adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসির নির্দেশনা লঙ্ঘনের অভিযোগ – বিজয় মিছিলে আওয়ামী লীগের প্রার্থী : নৌকার পক্ষে ভোট চাইলেন সরকার দলীয় হুইপ

2143_108229ডেস্ক রিপোর্ট : মহান বিজয় দিবসের অনুষ্ঠানে অংশ না নিতে পৌরসভার মেয়র প্রার্থীদের গত মঙ্গলবার সতর্ক করেছে নির্বাচন কমিশন। ২৩৪ রিটার্নিং কর্মকর্তার বরাবরে এ সংক্রান্ত বিধিনিষেধ সম্বলিত চিঠি ইস্যুর ২৪ ঘণ্টার মধ্যেই তা লঙ্ঘনের অভিযোগ উঠে আওয়ামী লীগ মনোনীত শেরপুর মেয়র প্রার্থী গোলাম মোহাম্মদ কিবরিয়া বিরুদ্ধে। বুধবার জেলা আওয়ামী লীগের বিজয় মিছিলের অগ্রভাগে থেকে আওয়ামী লীগের এ মেয়র প্রার্থীকে ভোটারদের উদ্দেশে হাত নাড়তে দেখা গেছে। এসময় নৌকা প্রতীকের প্রার্থীর পক্ষে ভোট চান জাতীয় সংসদে সরকার দলীয় হুইপ ও জেলা আওয়ামী লীগের সভাপতি মো: আতিউর রহমান।

জেলা আওয়ামী লীগ আয়োজিত এ মিছিলে নেতৃত্বও দেন জাতীয় সংসদে সরকার দলীয় এ হুইপ।

downloadজানা গেছে, শেরপুরে মহান বিজয় দিবস উপলক্ষে জেলা আওয়ামী লীগের উদ্যোগে আজ বুধবার দুপুরে বিজয় শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, আজ বুধবার বেলা ১২টার দিকে শেরপুর শহরের রঘুনাথ বাজার থানা মোড় এলাকা থেকে হুইপ আতিউর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগের বিজয় শোভাযাত্রাটি বের হয়। এর অগ্রভাগে ছিলেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী গোলাম মোহাম্মদ কিবরিয়া।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চন্দন কুমার পাল, সাবেক সহ-সভাপতি ফখরুল মজিদ খোকন ও মো. খোরশেদুজ্জামান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও দলের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক মো. ছানুয়ার হোসেন, শহর আওয়ামী লীগের সভাপতি মো. আবুল কাশেম ও সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত, জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী সামসুন্নাহার কামাল ও সাধারণ সম্পাদিকা নাসরিন রহমান, জেলা যুবলীগের সভাপতি মো. হাবিবুর রহমানসহ বিভিন্ন ওয়ার্ড থেকে আসা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের বিপুলসংখ্যক নেতা-কর্মী ও সমর্থক মিছিলে অংশ নেন।

কিন্তু শোভাযাত্রায় আওয়ামী লীগের কয়েকটি ওয়ার্ডের ব্যানারসহ ‘নৌকা’ প্রতীক প্রদর্শন করা হয়। শোভাযাত্রার অগ্রভাগে থাকা আওয়ামী লীগের মেয়র প্রার্থী গোলাম মোহাম্মদ কিবরিয়া হাত নাড়িয়ে সালাম দেন। এছাড়া মিছিলের পুরো সময় দলীয় কর্মী-সমর্থকরা নেচে-গেয়ে নৌকার পক্ষে বিভিন্ন শ্লোগান দেন। বিশেষ করে অংশগ্রহণকারী কর্মীরা ‘হুইপ সাহেবের নৌকা’, ‘আতিক ভাইয়ের নৌকা’, ‘লিটন ভাইয়ের নৌকা’ এসব শ্লোগান দিয়ে শহরবাসীর দৃষ্টি আকর্ষণ করেন। তবে দুই একবার ‘বিজয় দিবস অমর হোক’ শ্লোগানও দেওয়া হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ এলাকা প্রদক্ষিণ করে রঘুনাথ বাজার থানা মোড়ে এসে শেষ হয়।

পরে এখানে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন হুইপ আতিউর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চন্দন কুমার পাল, মেয়র প্রার্থী গোলাম মোহাম্মদ কিবরিয়া প্রমুখ।

সমাবেশে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন না করার কথা বলে হুইপ আতিউর রহমান বলেন, নৌকা প্রতীক বঙ্গবন্ধুর, নৌকা প্রতীক হাসিনার, নৌকা প্রতীক বিজয়ের মাস ডিসেম্বরের। তাই এবারের পৌর নির্বাচনে নৌকা প্রতীক যেন না হারে সেজন্য সবাইকে নৌকার পক্ষে কাজ করার ও ঝাঁপিয়ে পড়তে হবে।

তিনি আরও বলেন, শেরপুর পৌরসভায় এর আগেও গোলাম কিবরিয়া মেয়র ছিলেন। বর্তমানে আওয়ামী লীগ নেতা হুমায়ুন কবীর মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন। তাই শেরপুর পৌরসভার উন্নয়নধারা অব্যাহত রাখার জন্য নৌকার প্রার্থীকে বিজয়ী করা ছাড়া কোন বিকল্প নেই।

বিজয় দিবসের শোভাযাত্রায় ‘নৌকা’ প্রতীক প্রদর্শন ও নৌকার পক্ষে শ্লোগান দেওয়া নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হয়েছে কি না জানতে চাইলে হুইপ আতিউর রহমান বলেন, বিজয়ের মাস ডিসেম্বর। নৌকার পক্ষ নিয়েই এ দেশের মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মহান স্বাধীনতা যুদ্ধ অনুষ্ঠিত হয়েছে। তাই শোভাযাত্রায় নৌকা প্রদর্শনে কোন বিধি লঙ্ঘিত হয়নি।

অপরদিকে এ প্রসঙ্গে জানতে চাইলে শেরপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও শেরপুর পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা অঞ্জন চন্দ্র পাল বলেন, বিজয় দিবস উপলক্ষে শোভাযাত্রা বা মিছিল করতে কোন বাধা নেই। তবে সেখানে নির্বাচনী প্রতীক ব্যবহার করা কাম্য নয়। বিষয়টি নিয়ে তিনি হুইপ আতিউর রহমানের সঙ্গে কথা বলবেন বলে জানান।

প্রসঙ্গত, বিজয় দিবসের অনুষ্ঠানে প্রার্থীদের উপস্থিত না থাকতে ‘সতর্ক’ করে গত মঙ্গলবার দিয়েছে নির্বাচন কমিশন ইসি। ১৬ ডিসেম্বর ইসির উপসচিব সামসুল আলম স্বাক্ষরিত একটি চিঠি প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নির্দেশনা দিতে ২৩৪ পৌরসভার রিটার্নিং কর্মকর্তাকে দেওয়া হয়।

বিজয় দিবসের অনুষ্ঠানের সংসদ সদস্যের উপস্থিতিকে কেন্দ্র করে আচরণবিধি লঙ্ঘন ঠেকাতে আগাম সতর্কতা জানিয়ে চিঠি দেয়া হলো বলে উল্লেখ করা হয় ওই চিঠিতে।

রিটার্নিং কর্মকর্তাকে দেয়া চিঠিতে বলা হয়েছে, “পৌর নির্বাচনী এলাকায় বিজয় দিবসের অনুষ্ঠান বা মুক্তিযোদ্ধাদের জন্য আয়োজিত অনুষ্ঠানে সংসদ সদস্যসহ অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি উপস্থিত থাকতে পারেন। তবে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী এ অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না।” এ অনুষ্ঠানে নির্বাচনী প্রচারণা সংক্রান্ত কোনো বক্তব্য বা আলোচনা না করার জন্য ইসি নির্দেশ দিয়েছেন বলেও উল্লেখ করা হয় চিঠিতে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া