adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপির দাবি- হাওর অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণা করা হােক

F Fনিজস্ব প্রতিবেদক : দেশের হাওর অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণা করার দাবি জানিয়ে বিএনপি বলেছে, উজানের ঢল ও ভারি বর্ষণে হাওর অঞ্চল ক্ষতিগ্রস্ত হলেও সরকার কোনো পদক্ষেপ নেয়নি। এমনকি কোনো মন্ত্রীও ওই এলাকায় যাননি। সেখানে দ্রুত ত্রাণ সহায়তা দেয়ার দাবি জানিয়েছে বিএনপি।

১৮ এপ্রিল মঙ্গলবার বেলা ১১টার দিকে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ দাবি জানান।

তিনি বলেন, বাংলাদেশে খুবই নিরবে এক বিশাল এবং ভয়ঙ্কর দুর্যোগ ঘটে গেছে এপ্রিল মাসের শুরুতে। বিস্তৃত হাওর অঞ্চলের বিশেষ করে সুনামগঞ্জ, মৌলভীবাজার, নেত্রকোনার হাওর অঞ্চলের সাড়ে তিন লাখ হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গেছে।

ফখরুল বলেন, সেখানকার ক্ষতিগ্রস্ত কৃষকগোষ্ঠী খুবই মানবেতর জীবন যাপন করছেন। কিন্তু সরকারের লোক দেখানো সহায়তা অপ্রতুল। আসলে বর্তমান সরকার জনগণের দ্বারা নির্বাচিত না হওয়ায় জনগণের কাছে তাদের দায়বদ্ধতা নেই।

তিনি বলেন, এ ব্যাপারে স্থায়ী কমিটির বৈঠকে আলোচনা করে সেখানে পাশে দাঁড়ানোর কথা বলা হয়। সেই নির্দেশ মোতাবেক আমি নেত্রকোনা ও সুনামগঞ্জের বিভিন্ন এলাকায় গিয়ে সাধ্যমতো সহায়তা করেছি। স্থানীয়  নেতৃবৃন্দকে পাশে দাঁড়ানোর কথা বলেছি।

তিনি বলেন, হাওর অঞ্চলের ক্ষতিগ্রস্ত কৃষকেরা জানিয়েছেন ফসল নষ্ট হওয়ায় তারা মানবেতর জীবন যাপন করছেন।

বিএনপি মহাসচিব অবিলম্বে ক্ষতিগ্রস্ত হাওর অঞ্চলের পুরনো কৃষি ঋণ মওকুফ, বিনামূল্যে সার, বীজ বিতরণসহ কয়েকটি দাবি জানান।

ফখরুল বলেন, হেফাজতের ব্যাপারে বিএনপি আগের অবস্থানেই আছে। তাদের সব নয়, কিছুকিছু দাবির সঙ্গে একমত ছিলাম এখনো সেই অবস্থানেই আছি। সরকার হেফাজতকে বশে এনে তাদের কাছে টানার চেষ্টা করছে। আমরা ডাবল স্ট্যান্ড না।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার কায়সার কামাল, এমরান সালেহ প্রিন্স, সাখাওয়াত হোসেন জীবন, অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, ছাত্রদলের সহ-সভাপতি নাজমুল হাসান সহ নেত্রকোনা জেলা বিএনপির নেতৃবৃন্দ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া