adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সৌদি মুফতি বললেন – ইসরাইলকে অভিশাপ দেয়া হারাম

25643044122cb64c814058d38af57350_XLআন্তর্জাতিক ডেস্ক: গাজায় যখন ইসরাইলি গণহত্যা অভিযানে শত শত শিশুসহ শহীদের সংখ্যা যখন ১৮০০ ছাড়িয়ে গেছে তখন সৌদি আরবের শীর্ষস্থানীয় ওয়াহাবি আলেম ও উচ্চতর শরিয়া বোর্ডের সদস্য সালেহ আল ফৌজান বলেছেন, ইহুদিবাদী ইসরাইলকে অভিশাপ দেয়া হারাম।
এক অডিও বার্তায় এই ফতোয়া জারি করে তিনি বলেছেন, কেউ কেউ বলে, ইসরাইলের ওপর আল্লাহর অভিশাপ বা গজব নাজিল হোক্- এতে হযরত ইয়াকুব (আ.)ও অভিশাপের লক্ষ্যভুক্ত হন। তাই মুসলমানদের উচিত ইসরাইলের ওপর অভিশাপ না দেয়া, বরং তাদের বলা উচিত ইহুদিদের ওপর অভিশাপ নাজিল হোক!
তার এই ফতোয়া বিভিন্ন মহলে সমালোচনা ও নিন্দার ঝড় সৃষ্টি করেছে। এই ফতোয়ার সমালোচকরা বলছেন, যখন মানুষ ইসরাইলকে অভিশাপ দেয় তখন তারা দখলদার ইহুদিবাদী ইসরাইলকে লক্ষ্য করেই অভিশাপ দেয় ইয়াকুব নবী (আ.)-কে উদ্দেশ্য করে নয়।
এর আগে সৌদি আরবের প্রধান মুফতি বা সৌদি শরিয়া বোর্ডের গ্র্যান্ড মুফতি আবদুল আজিজ আল আশ শেইখ বলেছেন, ইসরাইল-বিরোধী মিছিল করা সম্পূর্ণ হারাম। তিনি আরো বলেছেন, ফিলিস্তিনিদের পক্ষে মিছিল করা অর্থহীন সস্তা আবেগপ্রসূত ততপরতা মাত্র!
সৌদি রাজপুত্র ও সাবেক গোয়েন্দা প্রধান তুর্কি ফয়সাল গাজায় গণহত্যা তথা ইসরাইলি অপরাধযজ্ঞের জন্য দখলদারদের দোষ না দিয়ে বরং হামাসকেই দায়ী করেছেন! তুর্কি বলেছিলেন, হামাস অতীতের মতই ভুল করে যাচ্ছে এবং গোঁয়ার্তুমি করে ইসরাইলে অকার্যকর বা প্রভাবহীন রকেট নিক্ষেপ করছে বলেই ইসরাইলি সেনারা ফিলিস্তিনে হত্যাকা- চালাচ্ছে!
সম্প্রতি নিউইয়র্ক টাইমস জানিয়েছে, গাজায় ইসরাইলি হামলা বা যুদ্ধের খরচ বহন করছে সৌদি, জর্দান, সংযুক্ত আরব আমিরাত ও মিশর সরকার!
গাজায় প্রায় এক মাসের হামলায় ইসরাইলি হানাদারদের হাতে নিহত হয়েছে প্রায় দুই হাজার এবং আহত হয়েছে দশ হাজার ফিলিস্তিনি। জাতিসংঘের তথ্য অনুযায়ী হতাহতদের প্রায় ৮০ শতাংশই হল নারী ও শিশুসহ বেসামরিক নাগরিক। আইআরআইবি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া