adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শ্রীদেবী-রাবিনার টক্কর!

RABINAবিনােদন ডেস্ক : বলিউডে দু’টো ছবির ট্রেলার-টিজার মুক্তি পেল সম্প্রতি। শ্রীদেবীর ‘মম’ এবং রাবিনা টান্ডনের ‘মাতৃ’ নিয়ে ক্রমাগত চলছে আলোচনা। শ্রীদেবী সেই ২০১২ সালের পর আবার পর্দায় মুখ দেখাচ্ছেন। তাও এরকম একটা ডার্ক ছবিতে। তার আগের ছবি ‘ইংলিশ ভিংলিশ’ অনেক লাইট-হার্টেড, ইমোশনাল। সেখান থেকে যে অভিনেত্রী ঘুরে দাঁড়িয়েছেন, বোঝাই যাচ্ছে। নব্বইয়ের দশকের নায়িকা রাবিনা টান্ডনও ‘কামব্যাক’টা জমিয়েই করছেন। একটা অপেক্ষাকৃত নতুন টিমের সঙ্গে এমন একটা বিষয় নিয়ে ছবি করছেন, যা নিয়ে সচেতনতা এই মুহূর্তে কয়েকগুণ বাড়িয়ে দেওয়া উচিত।
দুই ছবিরই কেন্দ্রে রয়েছে দুই মায়ের লড়াই। একই সময়ে পরপর দু’টো ছবি কিছুটা কাছাকাছি থিমের উপর হওয়ার ফলে স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, কেন? এটা কি নিছক কাকতালীয়? নাকি সময়ের দাবি? নাকি বলিউডের চিরকালীন স্বভাব অনুযায়ী ট্রেন্ডে গা-ভাসানো? উত্তর সবক’টারই ইতিবাচক হতে পারে!
কারণ দুই ছবির নির্মাতাই দাবি করছেন, দু’টো ছবির প্লটলাইনে অন্তত কোনও মিল নেই। ‘মিল’এর প্রশ্ন আসছে, কারণ শ্রীদেবীর ‘মম’এর টিজার পোস্টার বেরনোর দিনকয়েক পরেই ‘মাতৃ’র ফার্স্ট লুক’এ দেখা যায়, ছবির ধাঁচ বেশ এক রকম! তুলনা চলেই আসে স্বাভাবিকভাবে।
যদিও রাবিনা বলেছেন, ‘মিলের কোনও ব্যাপারই নেই! শ্রীদেবী আমার সিনিয়র। ওর গ্রেটেস্ট ফ্যান আমি। ফলে আপনারা যে সাবোটাজের কথা ভাবছেন, তার কোনও ভিত্তি নেই। আমার তো রীতিমতো গর্ব হচ্ছে, যে সেই সময়টা এসে গেছে যখন ইন্ডাস্ট্রিতে ‘পিঙ্ক’, ‘মাতৃ’ বা ‘মম’এর মতো ছবি পরপর হচ্ছে!’
রাবিনার কথা থেকেই বোঝা যাচ্ছে, সময়ের গুরুত্ব, ট্রেন্ড এবং কো-ইনসিডেন্স— সবক’টা কারণই রয়েছে এরকম দু’টো ছবি বানানোর পেছনে। ‘মাতৃ’র বিষয়টা এতদিনে সকলেই জানেন। মেয়ের ধর্ষণের বিরুদ্ধে মায়ের প্রতিবাদী লড়াই। পুলিশ-প্রশাসন সকলকে একা বুঝে নেওয়ার যুদ্ধ। সেটা যে নেহাত মসৃণ নয়, বরং বেশ ভায়োলেন্ট— ট্রেলারেই স্পষ্ট।
অন্যদিকে ‘মম’এর প্লট যতদূর শোনা গেছে, হারিয়ে যাওয়া মেয়েকে খুঁজে পেতে এক মায়ের মরিয়া লড়াইয়ের গল্প দেখতে পাবেন দর্শক। ২০১৫ সালে কিছুটা এই ধরনেরই একটা ছবি মুক্তি পেয়েছিল— ‘জজ্‌বা’। ঐশ্বরিয়া রাই বচ্চন এবং ইরফান খান প্রধান দুই চরিত্রে। সেখানে ঐশ্বরিয়া এক কিডন্যাপড মেয়ের মা। ছবি খুব একটা কামাল দেখাতে পারেনি যদিও। ঐশ্বরিয়ার আড়ষ্ট অভিনয়ই পানি ঢেলে দিয়েছিল প্রজেক্টে।
শ্রীদেবীর ইনস্টিংক্টিভ অভিনয় এই ছবিটাকে কতটা জীবন্ত করে তুলতে পারে, সেটাই দেখার! ‘ইংলিশ ভিংলিশ’কে ধরলে শ্রীদেবীর ট্র্যাক রেকর্ড জাদুময়! ‘মম’এ আবার নওয়াজুদ্দিন সিদ্দিকির মতো অভিনেতা রয়েছেন, সম্পূর্ণ নতুন লুক’এ!
২০০৪ সালে ‘মাতৃ’র মতোই একটা ছবি করেছিলেন ‘রাবিনা’। সেখানেও ১০ বছরের এক নাবালিকাকে চলন্ত ট্রেনে ধর্ষণ করে কিছু দুষ্কৃতী। অন্যায়ের বিচার চাওয়া নিয়ে বাকি গল্প। কেন এই বিষয়টা এত ভাবায় তাকে?
এই প্রসঙ্গে রাবিনা বলছেন, ‘এখানে কোনও তুলনার ব্যাপার নেই কিন্তু। আমার মনে হয়, ঠিক ম্যাসেজটা পৌঁছে দেওয়ার জন্য এই ধরনের ছবি বছরে কম করে ছ’বার বানানো উচিত। যাতে লোকে সত্যিই জেগে ওঠে।’
মিলের ব্যাপার না থাকলেও ‘স্পিরিট’এর দিক থেকে যে দু’টো ছবি এক— সেটা যে কেউ বুঝবেন। একটা প্রতিবাদী স্বরের সঙ্গে একজন এমন মানুষের মেলবন্ধন— যার কাছে সন্তান মানে সব বাধাকে তুচ্ছ করার হিম্মত! ২১ এপ্রিল মুক্তি পাচ্ছে ‘মাতৃ’। তার অবশ্য ঢের পরে মুক্তি পাবে ‘মম’। প্রোডাকশনের দিক থেকে অন্তত এগিয়ে থাকবে ‘মম’ই। প্রযোজক বনি কাপুর স্বয়ং। নওয়াজ ছাড়াও রয়েছেন অক্ষয় খান্না। ছবির সংগীত করেছেন এ আর রহমান। ফলে বাজেট এবং কাস্টের দিক থেকে দৌড়ে এগিয়ে ‘মম’ই।
কামব্যাক ফিল্মে রাবিনা কিন্তু সেদিক থেকে ঝুঁকি নিয়ে ফেলেছেন একটা! ছবির পরিচালক তেমন পরিচিত কেউ নন, ব্যানারও নামগোত্রহীন। ছবিতে রাবিনা ছাড়া আর যারা আছেন— তারাও তথাকথিত জনপ্রিয় কেউ নন। তা সত্ত্বেও ছবি নিয়ে সমান লড়াকু তিনি। হাজার হোক, ছবিকেও তো আর্টিস্টরা সন্তানই বলে থাকেন!
সূত্র : এবেলা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া