adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোদির জন্য মঞ্চ প্রস্তুত – আজ শপথ

আন্তর্জাতিক ডেস্ক : মুখ্যমন্ত্রী হিসেবে এক যুগ ধরে চেনা নরেন্দ্র মোদি পরিচয় বদলে যাচ্ছে আর কয়েক ঘণ্টার মধ্যে,তখন তার নতুন পরিচয় হবে ভারতের প্রধানমন্ত্রী।
নিজেদের পঞ্চদশ প্রধানমন্ত্রী হিসেবে মঙ্গলবার বিকালেই বিজেপির এই নেতাকে আনুষ্ঠানিকভাবে পাচ্ছেন বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশটির নাগরিকরা। এক দশক আগের দাঙ্গার জন্য সমালোচনা, আর দক্ষ হাতে গুজরাট পরিচালনা- নিন্দা আর প্রশংসার দুই বিপরীত ধারার মধ্যেই ভোটের লড়াইয়ে প্রায় দেড়শ’ বছরের দল কংগ্রেসকে ধসিয়ে দেন ৬৩ বছর বয়সি মোদি।
ভারতে ভোটের ইতিহাসে কংগ্রেসকে সবচেয়ে বড় লজ্জায় ডুবিয়ে শপথ নিতে যাচ্ছেন এক সময়ের চা বিক্রেতা মোদি। আর ১৯৮৪ সালের পর এবারই ভারত দেখতে যাচ্ছে সবচেয়ে শক্তিশালী সরকার।
সরকার গঠনের ন্যুনতম ২৭২ আসন ছাড়িয়ে লোকসভায় বিজেপির সদস্য সংখ্যা ২৮২, আর জোট এনডিএকে হিসেবে আনলে এই সংখ্যা পৌঁছে যায় ৩৩৬ এ। 
ভারতের প্রথম প্রধানমন্ত্রীর পদে জহরলাল নেহেরুর অধিষ্ঠানকে মেনে নিতে পারেননি কংগ্রেস নেতা সরদার বল্লবভাই প্যাটেলের রাজ্যে গুজরাটের অনেকে, তাদের আক্ষেপ এবার ঘুচতে যাচ্ছে মোদির মধ্য দিয়ে।
রোববার থেকে থেমে থেমে বৃষ্টি চললেও নয়া দিল্লির রাষ্ট্রপতি ভবনে নতুন প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানের সব প্রস্তুতি চূড়ান্ত বলেই কর্মকর্তাদের উদ্ধৃত করে জানিয়েছে ভারতের সংবাদ মাধ্যম।

প্রধানমন্ত্রী মোদির সঙ্গে রাষ্ট্রপতি প্রণব মুখার্জির কাছ থেকে শপথ নেবেন তার নতুন মন্ত্রিসভার সদস্যরাও। এই সংখ্যা ৪০ এর বেশি হবে না বলে ভারতের সূত্রগুলোর আভাস। কারণ মোদি চান- ‘ছোট সরকার দিয়ে সর্বোচ্চ সুশাসন’।
রাষ্ট্রপতি ভবনের সামনে খোলা আকাশের নিচে শপথ অনুষ্ঠানের অতিথির সংখ্যা কম-বেশি চার হাজার। এর মধ্যে সার্কভুক্ত দেশগুলোর সরকারপ্রধানরাও রয়েছেন।  
কট্টর হিন্দু নেতা হিসেবে পরিচিত মোদির আগ্রহেই তার শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয় প্রতিবেশী দেশগুলোর সরকারপ্রধানদের, নতুন এই নজির তৈরি করে তিনি দাঙ্গার ‘কাদা’ ছাপিয়ে সম্প্রীতির বার্তা দিতে চাইছেন বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।
পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দ রাজাপাকসে, আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই যোগ দিচ্ছেন শপথ অনুষ্ঠানে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফরে থাকায় এই অনুষ্ঠানে অংশ নিতে দিল্লি গেছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। 
তবে দেশের দুই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জয়ললিতার এই অনুষ্ঠান বর্জন মোদির চেষ্টাকে কিছুটা হলেও ম্লান করেছে।
রাষ্ট্রপতি ভবনের কর্মকর্তাদের উদ্ধৃত করে কলকাতার দৈনিক আনন্দবাজার জানিয়েছে, চার হাজার অতিথির জন্য দুই হাজার ছাতার ব্যবস্থা করা হয়েছে। তবে মুষলধারে বৃষ্টি হলে রাষ্ট্রপতি ভবনের দরবার হলে শপথ অনুষ্ঠান করা যায়, তার বিকল্প প্রস্তুতিও রাখা হচ্ছে।

তবে দরবার হলে পাঁচশ মানুষের বসার ব্যবস্থা রয়েছে। সেক্ষেত্রে অতিথিদের একটা বড় অংশকেই আসন নিয়ে সমস্যায় পড়তে হতে পারে।
শপথ অনুষ্ঠানের সময় নির্ধারিত হয়েছে সন্ধ্যা ৬টায়। তবে দুপুর ৩টা থেকেই অতিথিরা আসতে শুরু করবেন। সেজন্য একঘেয়েমি কাটাতে গানের আয়োজন থাকছে। মোদির শপথ নেয়া দূরদর্শনের মাধ্যমে সরাসরি দেখতে পাবে ভারতসহ বিশ্ববাসী। এছাড়া রাষ্ট্রপতি ভবনের বাইরে দিল্লির ন্যাশনাল স্টেডিয়ামে বড় স্ক্রিন লাগিয়ে তা দেখানো হবে।
মুসলিমদের কাছে অনেকটাই বিরাগভাজন মোদির শপথ অনুষ্ঠানকে নির্বিঘ্ন করতে দিল্লির নিরাপত্তা জোরদার করা হয়েছে।
রাষ্ট্রপতি ভবনের পাশেই প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র, অর্থ, পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়। নিরাপত্তার জন্য দুপুর ১টার পর থেকেই কর্মীদের ছুটি দিয়ে এই সব অফিসে তালা ঝুলিয়ে দেয়া হবে।
আশপাশের ২ কিলোমিটার এলাকা চলে আসবে নিশ্চিদ্র নিরাপত্তার ঘেরাটোপে। এমনকি সংবাদ মাধ্যমকর্মীদেরও যেতে হবে সরকারের দেয়া নির্দিষ্ট গাড়িতে। ভেতরে কোনো মোবাইল ফোন ব্যবহারের অনুমতিও নেই।
গোটা রাজধানীতে এখন অবস্থা ১৪৪ ধারার মতোই। ৬ হাজার নিরাপত্তাকর্মী ঘিরে রয়েছে গোটা এলাকা। সেনা ও আধা-সামরিক বাহিনী মোতায়েন শুরু হয়ে গিয়েছে সোমবার রাত থেকেই। তল্লাশি চলছে শহরের বিভিন্ন প্রান্তে। জঙ্গি হামলা ঠেকাতে সড়ক ও আকাশপথেও থাকছে নজরদারি। উঁচু বাড়ির ওপরে থাকছে স্নাইপার, এনএসজি-র সার্প স্যুটার। সতর্ক বিমান সেনারাও।
প্রজাতন্ত্র দিবসে যেমন নিরাপত্তার আয়োজন করা হয়, আনন্দবাজারে চোখে দিল্লি যেন তাকেও ছাপিয়ে গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া