adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘জনগণকে হুমকি দিয়েছেন বিজিবি প্রধান’

fozlurডেস্ক রিপোর্ট : আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে প্রয়োজনে আগ্নেয়াস্ত্র ব্যবহারের যে ঘোষণা বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) প্রধান  মেজর জেনারেল আজিজ আহমেদ  দিয়েছেন, তা কোন শোভন বক্তব্য হয়নি বলে মনে করেন সাবেক বিডিআর প্রধান মেজর জেনারেল (অবঃ) আ ল ম ফজলুল রহমান। বিজিবি জনগণের ট্যাক্সের টাকায় চালিত একটি বাহিনী হয়ে জনগণের মুখোমুখি অবস্থানে যেতে পারে না। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে ডিজি’র বক্তব্য এমন হলে জনগণ আশ্বস্ত হতে পারতো বলেও মনে করেন তিনি।
ফজলুর রহমান বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে আইন শৃঙ্খলা বাহিনী আইনের মধ্য থেকেই যা করা দরকার তাই করবে। এজন্য কি করা হবে আগাম কথা বলা সমীচিন হয়নি। বিজিবি প্রধান যে বক্তব্য দিয়েছেন অতি দ্রুত তার একটি ব্যাখ্যা দিয়ে এই বিভ্রান্তি দুর করা উচিত। কোন বাহিনীর প্রধান এধরণের বক্তব্য দিতে পারেন না। এধরনের বক্তব্য দুঃখজনক।
তিনি বলেন, অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব পুলিশ বাহিনীর। পরিস্থিতি বিবেচনা করে বিজিবি পুলিশ বাহিনীকে সহযোগিতা করার জন্য কাজ করবে। বিজিবির প্রধানের দায়িত্ব সীমান্ত রক্ষা করা এবং যুদ্ধের সময় সেনাবাহিনীর সাথে কাজ করা। বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে পুলিশ সরাসরি গুলি করছে। এসব বিষয় নিয়ে সমালোচনাও হচ্ছে। আইন শৃঙ্খলা রক্ষার্থে সব ধরনের পন্থা ব্যর্থ হলে অস্ত্রের মিনিমাম ব্যবহার হতে পারে। অর্থাত গুলি কোমরের নিচে করতে পারে। যাতে অপরাধী গুলিবিদ্ধ হবে কিন্তু তার মৃত্যু হবে না। এই দেশ, জনগণ এবং সকল বাহিনী সবাই এক এবং একই দেশের সন্তান। পরিস্থিতি নিয়ন্ত্রণে অস্ত্রের ব্যবহার হতে পারে, তবে হত্যা নয়। বিজিবি প্রধান অস্ত্র ব্যবহারে যেভাবে ঘোষণা দিয়েছেন তাতে জনমনে আতঙ্ক শুরু হয়েছে। বিজিবি প্রধান এটি করে জনগণের প্রতি এক প্রকার হুমকিই দিয়েছেন।
এর আগে বৃহষ্পতিবার বিজিবি সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ বলেন, বিজিবি মানুষ হত্যা করতে চায় না। সে ধরনের নির্দেশও বিজিবির ওপর নেই। তবে মানুষ হত্যা করতে দেখলে এবং নিজে আক্রান্ত হলে জীবন বাঁচানোর তাগিদে যে কোনো আক্রমণ প্রতিহত করবে। আক্রান্ত হলে সে নিজের অস্ত্র ব্যবহার করতে পারবে, এটা তার অধিকার। মনে রাখতে হবে বিজিবির হাতে থাকা সব অস্ত্রই প্রাণঘাতী।
এদিকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালকের বক্তব্যে গভীর উদ্বেগ জানিয়েছে বিএনপির স্থায়ী কমিটি। বৃহস্পতিবার সন্ধ্যায় দেওয়া এক বিবৃতিতে বিএনপির স্থায়ী কমিটি এই উদ্বেগের কথা জানায়। বিজিবি প্রধানের বক্তব্যের নিন্দা জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা বলেছেন, ‘বিজিবির মহাপরিচালক রাজনৈতিক আন্দোলনের বিরুদ্ধে দাঁড়িয়ে গুলি চালাবার যে নির্দেশ দিয়েছেন, আমরা তাতে গভীর উদ্বেগ এবং তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এমন নির্দেশ সম্পূর্ণ এখতিয়ার-বহির্ভূত ও আইনপরিপন্থী।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া