adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইলিশ দেওয়া বাংলাদেশ বন্ধ করেছে, এবার কোপ মেরেছে আমের ওপর – মোদির কাছে মমতার নালিশ

MODIআন্তর্জাতিক ডেস্ক : মাত্র দুই মাস আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের সময়ে তিস্তা চুক্তি নিয়ে বিকল্প প্রস্তাব দিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিস্তার বদলে তোর্সার পানি দিতে চেয়ে মমতার সেই প্রস্তাব ঘিরে স্বয়ং তার দেশেই বিতর্কও হয়েছিল যথেষ্ট।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ‘রাজ্যের দাবিদাওয়া’ নিয়ে ২৫মে বৃহস্পতিবার দুপুরে মমতা দেখা করেন। জানা যায়, দুইজনের আধঘণ্টার ওই আলোচনায় তিস্তা প্রসঙ্গ ওঠেনি। তিস্তার বিকল্প হিসেবে তোর্সার প্রস্তাব তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে দিয়েছিলেন, তা নিয়েও মোদির সঙ্গে কাল তার কথা হয়নি।

মূলত মমতা পশ্চিমবঙ্গ রাজ্যের উপর থেকে ঋণের বোঝা কমানোর জন্য মোদির কাছে আবেদন করেছেন। একই সঙ্গে ভারতের প্রধানমন্ত্রীর কাছে বিভিন্ন আন্তর্জাতিক নদীর ক্ষেত্রে বাংলাদেশের ভূমিকা নিয়ে জোরদার অভিযোগ জানালেন মুখ্যমন্ত্রী মমতা। তিনি চাইছেন, দ্বিপাক্ষিক স্তরে এর সমাধান হোক।

পাশাপাশি ক্ষোভ জানিয়ে মমতা বলেন, ‘ইলিশ দেওয়া তো বাংলাদেশ বন্ধ করেই দিয়েছে, এবার কোপ মেরেছে আমের ওপর। মালদহ-মুর্শিদাবাদের আমও এখন ওই দেশে রপ্তানি করা সমস্যা হয়ে দাঁড়াচ্ছে। কারণ আমদানি শুল্ক দ্বিগুণ করেছে বাংলাদেশ। এসব ক্ষেত্রে প্রধানমন্ত্রী মোদির হস্তক্ষেপের অনুরোধ জানিয়েছি।’

তিস্তা চুক্তির ভবিষ্যৎ যে আরও তলানিতে গিয়ে ঠেকছে, মমতার অভিযোগ তারই ইঙ্গিত দিচ্ছে। মুখ্যমন্ত্রী বোঝাতে চাইছেন, বাংলাদেশের সঙ্গে অনেক দ্বিপাক্ষিক বিষয় দীর্ঘদিন ঝুলে রয়েছে। সেগুলোর আগে সমাধান হোক।

বৈঠকের পরে সাউথ অ্যাভিনিউতে দলীয় সাংসদ অভিষেক ব্যানার্জির সরকারি বাংলোয় মুখ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, পশ্চিমবঙ্গে এসে ‘আত্রেয়ী (বাংলাদেশে আত্রাই নামে পরিচিত), পুনর্ভবা এবং টাঙ্গন’ এই তিনটি আন্তর্জাতিক নদীর স্রোত শুকিয়ে যাচ্ছে। বাংলাদেশ এমন ভাবে বাঁধ দিয়েছে যে, দক্ষিণ দিনাজপুরে প্রবল পানির অভাব দেখা দিয়েছে। ফলে গ্রীষ্মে ভারত একেবারেই পানি পাচ্ছে না। বাংলাদেশের মাথাভাঙা নদী নদিয়া দিয়ে বয়ে গিয়েছে চূর্ণী নামে। পশ্চিমবঙ্গের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ মেপে দেখেছে, ওপার থেকে এত বেশি বর্জ্য পদার্থ এই নদী বয়ে আনছে যে, এপারে তার পানি ব্যবহারের অযোগ্য হয়ে যাচ্ছে।

নদী সমস্যার পাশাপাশি গঙ্গার ভাঙন রোধে অবিলম্বে সরকারি হস্তক্ষেপেরও দাবি জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

বৈঠকে মমতা বিশেষভাবে তুলে ধরেন নদীর কথা। নরেন্দ্র মোদিকে তিনি জানান, সীমান্ত থেকে মাত্র চার কিলোমিটার দূরে দিনাজপুর জেলার মোহনপুরে বাংলাদেশ আত্রেয়ীর ওপর একটা ‘রাবার ড্যাম’ তৈরি করেছে। এতে ভারতে ঢোকা আত্রেয়ীতে পানি একেবারে তলানিতে এসে ঠেকেছে। এই বছর এপ্রিলের শেষ সপ্তাহে আত্রেয়ীর বাঁধ থেকে আচমকা পানি ছাড়ায় দক্ষিণ দিনাজপুর প্লাবিত হয়ে যায়। এতে প্রায় ৪০ কোটি টাকার ফসল নষ্ট হয়েছে বলে মমতার দাবি। প্রধানমন্ত্রীকে তার অনুরোধ, বাংলাদেশের উপযুক্ত মহলে বিষয়টি তিনি যেন তোলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া