adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ অভিনেতা খলিলের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

kholilবিনােদন প্রতিবেদক : প্রখ্যাত অভিনয়শিল্পী খলিলের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ বুধবার (৭ ডিসেম্বর)। ২০১৪ সালের এদিনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। গুণী এই শিল্পীকে স্মরণ করে পারিবারিকভাবে তার কবর জিয়ারত ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এছাড়া বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) মসজিদেও মিলাদের আয়োজন করা হয়েছে।
অভিনয়ে খলিলের ক্যারিয়ার শুরু হয়েছিল টিভি নাটক দিয়ে। তবে চলচ্চিত্র অভিনেতা হিসেবেই পেয়েছেন মানুষের বিপুল ভালোবাসা। ৫৪ বছরের ক্যারিয়ারে প্রায় ৮০০ সিনেমায় অভিনয় করেছেন তিনি। ১৯৫৯ সালে জহির রায়হান পরিচালিত ‘সোনার কাজল’ সিনেমায় প্রথম অভিনয় করেন।
খলিল অভিনীত উল্লেখযোগ্য সিনেমাগুলোর মধ্যে রয়েছে পুনম কি রাত, ভাওয়াল সন্ন্যাসী, উলঝান, সমাপ্তি, তানসেন, নদের চাঁদ, পাগলা রাজা, বেঈমান, অলঙ্কার, মিন্টু আমার নাম, ফকির মজনু শাহ, কন্যাবদল, মেঘের পরে মেঘ, আয়না, মধুমতি, ওয়াদা, ভাই ভাই, বিনি সুতার মালা, মাটির পুতুল, সুখে থাকো, অভিযান, কার বউ, কথা কও, দিদার, আওয়াজ, নবাব ইত্যাদি।
১৯৬৬ সালে এসএম পারভেজ পরিচালিত ‘বেগানা’ সিনেমায় প্রথমবারের মতো খলনায়কের চরিত্রে অভিনয় করেন তিনি। ১৯৬৫ সালে ‘ভাওয়াল সন্ন্যাসী’ সিনেমার মাধ্যমে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। ‘সিপাহী’ ও ‘এই ঘর এই সংসার’ নামে দুটি সিনেমা প্রযোজনা করেছেন খলিল।
শহীদুল্লাহ কায়সারের উপন্যাস অবলম্বনে আবদুল্লাহ আল মামুন পরিচালিত ধারাবাহিক নাটক ‘সংশপ্তক’ এর মিয়ার বেটা চরিত্রে অভিনয় করে দারুণ প্রশংসিত হন। বিটিভিতে প্রচার হয়েছিল সংশপ্তক । বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন এই অভিনেতা।
জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১২ এর আজীবন সম্মাননায় ভূষিত হন তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া