adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক শিশুর তিন বাবা-মা!

1422958584আন্তর্জাতিক ডেস্ক : তিনজন মানুষের কাছ থেকে ডিএনএ নিয়ে শিশুর জš§ দেয়া যাবে কিনা এই বিষয়ে মঙ্গলবার ব্রিটেনে একটি গুরুত্বপূর্ণ ভোটে সংসদ সদস্যরা অংশ নিতে যাচ্ছেন। প্রাণঘাতী জেনেটিক রোগ প্রতিরোধের লক্ষ্যে এধরনের কৌশলের কথা ভাবা হচ্ছে। খবর: বিবিসির।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মায়ের শরীরের কোনো অসুখ নিয়ে যাতে কোনো শিশু জš§গ্রহণ না করে এই লক্ষ্যে এই ধরণের কৌশলের কথা বলা হচ্ছে।
এই আইনটি পাস হলে ব্রিটেনই হবে বিশ্বের প্রথম কোনো দেশ যেখানে তিনজনের ডিএনএ সমন্বয়ে একটি শিশুর জš§ হতে পারে। ধারণা করা হচ্ছে, এই কৌশল থেকে বছরে ১৫০টির মতো দম্পতি লাভবান হতে পারেন। এই প্রস্তাব ব্রিটেনে তীব্র নৈতিক বিতর্কের জš§ দিয়েছে। চার্চের শীর্ষস্থানীয় ব্যক্তিরা এই উদ্যোগ আটকে দেয়ার আহ্বান জানিয়েছেন। তবে হাউজ অফ কমন্সে যদি আজ এই প্রস্তাবটি পাস হয় তাহলে আগামী বছরের কোনো এক সময় এরকম ‘তিনজনের-শিশুর’ জš§ হতে পারে।

ব্রিটেনে জেনেটিক রোগের কারণে অনেকেই তাদের সন্তানদের হারাচ্ছেন। এরকম একজন মা মাইটোকন্ড্রিয়াল অসুখের কারণে তার সাত সন্তানকেই হারিয়েছেন। ওই সাত শিশুই এই রোগটি তাদের মায়ের জিন থেকে পেয়েছিল।

মাইটোকন্ড্রিয়াল চিকিতসা –

মাইটোকন্ড্রিয়াল হচ্ছে দেহকোষের ভেতরে ক্ষুদ্র একটি কম্পার্টমেন্ট যা খাদ্য থেকে মানুষের শরীরের জন্যে প্রয়োজনীয় জ্বালানি তৈরি করে। কিন্তু ত্র“টিপূর্ণ মাইটোকন্ড্রিয়ার কারণে মস্তিস্কজনিত রোগ, হƒদরোগ এবং অন্ধও হয়ে যেতে পারে। এই ত্র“টিপূর্ণ মাইটোকন্ড্রিয়া শুধু মায়ের কাছ থেকেই আসে।
এই কৌশল হচ্ছে উন্নত ধরনের আই ভি এফ বা ইন ভিট্রো ফার্টিলাইজেশন যেখানে পিতামাতার ডিএনএর সাথে আরেকজন সুস্থ নারীর ডিএনএ থেকে সংগৃহীত মাইটোকন্ড্রিয়া একসাথে মেশানো হয়। দীর্ঘ গবেষণার পর নিউক্যাসেল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই কৌশলটি আবিষ্কার করেছেন।
ব্রিটিশ সরকার এই কৌশলটিকে নীতিগতভাবে সমর্থন দিচ্ছে কিন্তু প্রভাবশালী ধর্মীয় ব্যক্তিরা এর জোরালো বিরোধিতা করছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া