adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভারতে ভ্রমণকারীর তালিকায় শীর্ষে বাংলাদেশ

ভারতে ভ্রমণকারীর তালিকায় শীর্ষে বাংলাদেশআন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের বিভিন্ন দেশ থেকে ভারতে ভ্রমণ করতে আসা নাগরিকদের তালিকায় শীর্ষে রয়েছে বাংলাদেশ। চলতি বছর যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যকে পেছনে ফেলে বাংলাদেশ এ স্থান অর্জন করেছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।
ভারতের পর্যটন মন্ত্রণালয়ের প্রকাশিত নথিতে দেখা গেছে, চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত দেশটিতে মোট ৭ লাখ ৩২ হাজার ১০৫ বাংলাদেশী ভ্রমণ করেছে। যা দেশটিতে মোট ভ্রমণকারী বিদেশীর ১৪ দশমিক ৭৯ শতাংশ। বাংলাদেশের পরেই আছে যথাক্রমে যুক্তরাষ্ট্র (১১ দশমিক ৮৮ শতাংশ) ও যুক্তরাজ্য (৮ দশমিক ৩৩ শতাংশ)।
বিগত দুই বছর ধরে ভারতে ভ্রমণকারী বাংলাদেশীর হার বেড়ে গেছে। এর আগে ২০১৩ সালে পাঁচ লাখ ২৪ হাজার ৯২৩ ও ২০১২ সালে চার লাখ ৮৭ হাজার ৩৯৭ বাংলাদেশী দেশটিতে ভ্রমণে যায়। ওই দুই বছর দেশটিতে ভ্রমণকারী বিদেশী নাগরিকদের তালিকায় বাংলাদেশ তিন নম্বরে ছিল।
নথিতে আরও বলা হয়েছে, গত সেপ্টেম্বরে চার লাখ ৯৫ হাজার বিদেশি ভারতে ভ্রমণ করেছে। চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বরের মধ্যে পর্যটন খাত থেকে ৮৬ হাজার ১৬০ কোটি রুপি আয় করেছে ভারত। ২০১৩ সালের এই সময়ে যা ছিল ৭৬ হাজার ৩৬৯ কোটি রুপি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া