন্ত্রীদের সরকারি সুযোগ সুবিধা গ্রহণ ও কাজ করতে কোনো ধরনের বাধা নেই।’’ 
এটা পদত্যাগপত্র কি না- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন,“ এটা কী আপনারাই ভালো বলতে পারেন।” “এটা পদত্যাগপত্রই না। এটা আনুষ্ঠানিকতা মাত্র।”
এ ধরনের পদত্যাগের বৈধতা আছে কি না এমন প্রশ্নের জবাব এড়িয়ে মন্ত্রী বলেন, “সংবিধানের ৫৮ এর ১ (ক) ধারা অনুযায়ী কেবল রাষ্ট্রপতির কাছে পেশ করার জন্য পদত্যাগপত্র দিলেই তা কার্যকর হয়,  এক্ষেত্রে তা হযনি।”
মন্ত্রীরা জাতির এটা কিসের আনুষ্ঠানিকতা করলো কি-না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবেও মন্ত্রী কোন্ োকথা বলেননি।
সংবিধান অনুযায়ী একজন মন্ত্রী পদত্যাগপত্র জমা দিলে স্বয়ংক্রিয়ভাবে তা কার্যকর হয়ে যাওয়ার কথা। তবে সরকারের পক্ষ থেকে বলা হয়, এবার মন্ত্রীদের ক্ষেত্রে সেটি ঘটবে না। যারা সর্দলীয় সরকারের থাকবেন না, কেবল তাদের পদত্যাগপত্রই রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে।
অন্যদিকে সরকারের এ দাবি নিয়ে বিরোধী দলসহ টেলিভিশনে বিভিন্ন আলোচনায় প্রশ্ন তোলা হয়। বলা হয়, সংবিধান অনুযায়ী মন্ত্রীদের পদত্যাগপত্র তাৎক্ষণিকভাবে কার্যকর হয়ে যায়। তা গ্রহণ করা বা নাকচ করার সুযোগ সংবিধানে নেই।
যদি তেমনটিই হয়, সেক্ষেত্রে যারা সর্বদলীয় সরকারে থাকবেন না, তাদের আবার নতুন করে পদত্যাগপত্র দিতে হবে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, “নতুন করে দিতে হবে না। মৌখিকভাবে জানালেই হবে।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া