adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দক্ষিণ এশিয়ার জন্য স্যাটেলাইট পাঠাচ্ছে ভারত

India_Satellite_pডেস্ক রিপাের্ট : আগামী ৫ মে দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য নির্মিত বিশেষ স্যাটেলাইট পৃথিবীর কক্ষপথে পাঠাবে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রোববার এই ঘোষণা দেন। প্রতিবেশী দেশগুলোর জন্য এই স্যাটেলাইট ভারতের পক্ষ থেকে অমূল্য উপহার হিসেবে আখ্যা দেন তিনি।

এর মাধ্যমে ভারত ৬টি প্রতিবেশী দেশকে সম্পূর্ণ বিনামূল্যে কমিউনিকেশন স্যাটেলাইট বা যোগাযোগ উপগ্রহ উপহার দিচ্ছে। ‘সাউথ এশিয়ান স্যাটেলাইট’টি নির্মাণে ভারতের প্রায় ৪৫০ কোটি টাকা ব্যয় হয়েছে। তৈরিতে সময় লেগেছে প্রায় ৩ বছর।

আগামী শুক্রবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো’র জিএসএলভি ৯ (Geo Synchronous Satellite Launch Vehicle) অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে সাউথ এশিয়ান স্যাটেলাইট (South Asian Satellite)কে নিয়ে যাত্রা করবে। এই উপগ্রহটি আগামী ১২ বছর প্রতিবেশী দেশগুলোকে সম্পূর্ণ বিনামূলে যোগাযোগ সুবিধা দেবে।

যোগাযোগ সুবিধা পেতে যাওয়া দক্ষিণ এশিয়ার দেশগুলো হল, বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মালদ্বীপ এবং আফগানিস্তান। যোগাযোগ ব্যবস্থার এমন কূটনৈতিক পদক্ষেপ এবারই প্রথম দেখাল ভারত। যা গোটা দক্ষিণ এশিয়ায় নজির গড়তে চলেছে। যদিও এক দেশের উপগ্রহ অন্য দেশকে ব্যবহারের সুযোগ দেয়ার বিষয়টি নতুন নয়। তবে সম্পূর্ণ বিনা খরচে পৃথিবীর একটি বৃহৎ এলাকার জন্য স্যাটেলাইট সুবিধা দেয়ার ঘটনা এখন পর্যন্ত বিরল।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, আগামী ৫ মে স্যাটেলাইটটি মহাকাশে পৌঁছনোর পর থেকে সার্ক দেশগুলিতে এই উপগ্রহ ধীরে ধীরে বিপ্লব বয়ে আনবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া