adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একাই সরকার গঠন করতে পারে বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক : প্রত্যাশার চেয়েও বেশি আসন পেয়ে একাই সরকার গঠনের সুযোগ তৈরি হয়েছে বিজেপির সামনে। ফল গণনার আগের দিনও জোটের পরিসর বাড়াতে যে বিজেপিকে দৌড়ঝাঁপ করতে দেখা গেছে, সেই বিজেপিই এখন বগল বাজাচ্ছে দলগতভাবে রেকর্ড সংখ্যক আসন পেয়ে।
বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতে সরকার গঠনের জন্য যে কোন দলের ২৭২ আসন প্রয়োজন হয়। কিন্তু শুক্রবার ১৬তম লোকসভা নির্বাচনের ঘোষিত বেসরকারি ফলে দেখা গেছে, এককভাবে ২৮৪ আসন পেয়েছে মোদীর দল। আর জোটগতভাবে পেয়েছে ৩৩৬টি।
এখন চাইলে একাই সরকার গঠন করতে পারে বিজেপি। দলীয় সূত্র জানিয়েছে, বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) কেউ ছেড়ে যেতে চাইলে তাদের ফেরানোর এখন আর কোনো তোড়জোড় থাকবে না মোদীর দলে। পাশাপাশি নতুন সরকারের মন্ত্রিসভায় দলের অবস্থান অনেক বেশি সংহত রাখতে জোট সরকার গঠনের ব্যাপারে বিজেপি নেতাদের নতুন করে চিন্তা-ভাবনায় বসতে হচ্ছে।
যদিও সরকার গঠনের ক্ষেত্রে যে কোনো দলকে স্বাগত জানাতে নিজেদের সর্বদা প্রস্তুতির কথা জানিয়েছিল বিজেপি, তবে শুক্রবার বিস্ময়কর ফলাফলের পর থেকে বিজেপি নেতাকর্মীদের মনোভাবে এখন একক সংখ্যাগরিষ্ঠতার বিষয়টিই ঘুরপাক খাচ্ছে।
এবারের ভোটে তৃতীয় স্থানে রয়েছে তামিলনাড়ুর জয়াললিতার এডিএমকে। তারা জিতেছে ৩৬টি আসনে। চতুর্থ স্থানে রয়েছে পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল কংগ্রেস। তারা পেয়েছে ৩৩টি আসন।
গত নির্বাচনে মোদীর দল বিজেপি পেয়েছিল ১৫৯টি আসন। আর ২৬২টি আসন জিতে সরকার গঠন করেছিল সোনিয়া গান্ধী-রাহুলের কংগ্রেস। সরকার গঠনের পর জোট শরিকদের যথাযোগ্য মর্যাদা দিয়েছিলো কংগ্রেস।
একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পরও বিজেপি সে পথেই হাঁটবে বলে মনে করছেন রাজনীতি বিশ্লেষকরা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া