adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিস্তার পানি চুক্তি অচিরেই

news_img (2)ডেস্ক রিপোর্ট :  পানি সম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম বীর প্রতীক বলেছেন, ভারতের সাথে আলোচনাপূর্বক তিস্তা নদীর পানি বণ্টন চুক্তি স্বাক্ষর অচিরেই করা হবে।

মঙ্গলবার সন্ধ্যায় দেশের সর্ববৃহৎ সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের মাধ্যমে চলতি খরিপ-১ রবি মৌসুমের সেচ কার্যাক্রম আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন কালে মন্ত্রী উপস্থিত সাংবাদিকদের এ কথা বলেন।

মন্ত্রী নীলফামারীর ডিমলা উপজেলার নাউতারায় অবস্থিত এস-টু-টি সেচ ক্যানেলের কপাট উন্মুক্তের মাধ্যমে এর উদ্ধোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন- উত্তরাঞ্চলের পানি উন্নয়ন বোডের প্রধান প্রকৌশলী আতিকুর রহমান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী জ্যোতি প্রশাদ, তিস্তা ব্যারাজের নির্বাহী প্রকৌশলী মাহবুবার রহমান, উপ প্রধান সম্প্রসারন কর্মকর্তা অমলেশ চন্দ্র রায়, ডালিয়া ও নীলফামারীর সম্প্রসারন কর্মকর্তা রফিউল বারী তিস্তা ব্যারাজ সেচ কমান্ড এলাকার পানি ব্যবস্থাপনা কৃষক সমিতির সভাপতি আমিনুর রহমান ,সাধারন সম্পাদক জিয়াউর রহমান প্রমুখ।

মন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে অভিন্ন ৫৪টি নদ-নদীর পানি বণ্টন ও ব্যবস্থাপনার মাধ্যমে পানি সম্পদের সর্বোত্তম ব্যবহার করে জনগণের জীবনযাত্রার মানোন্নয়নে আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতার বিষয়ে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

তিনি বলেন, ১৯৯৬ সালে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার মতায় আসার ৬ মাসের মধ্যে ১২ ডিসেম্বর বাংলাদেশ ও ভারত সরকারের মধ্যে ঐতিহাসিক ফারাক্কায় গঙ্গা নদীর প্রবাহ বণ্টনের লক্ষে ৩০ বছর মেয়াদী একটি ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরিত হয়। পরবর্তীতে ২০০৯ সালে ক্ষমতায় আসার পর একইভাবে তিস্তা চুক্তি স্বাক্ষরের বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করে বিভিন্ন পর্যায়ে ভারতের সাথে আলোচনা শুরু করে। ফলে তিস্তা চুক্তি স্বাক্ষর অচিরেই হবে।

এদিকে সংশ্লিষ্টরা জানান চলতি খরিপ-১ সেচ রবি মৌসুমের বোরো আবাদে সেচ প্রদানের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০ হাজার হেক্টর জমিতে। এই পরিমান জমির মধ্যে নীলফামারীর ডিমলা উপজেলায় সাড়ে ৩ হাজার ৫শ’ হেক্টর, জলঢাকা উপজেলায় ৬ হাজার হেক্টর ও নীলফামারী সদরের কিছু অংশের ৫শ’ হেক্টর জমির কৃষকরা সেচ সুবিধা পাবে।

সূত্র মতে, তিস্তা নদীর উজানের পানি প্রবাহের স্বল্পতার কারণে এবার তিস্তা সেচ এলাকায় সেচ সুবিধা প্রদানে জমির পরিমান কমিয়ে আনা হয় গত বছরের চেয়ে ১৮ হাজার ৫০০ হেক্টর। তবে তিস্তা নদীতে পানি প্রবাহ পাওয়া গেলে সেচের জমির পরিমান বৃদ্ধি করা হবে।


 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া