adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ দুপুরে আসছেন জাপানের প্রধানমন্ত্রী

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেনিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে বাংলাদেশ সফরে আজ শনিবার ঢাকা আসছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।  বেলা ১টায় জাপানের প্রধানমন্ত্রী মোট ১৫০ জনের প্রতিনিধি দল নিয়ে একটি বিশেষ বিমানে ঢাকা আসবেন। দুদিনের (৬-৭ সেপ্টেম্বর) সফরে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে আসছেন তার স্ত্রী আকি আবে। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে তাকে স্বাগত জানাবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তাকে ফুলেল শুভেচ্ছা ও গার্ড অফ অনার দেওয়া হবে।

সফরে ঢাকায় দুই প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠকে মোবাইল ও অটোমোবাইল সংযোজন খাতে জাপানি বিনিয়োগ আহ্বান করবে বাংলাদেশ। প্রযুক্তিনির্ভর এ খাতে বিনিয়োগের বিষয়ে উত্সাহ দেখিয়েছে জাপান। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, মোবাইল ফোন এবং গাড়ী সংযোজন খাতে  জাপানি বিনিয়োগ চায় বাংলাদেশ। শিনজো আবে’র এ সফরে এ খাতে বিনিয়োগের প্রস্তাব দেবে বাংলাদেশ। প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে তৈরি প্রস্তাবনায় প্রযুক্তিনির্ভর এ খাতে বিনিয়োগের বিষয়টিকে বেশ গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ। এরই মধ্যে হাইটেক খাতে বিনিয়োগ আকর্ষণে নীতিগত সুবিধা প্রদানের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে সরকার।
শনিবার জাপানের প্রধানমন্ত্রীর সফরে তার সঙ্গে আসা উচ্চপর্যায়ের ৫০ জনের এক ব্যবসায়ী প্রতিনিধিদলের কাছে যার বিস্তারিত তুলে ধরা হবে। এছাড়া ২৪ ঘণ্টার জাপানের প্রধানমন্ত্রীর এ সফরে গুরুত্ব পাচ্ছে অবকাঠামো খাতের বৃহত প্রকল্প, বেসরকারি খাতের বিনিয়োগ রফতানি বৃদ্ধি, প্রাথমিক জ্বালানি নিরাপত্তা ও বিদ্যুত উত্পাদন বাড়াতে জাপানি সহযোগিতার বিষয়ে আলোচনা  হবে।
শনিবার প্রধানমন্ত্রী বিমানবন্দর থেকে শিনজো আবে সফরসঙ্গীদের নিয়ে সাভার জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে যাবেন। সেখান থেকে তিনি ধানমন্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। সেখানে তিনি বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি সম্মান জানাবেন ও পুষ্পস্তবক অর্পণ করবেন। 
এরপর তিনি বিকেল ৩টায় সোনারগাঁও হোটেলের বলরুমে জাপান-বাংলাদেশ ইকোনমিক ফোরামের সঙ্গে বৈঠক করবেন। বেলা ৪টায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠক করবেন। বিকেল সাড়ে ৫টায় দু’দেশের প্রধানমন্ত্রী যৌথ সংবাদ সম্মেলনে অংশ নিবেন। 
এরপর সন্ধে ৬টায় শিনজো আবে বঙ্গভবনে রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সন্ধ্যে পৌনে ৭টায় হোটেল সোনারগাঁয় বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদ জাপানি প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরদিন রোববার সকাল সাড়ে ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউট পরিদর্শণ করবেন শিনজো। 
এরপর সকাল সাড়ে ১০টায় শ্রীলংকার উদ্দেশে জাপানের প্রধানমন্ত্রীর ঢাকা ছাড়ার কথা রয়েছে।
এদিকে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, শিনজো আবে তার সফরে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, বিরোধীদলীয় নেতা ছাড়াও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া গণভবনে বা সোনারগাঁও হোটেলে মন্ত্রিপরিষদের বিভিন্ন সদস্যের সঙ্গেও আবের বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।
উল্লেখ্য, ২০০০ সালে জাপানের তত্কালীন প্রধানমন্ত্রী ইয়োশিরো মোরির পর এটাই হবে জাপানের কোনো প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর। গত ২৫-২৮ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফর করেন। এ সময় তিনি জাপানের প্রধানমন্ত্রীকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান। সেই আমন্ত্রণ রাখতেই ঢাকা আসছেন জাপানের প্রধানমন্ত্রী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া