adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপের সেমিফাইনালে যেতে পারে দুরন্ত আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক: আফগানিস্তানের বিশ্বকাপ মিশনটা শুরু হয় টানা দুই পরাজয়ে। প্রথম ম্যাচে বাংলাদেশের হারের পর দ্বিতীয় ম্যাচে হারে ভারতের কাছে। কিন্তু তৃতীয় ম্যাচেই চমক দেয় আফগানরা। রীতিমতো এবারের বিশ্বকাপে প্রথম অঘটনের জন্ম দেয় রশিদ-শহিদিরা।
বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে নিজেদের প্রথম জয় তুলে নেয় আফগানিস্তান। যদিও চতুর্থ ম্যাচে আবার হার দেখে তারা। ওই ম্যাচটিতে হারের স্বাদ পায় নিউজিল্যান্ডের কাছে। তবে পঞ্চম ম্যাচে ফের চমক।

এবার আফগানিস্তানের শিকার প্রতিবেশী পাকিস্তান। নিজেদের ওয়ানডে ইতিহাসে পাকিস্তানকে প্রথমবার হারানোর পর আত্মবিশ্বাস যেন বেড়েই যায় তাদের। ষষ্ঠ ম্যাচে গিয়ে হারায় ১৯৯৬ এর বিশ্বচ্যাম্পিযন শ্রীলঙ্কাকে। ছয় ম্যাচ খেলে তিন জয় ও তিন পরাজয়ে আফগানদের পয়েন্ট সংখ্যা ৬। রয়েছে টেবিলের ষষ্ঠ স্থানে।

দলটির হাতে রয়েছে এখনও তিন ম্যাচ। এই তিন ম্যাচে জয় পরাজয়ের ওপর নির্ভর করছে প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে খেলার সুযোগ। আফগানদের সেমিফাইনালে খেলার পথটা কেমন হতে পারে সেটিই একনজরে দেখে নেওয়া যাক।

আফগানিস্তান শেষ তিন ম্যাচেই জেতে

* তারা সে ক্ষেত্রে ১২ পয়েন্ট পাবে।
* নিউজিল্যান্ড যদি দুই ম্যাচ হারে কিংবা অস্ট্রেলিয়া যদি ইংল্যান্ড বা বাংলাদেশের বিপক্ষে হারে অথবা দক্ষিণ আফ্রিকা যদি ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে হারে, তবে দলগুলোর পয়েন্ট থাকবে ১২–এর নিচে। আর আফগানিস্তান তখন কোনো রান রেটের হিসাব ছাড়াই পয়েন্টে বাজিমাত করে শেষ চারে যাবে।

আফগানিস্তান যদি তিন ম্যাচের দুইটিতে জেতে
* তখন তাদের পয়েন্ট হবে ১০।
* যদি তারা নেদারল্যান্ডসের বিপক্ষে হারে তবে ওপরের হিসাব মতোই সব হতে হবে। অস্ট্রেলিয়ার বিপক্ষে হারলেও হিসাব একই থাকবে তবে সে ক্ষেত্রে প্যাট কামিন্সের দলকে ইংল্যান্ড ও বাংলাদেশের কাছে হারতে হবে। আর আফগানিস্তান যদি দক্ষিণ আফ্রিকার কাছে হারে তবে তারা শুধু নিউজিল্যান্ড বা অস্ট্রেলিয়াকে স্পর্শ করতে পারবে। সব ক্ষেত্রে মূলত নেট রান রেটেই ভাগ্য নির্ধারণ হবে।
* এমন পরিস্থিতিতে পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসেরও ১০ পয়েন্ট পাওয়ার সুযোগ আছে।
* যদি নিউজিল্যান্ড কিংবা অস্ট্রেলিয়া তিন ম্যাচের সব কটি হারে আর নেদারল্যান্ডস, পাকিস্তান ও শ্রীলঙ্কা একটি করে ম্যাচে হারে তবে আফগানিস্তান রান রেটের হিসাব ছাড়া সেমিফাইনালে যেতে পারবে।

আফগানিস্তান যদি তিন ম্যাচের একটিতে জিতে
* তখন আফগানিস্তানের পয়েন্ট ৮।
* অস্ট্রেলিয়া কিংবা নিউজিল্যান্ড অথবা দুই দলই যদি নিজেদের তিন ম্যাচে হারে তবে তারাও আর ৮ পয়েন্টের বেশি পাবে না।
* অন্যদিকে শ্রীলঙ্কা, পাকিস্তান কিংবা নেদারল্যান্ডস যদি অন্তত একটি ম্যাচে হারে তবে তারাও ৮ পয়েন্টের বেশি পাবে না।
* ইংল্যান্ড বা বাংলাদেশ কিংবা দুই দলই নিজেদের তিন ম্যাচ জিততে পারবে না। যদি জেতেও সেটা বড় ব্যবধানে হতে পারবে না।
* এ সমীকরণ ধরে এগোলেও সবকিছু নির্ভর করবে নেট রান রেটের ওপরই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া