adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউজিল্যান্ডকে হারিয়ে সরাসরি বিশ্বকাপে বাংলাদেশ

BDস্পোর্টস ডেস্ক : আগের ম্যাচেই আইরিশদের দুর্দান্তভাবে হারিয়ে নিজেদের শক্তিমত্তার জানান দিয়েছিলো বাংলাদেশ। এরপরই উচ্ছ্বসিত অধিনায়ক মাশরাফি কিউইদের শেষ ম্যাচে লড়াকু খেলার প্রত্যয় ব্যক্ত করেছিলেন। এই জয়টা র‌্যাংকিংয়ে উন্নতির জন্য খুব বেশি প্রয়োজন ছিলো বাংলাদেশের।

বাংলাদেশ, আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে ১০ বল বাকি থাকতেই ৫ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। 

অবশেষে ষোলো কোটি মানুষের মনের আশাটাই পূরণ হলো। নিউজিল্যান্ডকে হারিয়ে আইসিসি’র র‌্যাংকিংয়ে শ্রীলঙ্কাকে হঠিয়ে ছয় নম্বর স্থান দখল করলো বাংলাদেশ। যার ফলে টাইগাররা আগামী ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করলো। 

শ্রীলঙ্কা আর বাংলাদেশের পয়েন্ট সমানে সমান। তবে বাংলাদেশ শ্রীলঙ্কার চেয়েও কম ম্যাচ খেলায় শ্রীলঙ্কার চেয়ে এগিয়ে থাকছে বাংলাদেশ। বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯১, শ্রীলঙ্কারও রেটিং পয়েন্ট ৯১।

শেষ মুহূর্তে মুশফিক ও মাহমুদউল্লাহ রিয়াদের অনবদ্য ফিনিশিংয়ের সুবাধে ধীরে ধীরে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। 

মুশফিকের ৪৫ বলে ৪৫ ও মাহমুদউল্লাহ রিয়াদের ৩৬ বলে ৪৬ রানের সুবাধেই এই অনবদ্য জয় পায় বাংলাদেশ।

তামিম বিদায়ের পরই উইকেটগুলোর ধারাবাহিকভাবে পড়ে বেশ বিপদেই ফেলে দিয়েছিলো বাংলাদেশকে। বাংলাদেশের হাল ধরেছিলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। পঞ্চম উইকেট জুটিতে তাদের পার্টনারশীপ হয়েছিলো ৩৯ রান। কিন্তু থেমে যেতে হয়েছে সাকিবকে।

সাকিব আল হাসান বেনেটের বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে সান্টনারের হাতে ধরা পড়েন। ৩২ বল মোকাবেলা করে ১৯ রান করেন তিনি। 

শুরু থেকেই ব্যাটিংয়ে আগুনে বার্তা দিয়ে যাচ্ছিলেন তামিম। নিজের ড্যাশিং ব্যাটিং স্টাইলে কিউই পেসারদের কপালে চিন্তার রেখা বাড়িয়েই যাচ্ছিলেন এই টাইগার ওপেনার।

শেষ পর্যন্ত জয়ের আশা জাগিয়েই বিদায় নিয়েছেন তিনি। সান্টনারের বলে উড়িয়ে বাউন্ডারি হাঁকাতে গিয়েছিলেন। প্রায় বাউন্ডারির কাছাকাছি অনেক দূর দৌড়ে তালুবন্দি করেন বেনেট।

ফেরার আগে ৮০ বলে ৬৫ রান করে সাজঘরে যান তিনি। তার উইলো থেকে এই ম্যাচে ছয়টি চার ও ছয়ের মার আসে।  সাব্বির রহমানের সাথে ১৩৬ রানের বিশাল জুটি গড়েন। সাব্বির রহমান ৮৩ বলে ৬৫ রান করে আউট হয়েছেন তিনি। 

ব্যাট করছিলেন মোসাদ্দেক ও মুশফিকুর রহিম। ২৯তম ওভারের দ্বিতীয় বেলে জেসন প্যাটেলের বলে এলবিডাব্লিউ হয়ে সাজঘরে ফেরেন তরুণ ক্রিকেটার মোসাদ্দেক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া