adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উবার সহজলভ্য করতে বিআরটিএকে সড়কমন্ত্রীর আহ্বান

o-kনিজস্ব প্রতিবেদক : অ্যাপসভিত্তিক ট্যাক্সিক্যাব সেবা উবার সহজলভ্য করতে সড়ক পরিবহন সংস্থা বিআরটিএ’র প্রতি আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। দেশ যখন ডিজিটাল হচ্ছে তখন অ্যাপসভিত্তিক এই পরিবহন সেবা জটিল করা উচিত হবে না বলে মনে করেন মন্ত্রী।

৩ ডসিম্বের শনিবার সকালে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে একটি অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। সড়ক নিরাপত্তা বিধানে জরুরি সচেতনতামূলক এই অনুষ্ঠানের আয়োজন করে বিআরটিএ।

রাজধানীতে গত ২২ নভেম্বর যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানের অ্যাপভিত্তিক ট্যাক্সিক্যাব সেবা উবার চালু হয়। এই পদ্ধতিতে নির্ধারিত ট্যাক্সিক্যাব ছাড়াও যেকোনো গাড়ির মালিক চাইলে যাত্রী পরিবহন করতে হবে। অনলাইন থেকে অ্যাপ নামিয়ে চালক ও যাত্রীরা নিবন্ধন করে পরস্পরের সঙ্গে যোগাযোগ করতে পারবে।

রাজধানীতে ভাড়ায় চলা অপ্রতুল ট্যাক্সিক্যাবের যে ভাড়া, উবারে নিবন্ধিত গাড়িগুলো এর চেয়ে কম টাকায় যাত্রী পরিবহন করবে। পাশাপাশি যাত্রীরা তাদের ইচ্ছামত গন্তব্যে যখন খুশি গাড়ি ভাড়া করতে পারবে।

রাজধানীতে ট্যাক্সিক্যাব ও সিএনজি অটোরিকশা চালকদের বেপরোয়া মনোভাবের কারণে উবারের এই সেবা চালুকে স্বাগত জানায় রাজধানীবাসী। কিন্তু দুইদিন যেতে না যেতেই বিআরটিএ গণমাধ্যমে বিজ্ঞপ্তি প্রচার করে জানায়, উবারের ট্যাক্সিক্যাব সেবা অবৈধ। কারণ, তাদের কাছ থেকে অনুমতি নেয়নি সেবাদাতা প্রতিষ্ঠানটি।

বিআরটিএ জানায়, সড়ক পরিবহন আইন অনুযায়ী ভাড়ায় চালিত গাড়ির আলাদা রেজিস্ট্রেশন এমনকি আলাদা রঙ থাকে। কিন্তু ব্যক্তিগত গাড়ির ভাড়ায় চলার অনুমতি নেই। এ নিয়ে পরে অবশ্য ঢাকায় উবার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসে বিআরটিএ। ওই বৈঠকেও ব্যক্তিগত গাড়ি দিয়ে উবার সেবার বিপক্ষে নিজের অবস্থানের কথা জানায় বিআরটিএ।

তবে শুরু থেকে মন্ত্রী ওবায়দুল কাদের এই পরিবহনব্যবস্থার পক্ষে। এর আগে এক অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ‘একদিকে ডিজিটাল বাংলাদেশ চাই, অন্যদিকে উবারের ডিজিটাল সেবা বন্ধ করে দেয়া দ্বিচারিতা। এটা হতে পারে না। এ বিষয়ে আমি বিআরটিএকে দ্রুত সিদ্ধান্ত নিতে বলবো।’

সড়ক নিরাপত্তা বিধানে আয়োজিত অনুষ্ঠানে ওবায়দুল কাদের বলেন, ফিটন্যাসবিহীন গাড়ি চলাচল বন্ধে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছি। মহাসড়কের গতি নিয়ন্ত্রণেও কাজ করছে কর্তৃপক্ষ। এ সময় মন্ত্রী লাইসেন্সের বৈধতা যাচাই করে গাড়ি চালক নিয়োগ দিতে সবার প্রতি আহ্বান জানান।

পথচারীদের প্রতি আহ্বান জানিয়ে সেতুমন্ত্রী বলেন, দৌড়ে রাস্তা পারাপারের চেষ্টা করবেন না। রাস্তা পারাপারে আন্ডারপাস, ফুটওভার ব্রিজ আছে সেগুলো ব্যবহার করুন। যেখানে এই ব্যবস্থা নেই সেখানে সাবধানে রাস্তা পার হোন।

সচেতনতামূলক এই অনুষ্ঠানে নাট্যকার ও অভিনেতা মামুনুর রশিদের নেতৃত্বে শিল্পীরাও যোগ দেন। তাদের মধ্যে ছিলেন এসআই টুটুল, মীর সাব্বির প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া