adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে আজ নির্বাচন- কে হচ্ছেন প্রেসিডেন্ট, হিলারি না ট্রাম্প

electionআন্তর্জাতিক ডেস্ক : আজ ৮ নভেম্বর মঙ্গলবার বাংলাদেশ সময় দিবাগত রাতে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। নতুন ইতিহাসের দ্বারপ্রান্তে বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশটি। নজিরবিহীন বহুমাত্রিক ঘটনা-অঘটন-অবিশ্বাস্য সব কেলেঙ্কারিতে উত্তপ্ত নির্বাচনী প্রচারে দীর্ঘদিন সরগরম ছিল গোটা দেশ। কে হচ্ছেন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট- হিলারি ক্লিনটন না ডোনাল্ড ট্রাম্প? জরিপের পারদ বারবার ওঠনামা করলেও সর্বশেষ হিসাবে এগিয়ে রয়েছেন ডেমোক্রেটদলীয় প্রার্থী সাবেক ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন। তার কয়েক হাজার ই-মেইল পরীক্ষা-নিরীক্ষা করে গত রোববার এফবিআই তাকে নির্দোষ ঘোষণা করায় হিলারি শিবিরে আনন্দের বন্যা বয়ে যায়। চরমভাবে ক্ষুব্ধ ডোনাল্ড ট্রাম্প এফবিআইর পরিচালক কোমিকে 'বিশ্বাসঘাতক, চক্রান্তকারী' বলে গালমন্দ করেন। তিনি বলেন, ভোটাররা ব্যালটের মাধ্যমে এই অপরাধের বিচার করবেন। তবে হিলারি নির্দোষ এ সুখবরের আনন্দের রেশ না কাটতেই আবারও জুলিয়ান অ্যাসাঞ্জের বিশ্বকাঁপানো ওয়েবসাইট উইকিলিকস ৮ হাজার ই-মেইল ফাঁস করেছে। দাবি করা হচ্ছে, এ-সবই হিলারির।

নানা কারণে এবারের নির্বাচন বিশেষ তাতপর্য বহন করছে। আমেরিকার ইতিহাসে এমন নির্বাচন নজিরবিহীন। প্রচারের নামে অশালীন ভাষা, ব্যক্তিগত কাদা ছোড়াছুড়ি- সব মিলিয়ে কলুষিত হয়ে পড়েছিল নির্বাচনী প্রচারের পরিবেশ। ৭ নভেম্বর সোমবার প্রকাশিত সব জরিপেই এগিয়ে রয়েছেন হিলারি। তবে অনেক ক্ষেত্রে ট্রাম্পের সঙ্গে ব্যবধান অনেকটা কম। সিএনএন/ওআরসি সর্বশেষ জরিপ বলছে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে হিলারিই এগিয়ে। ৪৯ শতাংশ ভোটার হিলারিকে চান। ট্রাম্পকে চান ৪৪ শতাংশ। ইলেক্টোরাল কলেজ ভোটের জরিপেও হিলারি এগিয়ে। ৫৩৮ ইলেক্টোরাল ভোটে ২৬৮টিই হিলারির পক্ষে, ট্রাম্পের পক্ষে ২০৪টি।

দিন-রাত এক করে রাজ্য থেকে রাজ্য, উচ্চবিত্ত থেকে নিম্নবিত্ত, বিশ্ববিদ্যালয় থেকে শপিংমল, দাতা-দোকানি পর্যন্ত সবার দ্বারে ঘুরে বেড়িয়েছেন দুই প্রার্থী। গতকাল শেষ সময়ে তারা 'যুদ্ধক্ষেত্র' বলে খ্যাত দোদুল্যমান রাজ্যগুলোতে ব্যাপক প্রচার চালিয়েছেন। হিলারির পাশাপাশি মিশিগানে বারাক ওবামাও মাঠে নামেন শেষ সময়ে। প্রচারের শেষ সময়ে ট্রাম্পও পিছিয়ে নেই। তিনি পাগলের মতো ছুটেছেন এক রাজ্য থেকে আরেক রাজ্যে। জনমত জরিপে হিলারি এগিয়ে থাকার আভাস পাওয়া গেলেও বিশ্লেষকরা মনে করছেন দুই প্রধান প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। এ ক্ষেত্রে দোদুল্যমান রাজ্য ফ্লোরিডা ও নর্থ ক্যারোলাইনায় ট্রাম্পকে হারাতে পারলে হিলারির জয় অনেকটাই নিশ্চিত বলে মনে করছেন বিশ্লেষকরা। চূড়ান্ত ভোট শুরুর আগে এ পর্যন্ত চার কোটি ১০ লাখ নাগরিক আগাম ভোট দিয়েছেন। দেখা গেছে আগাম ভোটের বেশিরভাগই হিলারির ঝুলিতে পড়েছে।


বাংলাদেশের মতো আমেরিকায় ভোটের দিন কোনো ছুটি নেই। নেই ভোটারের লম্বা লাইন ও নির্বাচনী উৎসবের আমেজ। সবকিছুই স্বাভাবিক। আমেরিকানদের ভোট দিতে অনাগ্রহ দীর্ঘদিনের। এবার হয়তো কিছুটা বাড়বে। স্বপ্নের হোয়াইট হাউসের দৌড়ে এখন শুধু ক্ষণগণনার পালা। তারপরই ২৩ কোটির বেশি ভোটার বেছে নেবেন তাদের আগামীর কাণ্ডারি। তবে যিনি প্রেসিডেন্ট হোন, তিনি ইতিহাস সৃষ্টি করবেন। হিলারি জয়ী হলে হবেন প্রথম নারী প্রেসিডেন্ট। একই সঙ্গে প্রথমবারের মতো ডেমোক্রেটিক দলও টানা তৃতীয়বার ক্ষমতায় আরোহণের রেকর্ড গড়বে। ২০০৮ সালে প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামার পদাঙ্ক অনুসরণ করবেন ক্লিনটনপত্নী। আর ৭০ বছর বয়সী ট্রাম্প প্রেসিডেন্ট হলে তিনি হবেন দেশের সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। এ ছাড়া নির্বাচনী ব্যয়ও এরই মধ্যে রেকর্ড গড়েছে। ২০১২ সালে ছিল ৬০০ কোটি ডলার; এবার তা ৬৬০ কোটি ডলারে চলে গেছে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৬টায় শুরু হবে ভোট গ্রহণ (বাংলাদেশ সময় বিকেল ৫টা)। তবে চারটি টাইমজোনে বিভক্ত দেশটির পশ্চিমাঞ্চলে ভোট গ্রহণ শেষ হবে স্থানীয় সময় (আইওয়া, নর্থ ডাকোটা) রাত ৯টায় (বাংলাদেশ সময় বুধবার সকাল ৭টায়)। আগামী বৃহস্পতিবারই জানা যাবে, কে পরবেন জনতার বরমাল্য। ফল না পাওয়া পর্যন্ত বিশ্ববাসীর চোখ আটকে থাকবে টেলিভিশনের পর্দা, সংবাদপত্র ও অনলাইনে।নির্বাচনী অশালীন প্রচারকে ঘিরে যতই বিতর্ক হোক, তাতে আগ্রহের এতটুকু কমতি ছিল না ভোটারদের। বাংলাদেশের সংবাদপত্রগুলোর প্রথম পাতা মার্কিন নির্বাচনের দখলে। কোনো কোনো পত্রিকা করেছে বিশেষ আয়োজন। টিভি-অনলাইনও পিছিয়ে নেই।

যুক্তরাষ্ট্রের মোট ৫০টি অঙ্গরাজ্য ও একটি ফেডারেল ডিস্ট্রিক্ট মিলিয়ে ইলেক্টোরালের সংখ্যা ৫৩৮। জনসংখ্যার অনুপাতে এই ইলেক্টোরালের সংখ্যা নির্ধারিত হয়। প্রেসিডেন্ট হতে হলে প্রার্থীকে ইলেক্টোরাল ভোট পেতে হবে ২৭০টি। ভোটাররা ব্যালটে ভোট দেন তাদের পছন্দের ইলেক্টোরাল প্রতিনিধিকে। আর নির্বাচিত প্রতিনিধিরাই প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করেন। পপুলার ভোটে যিনি জয়ী, তিনিই পান হোয়াইট হাউসের চাবি। তবে পপুলার ভোটের ভিত্তিতে কোন প্রার্থী ২৭০ ইলেক্টোরাল ভোট পেয়ে জয়ের শেষ হাসি হাসবেন, তা জানা যাবে ৯ নভেম্বর (বাংলাদেশ সময় ১০ নভেম্বর)। ২০১৭ সালের ৬ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে বিজয়ীর নাম ঘোষণা করা হবে। দুই হেভিওয়েট প্রার্থীর সঙ্গে নির্বাচিত হবেন তাদের রানিংমেটও। ডেমোক্রেটিক পার্টি থেকে ভাইস প্রেসিডেন্ট পদে লড়ছেন ভার্জিনিয়ার সিনেটর টিম কেইন, আর রিপাবলিকান থেকে ইন্ডিয়ানা রাজ্যের গভর্নর মাইক পেন্স।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া