adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের সহস্র ব্যাংকের তালিকায় ইসলামী ব্যাংক

100-Bankনিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড দেশের একমাত্র ব্যাংক হিসেবে এবারও বিশ্বসেরা ১ হাজার ব্যাংকের তালিকায় স্থান পেয়েছে। তিন বছরে ৪৬ ধাপ এগিয়ে ২০১৫ সালে মূলধন সক্ষমতার বিচারে এ ব্যাংকের অবস্থান এখন ৯৫৪তম।
২০১২, ২০১৩ ও ২০১৪ সালে এই অবস্থান ছিল যথাক্রমে ১০০০তম, ৯৮৪তম এবং ৯৭০তম। এ ছাড়াও রিটার্ন অন ক্যাপিট্যাল, রিটার্ন অন এ্যাসেটস, ক্যাপিট্যাল এ্যাসেটস রেশিও এবং সম্পদের পরিমাণ ক্যাটাগরিতে ইসলামী ব্যাংকের অবস্থান যথাক্রমে ৭০, ২৫০, ৭৯১ এবং ৭৮৫তম।
যুক্তরাজ্যভিত্তিক শতাব্দী প্রাচীন ম্যাগ্যাজিন ‘দি ব্যাংকার’ ১৯৭০ সাল থেকে বিভিন্ন ক্যাটাগরিতে বিশ্বের সেরা ব্যাংকগুলোর র‌্যাংকিং প্রকাশ করে আসছে। বিশ্বের ১৬৩টি দেশের শীর্ষস্থানীয় ৫ হাজারের অধিক ব্যাংকের বিভিন্ন তথ্য-উপাত্ত ও মূল্যায়নের ভিত্তিতে ম্যাগাজিনটি প্রতি বছর জুলাইয়ে এ তালিকা প্রকাশ করে, যা বিশ্বব্যাপী স্বীকৃত ও সমাদৃত।
সেরা হাজার ব্যাংকের তালিকায় স্থান পাওয়ার মাধ্যমে ইসলামী ব্যাংক বিশ্বমানের ব্যাংকিং প্রতিষ্ঠানের মর্যাদা লাভ করেছে এবং বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করেছে। এটি দেশের আর্থিক খাতের সক্ষমতা ও ক্রমান্নোতির নিদর্শন বহন করে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া