adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোদির সাক্ষাত পেতে বিএনপির দৌঁড়ঝাপ

1432247773MTnewsডেস্ক রিপোর্ট : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফরকে গুরুত্বের সঙ্গে নিয়েছে বিএনপি। মোদির সঙ্গে সাক্ষাত করতে চান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। মোদির চূড়ান্ত সিডিউলেই যাতে খালেদা জিয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাতের বিষয়টি নিশ্চিত করা যায় তার জন্য ততপরতা চালাচ্ছে দলটির দায়িত্বপ্রাপ্ত কয়েকজন নেতা।

ওই নেতারা নানা মাধ্যমে নরেদ্র মোদির ঘনিষ্ঠজনদের সঙ্গে যোগাযোগও শুরু করেছেন। একই সঙ্গে বিজেপি সরকারের শীর্ষ পর্যায়ের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে খালেদা জিয়া একজন প্রতিনিধিকে দিল্লি পর্যন্ত পাঠিয়েছেন। এছাড়া বাংলাদেশে নিযুক্ত কয়েকজন রাষ্ট্রদূতকেও এ ব্যাপারে কাজে লাগানোর চেষ্টা চলছে।

সার্বিক তৎপরতায় মনে হচ্ছে, মোদির সঙ্গে খালেদা জিয়ার সাক্ষাতের বিষয়টিকে প্রেস্টিজ ইস্যু হিসেবে নিয়েছে বিএনপির হাইকমান্ড। রাষ্ট্রীয় প্রটোকলে না পড়লেও শেষ পর্যন্ত খালেদা জিয়ার সঙ্গে নরেদ্র মোদি সৌজন্য সাক্ষাৎ করবেন বলেই তারা আশাবাদী। নির্ভরযোগ্য দলীয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

নরেন্দ্র মোদির ঢাকা সফরের সময়সূচি এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি। তবে আগামী ৬ জুন ৩৬ ঘণ্টার সফরে ভারতীয় প্রধানমন্ত্রীর ঢাকায় আসার বিষয়টি এক প্রকার ঠিক হয়েই আছে। ওইদিনটি সামনে রেখেই দুই দেশের সরকার সংশ্লিষ্টরা প্রস্তুতি চালাচ্ছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নরেদ্র মোদির সঙ্গে খালেদা জিয়ার সাক্ষাতের বিষয়টিকে কূটনৈতিক সফলতা-ব্যর্থতা হিসেবে দেখছে বিএনপি। মনে করা হচ্ছে, কোনো কারণে মোদির সাক্ষাত না পেলে রাজনৈতিকভাবে দলটি আরও চাপের মুখে পড়তে পারে। ক্ষমতাসীনরা বিষয়টি নিয়ে রাজনৈতিক ফায়দা লুটতে পারে। আর প্রটোকল না থাকার পরও মোদির সাক্ষাৎ পেলে তা এই মুহূর্তে ইতিবাচক প্রভাব তৈরি করবে।

এসব বিষয় সামনে রেখেই মোদির সিডিউল পেতে জোর প্রচেষ্টা চালানো হচ্ছে। পররাষ্ট্র বিষয় নিয়ে কাজ করেন এমন কয়েকজন নেতাকে এ ব্যাপারে সুনির্দিষ্ট দায়িত্ব দিয়েছেন খালেদা জিয়া। নানা ততপরতার পাশাপাশি একজন প্রতিনিধিকে ভারতে পাঠানোর সিদ্ধান্ত নেন খালেদা জিয়া। অত্যন্ত গোপনীয়তায় কয়েকদিন আগে তাকে ভারতে পাঠানো হয়। বর্তমানে তিনি দিল্লিতে রয়েছেন।

জানা গেছে, মোদি সরকারের শীর্ষ পর্যায় ছাড়াও বিজেপির নীতিনির্ধারকদের সঙ্গে ওই প্রতিনিধির কয়েক দফা বৈঠক হয়েছে। আজকালের মধ্যে তিনি দেশে ফিরে খালেদা জিয়ার সঙ্গে দেখা করে সর্বশেষ পরিস্থিতি জানাবেন। এরপর সিনিয়রদের সঙ্গে কথা বলে পরবর্তী করণীয় চূড়ান্ত করবেন খালেদা জিয়া।

এ প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান বলেন, ভারত পৃথিবীর সবচেয়ে বড় গণতান্ত্রিক রাষ্ট্র। আর বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক ঐতিহাসিক। বাংলাদেশের স্থিতিশীলতা ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশ আজ অশান্ত ও অস্থিতিশীল। বিষয়টি ভারতও অনুধাবন করছে।

বাংলাদেশের গণতন্ত্র রক্ষায় ভারত এগিয়ে আসবে, দেশের মানুষ যে গণতন্ত্রের জন্য সংগ্রাম করছে উনি (নরেদ্র মোদি) সেই গণতন্ত্রের কথা বলবেন- এটাই সবার প্রত্যাশা। খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে লে. জে. (অব.) মাহবুব বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া দেশের কয়েকবারের নির্বাচিত প্রধানমন্ত্রী। রাষ্ট্রীয় প্রটোকল না থাকলেও দেশে-বিদেশে বিএনপিকেই কার্যকর বিরোধী দল হিসেবে সবাই মনে করে।
ভারতের বর্তমান সরকারের শীর্ষ পর্যায়ও বিষয়টি অবগত আছেন। সেদিক বিবেচনায় ভারতের প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের সময় দেবেন বলে আমরা বিশ্বাস করি।
এদিকে চলমান সংকট উত্তরণে ভারতের কার্যকর ভূমিকা প্রত্যাশা করে আসছে বিএনপি। দলটির নীতিনির্ধারকদের মতে, ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে ঐতিহাসিকভাবে সুসম্পর্ক রয়েছে ভারতীয় দল কংগ্রেসের। ৫ জানুয়ারির একতরফা নির্বাচন অনুষ্ঠানে কংগ্রেসের সবুজ সংকেত ছিল বলে রাজনৈতিক অঙ্গনে গুঞ্জন রয়েছে।

এর পরিপ্রেক্ষিতে বিএনপির এ রকম প্রত্যাশাই ছিল যে, ভারতে সরকার পরিবর্তন হলে অর্থাত বিজেপি ক্ষমতায় এলে কংগ্রেসের মতো আওয়ামী লীগকে অন্ধ সমর্থন জানাবে না। গত বছর বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ভারতে ক্ষমতাসীন হওয়ার পর বিএনপিতে নতুন করে আশার সঞ্চার হয়। মোদি সরকারের সঙ্গে সম্পর্ক উন্নয়নে জোর দেয় দলটি। এক্ষেত্রে মোদি সরকারও বিএনপির প্রতি ইতিবাচক মনোভাব দেখায়।

গত বছর জুনে রাষ্ট্রীয় প্রটোকল না থাকার পরও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় পান খালেদা জিয়া। ওই সময় খালেদা জিয়ার সঙ্গে একান্তে ১২ মিনিট বৈঠক করেন সুষমা। এ কারণেই বিএনপি আশাবাদী যে, নরেদ্র মোদিও বিএনপি চেয়ারপারসনকে সাক্ষাতের সময় দেবেন।

উপমহাদেশের রাজনৈতিক মেরুকরণে বরাবরই কংগ্রেসের চেয়ে বিজেপিতেই আস্থা বেশি বিএনপির। কারণ হিসেবে দলটির নেতারা মনে করেন, বিজেপির ঐতিহাসিক প্রতিপক্ষ কংগ্রেস, আর কংগ্রেসের ঐতিহাসিক বন্ধু আওয়ামী লীগ। আর কংগ্রেস ঐতিহাসিকভাবেই বিএনপির সঙ্গে দূরত্ব বজায় রেখে চলেছে। এ কারণে বিএনপিও কংগ্রেসকে পাশ কাটিয়ে বিজেপির সঙ্গে সম্পর্কোন্নয়নে বরাবরই জোর দিয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ বলেন, প্রটোকল থাক বা না থাক, আমরা চাচ্ছি নরেন্দ্র মোদির সঙ্গে খালেদা জিয়ার সৌজন্য সাক্ষাৎটি যেন হয়। আশা করি মোদি সময় দেবেন। -যুগান্তর

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া