adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জয়ের দ্বারপ্রান্তে প্রোটিয়ারা

south-africaস্পোর্টস ডেস্ক : জিরো পারসেন্ট, অর্থাৎ কোনো সম্ভাবনাই নেই। এটি হচ্ছে, পার্থের জন্য অস্ট্রেলিয়ার আবহাওয়া বিভাগের দেওয়া সোমবারের বৃষ্টি সম্ভাবনার পূর্বাভাস। কাকতালীয়ভাবে এটি এখন আজ অস্ট্রেলিয়ার পার্থ টেস্ট জেতার সম্ভাবনাও। তিন টেস্ট সিরিজের প্রথমটিতে দক্ষিণ আফ্রিকাকে হারাতে হলে পঞ্চম দিনে আজ ৩৭০ রানের পর্বতে উঠতে হবে স্বাগতিকদের। এমনকি ড্রয়ের সম্ভাবনাও সামান্য কয়েক শতাংশের বেশি নয়, কারণ সারাদিন টিকে থাকার জন্য রসদ বলতে আছে মাত্র ৬টি উইকেট।

নিশ্চিত পরাজয়ের সামনে এখন ওসমান খাজা আর মিচেল মার্শদের লক্ষ্য এখন ব্যবধান যতটা সম্ভব কমিয়ে আনা। কারণ এ দু'জনের পর উইকেটরক্ষক পিটার নেভিল ছাড়া বাকি সবাইই বোলার। তবে চতুর্থ দিন দুপুরের পর থেকেই পিচে যেভাবে হঠাৎ হঠাৎ বল লাফানো বা নিচু হয়ে যাওয়া এবং স্পিন ধরা শুরু করেছে, তাতে ভালো খেলতে থাকলেও কেউ যে খুব বেশিক্ষণ থিতু হবেন, তার নিশ্চয়তা নেই। ওয়াকায় অস্ট্রেলিয়াকে এভাবে বড় চ্যালেঞ্জের মুখে ঠেলে দেওয়ার কৃতিত্বটা দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান-বোলার দুই পক্ষেরই। বিশেষ করে বোলারদের আলাদা করে ধন্যবাদ দিতে পারেন ফ্যাফ ডু প্লেসিস। জেপি ডুমিনি আর ডিন এলগারের সেঞ্চুরিতে তৃতীয় দিন শেষেই ৩৮৮ রানের লিড হয়ে গিয়েছিল প্রোটিয়াদের। চতুর্থ দিন সেই লিড আরও ১৫০ রান বেড়ে যাওয়ার মূলে বোলারদের ব্যাটসম্যান হয়ে ওঠা। উইকেটরক্ষক কুইন্টন ডি কক ৬৪ রানের একটা ইনিংস খেলেছেন বটে, তবে ৭৩ আর অপরাজিত ৪১ রানের অন্য দুটি ইনিংস খেলেছেন প্রথম ইনিংসের সফল দুই বোলার ভারনন ফিলান্ডার এবং কেশভ মহারাজ। এর মধ্যে কেশবের ৪১ রান এসেছে ২ চার ৩ ছক্কায় মাত্র ৩৪ বলে। অস্ট্রেলিয়াকে ব্যাট করতে নামানোর আগে ৫৪০ রানের বিশাল সংগ্রহ গড়ার কারণ সম্ভবত ডেল স্টেইনের না থাকা। দ্বিতীয় দিনেই চোট পেয়ে মাঠ ছেড়ে যেতে হয়েছে স্টেইনকে। একদম নিরাপদে থাকার জন্যই ডু প্লেসিস ইনিংস ঘোষণা করেছেন বিশ্বরেকর্ডের চেয়েও একশ'র বেশি রানের টার্গেটে পেঁৗছানোর পর।

বিশাল লক্ষ্য তাড়া করে জেতা সম্ভব না_ এই ভেবে কিছুটা হাত খুলে ব্যাট করতে চেয়েছেন ডেভিড ওয়ার্নার। তবে টিম্বা বাভুমার দুরন্ত এক থ্রোতে রানআউট হয়ে ফিরে যেতে হয় ৩৫ রান করে। এরপর দিনের শেষ অংশে আরও ৩ উইকেট হারিয়েছে অস্ট্রেলিয়া; সবই নিয়েছেন কাগিসো রাবাদা।

সংক্ষিপ্ত স্কোর (চতুর্থ দিন শেষে): অস্ট্রেলিয়া ২৪৪ ও ১৬৯/৪ (টার্গেট: ৫৩৯): খাজা ৫৮*, ওয়ার্নার ৩৫, স্মিথ ৩৪; রাবাদা ৩/৪৯। দক্ষিণ আফ্রিকা ২৪২ ও ৫৪০/৮ ডিক্লে.: ডুমিনি ১৪১, এলগার ১২৭, ফিলান্ডার ৭৩, ডি কক ৬৪; সিডল ২/৬২, মার্শ ২/৭৭, হ্যাজেলউড ২/১০৭। অস্ট্রেলিয়া ১ম ইনিংস ২৪৪ : ওয়ার্নার ৯৭, মার্শ ৬৩, ভোজেস ৬৩; ফিল্যান্ডার ৪/৫৬, মহারাজ ৩/৫৬।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া