adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের নেতৃত্বে মাইগ্রেশন সমস্যা নিয়ে জাতিসংঘে আলোচনা

u-nডেস্ক রিপাের্ট : বাংলাদেশের নেতৃত্বে বিশ্বে মাইগ্রেশনের প্রভাব নিয়ে নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে আলোচনা হবে নিউ ইয়র্কের স্থানীয় সময় সোমবার। দিনব্যাপী সংলাপে জাতিসংঘের ৭১তম সাধারণ অধিবেশনে গৃহীত 'নিউ ইয়র্ক ডেক্লারেশন ফর রিফুজিস অ্যান্ড মাইগ্রেন্টস'র প্রস্তাব অনুযায়ী নেগোসিয়েশনের মাধ্যমে 'গ্লোবাল মাইগ্রেশন কম্পেক্ট'র রূপরেখা চূড়ান্ত করা হবে।
 
২০১৬ সালে বাংলাদেশ সফলতার সঙ্গে এই ফোরামে নেতৃত্ব দান করে। আর সে কারণেই বাংলাদেশের নেতৃত্বে জাতিসংঘে দ্বিতীয়বারের মত জিএফএমডি'র সভা অনুষ্ঠিত হয়। চলতি বছরের জুলাই মাসে জাতিসংঘে এই ফোরামের প্রথম সভা অনুষ্ঠিত হয়।
 
জাতিসংঘের ৭১তম সাধারণ অধিবেশনে গৃহীত 'নিউ ইয়র্ক ডেক্লারেশন ফর রিফুজিস অ্যান্ড মাইগ্রেন্টস'র প্রস্তাব অনুযায়ী নেগোসিয়েশনের মাধ্যমে 'গ্লোবাল মাইগ্রেশন কম্পেক্ট'র রূপরেখা চূড়ান্ত করা হবে যা ২০১৮ সালে অনুষ্ঠিতব্য আন্ত রাষ্ট্রীয় সম্মেলনে জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রের স্বীকৃতি অর্জন করবে বলে আশা করা হচ্ছে। এ লক্ষ্য অর্জনে  যে কর্মযজ্ঞ সূচনা হয়েছে জিএফএমডি'র এই সংলাপ তা এগিয়ে নেওয়ার ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ অবদান রাখবে। বাংলাদেশের এই উদ্যোগ কূটনৈতিক মহলে বিশেষভাবে প্রশংসিত হচ্ছে।
 
জিএফএমডি'র চেয়ারম্যান ও পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সভাপতিত্বে শুরু হওয়া এই সংলাপে স্বাগত বক্তব্য দেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন। এ ছাড়াও সূচনা পর্বে জিএফএমডি-ত্রোয়িকা ভুক্ত তিনটি সদস্য রাষ্ট্র জার্মানি, মরক্কো ও তুরস্ক, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মহাপরিচালক রাষ্ট্রদূত উইলিয়াম লেসী সুইং, আন্তর্জাতিক অভিবাসন বিষয়ে জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি পিটার সাদারল্যান্ডের জ্যেষ্ঠ উপদেষ্টা গ্রেগরি মেনিয়াতিস এবং অভিবাসী ও রিফিউজি বিষয়ে গৃহীত নিউইয়র্ক ঘোষণা বাস্তবায়নের লক্ষ্যে জাতিসংঘ মহাসচিবের বিশেষ উপদেষ্টা মিজ ইজুমি নাকামিতসু বক্তব্য রাখেন। জাতিসংঘের ডেপুটি সেক্রেটারি জেনারেল জান ইলিয়াসন এই উদ্যোগকে স্বাগত জানাতে ভিডিও বার্তা প্রেরণ করেন।
 
'গ্লোবাল মাইগ্রেশন কম্পেক্ট'কে সামাজিক, অর্থনৈতিক ও আইনগত দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করে তিনটি পর্বে মূল আলোচনা অনুষ্ঠিত হয়। ৬০-টিরও বেশী সদস্য রাষ্ট্রের প্রতিনিধিবর্গ ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা, এনজিও এবং সুশীল সমাজের প্রতিনিধিগণ এ সকল পর্বে বিষয়ভিত্তিক আলোচনায় অংশ নেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মিজ সাদিয়া ফয়জুন্নেসা, শ্রীলঙ্কায় নিযুক্ত বাংলাদেশের হাই-কমিশনার রিয়াজ হামিদুল্লাহ এবং জেনেভায় নিযুক্ত মিনিস্টার মিজ নাহিদা সোবহান এই তিনটি সেশন সঞ্চালনা করেন।
 
জেনেভায় নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি শামীম আহসানের সঞ্চালনায় সংলাপের সমাপনী পর্বে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেন, '২০৩০ সালের বিশ্ব হবে জনতার বিশ্ব। কাজেই অভিবাসনের সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করতে সরকারি ও বেসরকারি খাতে নবতর সহযোগিতা অত্যাবশ্যক।'
 
সমাপনী পর্বে আরো বক্তব্য রাখেন জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল থমাস গাস, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ের খ্যাতনামা অধ্যাপক মাইকেল ডয়েল, ইউরোপীয় ইউনিয়নের অভিবাসন বিষয়ক ব্যুরোর প্রধান ক্রিস্টিয়ান লেফলার। বিদেশী বক্তাগণ মাইগ্রেশন ইস্যুতে বাংলাদেশের নেতৃত্বদানকারী ভূমিকার ভূয়সী প্রশংসা করেন এবং সকল সংকীর্ণতা পরিহার করে একটি স্বয়ংসম্পূর্ণ ও কল্যাণকামী মাইগ্রেশন কম্প্যাক্ট রচনার জন্য একযোগে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া