adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাসিনা-মোদি দ্বিপাক্ষিক বৈঠকে

H---Mডেস্ক রিপাের্ট : প্রধানমন্ত্রী শেখ হাসনার চার দিনের ভারত সফরের দ্বিতীয় দিন সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শুরু হয়েছে। সফরের দ্বিতীয় দিন শনিবার স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায় হায়দ্রাবাদ হাউজের ডেকান স্যুইটে এই বৈঠক শুরু হয়। এই বৈঠকের পর দ্বিপক্ষীয় বৈঠক বসবে সম্মেলন কক্ষে। ওই ভবনেরই বলরুমে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে চুক্তি ও সমঝোতা স্মারক সই ও হস্তান্তর হবে।

এই সফরে ৩৫টির মত চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনার কথা জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। বাংলাদেশ ও ভারত সরকারের তথ্য অনুযায়ী এসব চুক্তি ও সমঝোতা স্মারকের মধ্যে আছে প্রতিরক্ষা, সাইবার নিরাপত্তা, পরমাণু বিদ্যুৎ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, স্যাটেলাইট ও মহাকাশ গবেষণা, ঋণ সহযোগিতা, সীমান্ত হাট, কমিউনিটি ক্লিনিক স্থাপন এবং বিদ্যুৎ ও জ্বালানি ক্ষেত্রে সহযোগিতা। তবে সবচেয়ে আলোচিত তিস্তা চুক্তির বিষয়ে সুষ্পষ্ট কোনো ঘোষণা এখনও আসেনি কোনো পক্ষ থেকে।

সফরের দ্বিতীয় দিন প্রধানমন্ত্রীর কার্যসূচি শুরু হয় ভারতের রাষ্ট্রপতি ভবনে তাকে দেয়া অভ্যর্থনা ও গার্ড অব অনার দিয়ে। এই অভ্যর্থনা দেন সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এখানে আনুষ্ঠানিকতার পর শেখ হাসিনা রাজঘাটে শেখ হাসিনা মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সেখান থেকে তিনি ফিরে আসেন হায়দ্রাবাদ হাউজে।

এই চুক্তি অনুষ্ঠানের অনুষ্ঠানের পরের পর্বে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি হিন্দি ভাষায় ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর’ মোড়ক উন্মোচন করবেন। সবশেষে হায়দ্রাবাদ হাউজের বলরুমে যৌথ সংবাদ সম্মেলন করবেন দুই দেশের সরকারপ্রধান।

দুই নেতার উপস্থিতিতে ভারত থেকে বাংলাদেশের জ্বালানি তেল কেনার কার্যক্রমের উদ্বোধন করা হবে। এর পর পরই দুই হাজার ২০০ মেট্রিক টন ডিজেলের চালান রওনা হবে বাংলাদেশে। বিরল-রাধিকাপুর রুটে মালবাহী ট্রেন চলাচল এবং ত্রিপুরার পালটানা বিদ্যুৎ প্রকল্প থেকে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ প্রক্রিয়ারও উদ্বোধন হওয়ার কথা রয়েছে সফরসূচিতে।

দুপুরে শেখ হাসিনার সম্মানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যাহ্নভোজে যোগ দেবেন প্রধানমন্ত্রী। এই ভোজ হবে হায়দ্রাবাদ হাউজের ব্যাংকোয়েট হলে। বিকাল সাড়ে তিনটায় মানেক শ সেন্টারে মুক্তিযুদ্ধে ভারতীয় সশস্ত্র বাহিনীর শহীদদের সম্মাননা অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। সাত শহীদ পরিবারের সদস্যের হাতে মুক্তিযুদ্ধ সম্মাননাও তুলে দেবেন তিনি।

এ ছাড়া সন্ধ্যায় মাওলানা আজাদ এভিনিউয়ে ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারির সঙ্গে সাক্ষাতের সময় নির্ধারিত আছে সফরসূচিতে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া