adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০১৬ সালের সর্বোচ্চ রান সংগ্রাহক যারা

5-crcketerস্পাের্টস ডেস্ক : ২০১৬ সালে খুব ঘটনাবহুল ছিল না আন্তর্জাতিক ক্রিকেটে। শচীন টেন্ডুলকারের অবসর বা ওয়ানডে বিশ্বকাপের মতো বড় ঘটনা ছিল না।  তবে এ বছরে হেসেছে অনেক ক্রিকেটারের ব্যাট। বাংলাদেশ ক্রিকেট দেখেছে মুস্তাফিজুর রহমানের উত্থান। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ভেঙে চলেছেন নিজের সব রেকর্ড।
 
ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে দেখুন এবছরের সর্বোচ্চ ৫ রান সংগ্রাহক।
 
৫. কোয়েন্টিন ডি কক
 
দক্ষিণ আফ্রিকার এই ব্যাটসম্যান তিন ফরম্যাট মিলিয়ে করেছেন ১৭৮১ রান। তিনি আইসিসি বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন। মাত্র ৩৭ ইনিংসে ১৭৮১ রান করেন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে রয়েছে ১৭৮ রানের একটি ইনিংস। ৮ টেস্টে তার রান ৬৯৫।
 
৪. ডেভিড ওয়ার্নার
 
অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার এ বছর সবমিলে করেছেন ২৩৭৪ রান। তিনি এবছর আইসিসির ওয়ানডে ও টেস্ট দুই দলেই জায়ড়া পেয়েছেন। মাত্র ১৯ ইনিংস খেলে ৭৪৮ রান করেছেন এই বিধ্বংসী ব্যাটসম্যান।
ওয়ানডেতে তিনি সবাইকে ছাড়িয়ে গেছেন বিশাল ব্যবধানে। ২৩ ইনিংসে করেছেন ১৩৮৮ রান। ৬৩.০৯ গড়ে স্ট্রাইক রেট ১০৫.৪৭।
 
এবছর ৭ টি সেঞ্চুরি ও ৪টি হাফ সেঞ্চুরি রয়েছে তার। ১০টি টি-টোয়েন্টিতে তার রান ২৩৮।
 
৩. স্টিভ স্মিথ
 
অস্ট্রেলিয়ান এই ব্যাটসম্যানের সংগ্রহ ২৪০৬ রান। ৫১ ইনিংসে ৫৩ গড়ে এই রান করেছেন। ছিলো ২০ টি ৫০ এর বেশি রানের ইনিংস। টেস্ট ক্রিকেটে ৪টি সেঞ্চুরিসহ তার রান ছিলো ১০৭৯ রান। ওয়ানডেতে তিন সেঞ্চুরিসহ ছিলো ১১৫৪ রান।
 
জো রুট
 
২৫৭০ রান নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন ইংলিশ ব্যাটসম্যান জো রুট। ১৭ টেস্টে ১৪৭৭ রান তার। ঝুলিতে ভরেছেন ১০টি সেঞ্চুরি।
 
আইসিসির বর্ষসেরা টেস্ট দলে জায়গা পাওয়া এই ক্রিকেটের ওয়ানডেতেও ছিলেন দারুণ ছন্দে। ২টি সেঞ্চুরি ও ৬টি অর্ধশতকে ৭৯৬ রান করেছেন।
 
বিরাট কোহলি
 
বছরটা নিঃসন্দেহে ছিলো বিরাট কোহলি। ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে রান করেছেন ২৫৯৫ রান।
চারটি শতকসহ টেস্টে কোহলির রান ছিলো ১২১৫। এরমধ্যে তিনটিই ডাবল সেঞ্চুরি।  ওয়ানডেতে ৯২ গড়ে করেছেন ৭৩৯ রান। ছিলো তিনটি সেঞ্চুরি।  টি-টোয়েন্টিতে মাত্র ১৩ ইনিংসে করেছেন ৬৪১ রান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া