adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিভিন্ন দেশ থেকে ৯ বছরে পাঁচ লক্ষাধিক পাকিস্তানি অভিবাসী বহিস্কৃত

58316af36ae3bআন্তর্জাতিক ডেস্ক : ২০০৭ সাল থেকে গত বছর পর্যন্ত ৯ বছরে বিভিন্ন দেশ থেকে ৫ লাখেরও বেশি পাকিস্তানি নাগরিককে বহিস্কার করা হয়েছে। গত ৩ বছরে প্রায় আড়াই লাখ পাকিস্তানি অভিবাসী বিভিন্ন দেশ থেকে বহিস্কৃত হয়েছে। এদের মধ্যে সিংহভাগ বৈধ কাগজপত্র না থাকায় বহিস্কৃত হয়েছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকে। গত তিন বছরে এসব পাকিস্তানি নাগরিকদের বিভিন্ন দেশ থেকে বহিস্কার করা হয়। গত শনিবার ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি এ তথ্য দিয়েছে।

পাকিস্তানের শ্রম অভিবাসীদের নিয়ে গত বছরের এক পরিসংখ্যান প্রতিবেদনে বলা হয়েছে ২০১২ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ২ লাখ ৪২ হাজার ৮১৭ জন পাকিস্তানি অভিবাসীকে বহিস্কৃত করা হয়। তবে সবচেয়ে বেশি অর্থাৎ ২০১৪ সালে ৭৩ হাজার ৬৪ জন ও ২০১০ সালে সর্বনিম্ন ৪৬ হাজার ৩২ জনকে বিভিন্ন দেশ থেকে বহিস্কার করা হয়েছে।

সৌদি আরব থেকে ১ লাখ ৩১ হাজার ৬৪৩, সংযুক্ত আরব আমিরাত থেকে ৩২ হাজার ৪৫৮, ইরান থেকে ২৮ হাজার ৬৮৪, ওমান থেকে ১৭ হাজার ২৪৮, গ্রীস থেকে ১৪ হাজার ১৪৫, ব্রিটেন থেকে ৯ হাজার ৭৭৮ ও মালয়েশিয়া থেকে ৮ হাজার ৮৬১ জন পাকিস্তানি নাগরিককে বহিস্কার করা হয়েছে।

এদের মধ্যে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকে যাদের বহিস্কার করা হয়েছে তাদের অধিকাংশ কাজের খোঁজে বা ব্যবসা করতে দেশ দুটিতে গিয়েছিল। ইরান থেকে পাকিস্তানি নাগরিকদের অধিকাংশই গ্রীসে যাবার সময় বহিস্কৃত হয়। নিরাপত্তার কারণে পারস্য উপসাগর ও মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে অবৈধ অভিবাসীদের বহিস্কার করা হয়। পরিসংখ্যান এও বলছে পাকিস্তান থেকে বিভিন্ন দেশে অভিবাসীদের সংখ্যা বাড়ছে।

এদিকে জাতিসংঘের এক জরিপে দেখা যাচ্ছে পাকিস্তানের পাঞ্জাব, গুজরাট, গুজরানওয়ালা, মান্দি বাহাউদ্দিন, ডেরা গাজি খান, মুলতানও  শিয়ালকোট থেকে অভিবাসীরা বেশি দেশটির বাইরে যাচ্ছে। এই প্রতিবেদনে বলা হয়েছে ২০০৭ থেকে ২০১৫ সাল পর্যন্ত বিভিন্ন দেশ থেকে ৫ লাখ ১৩ হাজার ২৩১ জন পাকিস্তানি নাগরিককে বহিস্কার করা হয়েছে। এছাড়া কুয়েত, মানামা, বাহরাইন ও দক্ষিণ কোরিয়া থেকেও শত শত পাকিস্তানি অভিবাসীকে বহিস্কার করা হয়েছে। ডন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া