adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচন কমিশন গঠনে মন্ত্রিপরিষদে ৬ সদস্যের সার্চ কমিটি

CECডেস্ক রিপাের্ট : নতুন নির্বাচন কমিশন নিয়োগে ৬ সদস্যের ‘সার্চ কমিটি গঠন’ সংক্রান্ত চিঠি বুধবার (২৫ জানুয়ারি) বঙ্গভবন থেকে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে।
গত রবিবার সার্চ কমিটি গঠন নিয়ে জাতীয় সংসদে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া আওয়ামী লীগের সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ হওয়ার পরে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের ও আইনমন্ত্রী আনিসুল হকও রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করেছেন।
সার্চ কমিটি গঠন নিয়ে শেষ মুহূর্তের কাজ করছে রাষ্ট্রপতির কার্যালয়। নতুন নির্বাচন কমিশন গঠনে চলতি সপ্তাহের যে কোনো দিন সার্চ কমিটি গঠন করা হবে। গত বারের মতো এবারও সার্চ কমিটি গঠনের পর এর সাচিবিক দায়িত্ব পালন করবে মন্ত্রিপরিষদ বিভাগ।
এ বিষয়ে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বলেন, নতুন নির্বাচন কমিশন গঠনে চলতি সপ্তাহেই সার্চ কমিটি গঠন সংক্রান্ত চিঠি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে।’  জানা গেছে, সার্চ কমিটি গঠনের পরে শুরু হবে গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনে ‘নিরপেক্ষ সদস্য’ খোঁজা কাজ। তবে কারা থাকছেন সার্চ কমিটিতে তা নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। সার্চ কমিটি নিয়েও চলছে প্রধান দুই দল আওয়ামী লীগ-বিএনপির মধ্যে বিতর্ক।
সূত্র জানিয়েছে, এবার সার্চ কমিটির সদস্য সংখ্যা গতবারের চেয়ে বাড়তে পারে। উচ্চ আদালতের দুজন বিচারপতি, সরকারি কর্ম কমিশন ও মহাহিসাব নিরীক্ষকের বাইরেও একাধিক ব্যক্তি কমিটিতে থাকতে পারেন। এদিকে বর্তমান নির্বাচন কমিশনের সময়ও ঘনিয়ে আসছে। তাদের মেয়াদ রয়েছে আর মাত্র ১৩ দিন। ফেব্রুয়ারির ৮ তারিখে বিদায় নেবেন তারা। আসবে নতুন নির্বাচন কমিশন। এ জন্য আজ-কালের মধ্যে সার্চ কমিটি গঠনের প্রক্রিয়াও শেষ করতে হবে। খুঁজতে হবে নতুন নির্বাচন কমিশনারদের নাম।
এর আগেও ২০১২ সালে ইসি নিয়োগের ১৪ দিন আগে সার্চ কমিটি গঠন করা হয়েছিল। এক্ষেত্রে দু-এক দিনের মধ্যে সার্চ কমিটি গঠনের সম্ভাবনা বেশি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এরপরে নতুন নির্বাচন কমিশনারদের নাম খোঁজার কাজ করবে সার্চ কমিটি। তারা নতুন নির্বাচন কমিশনারদের নাম অনুসন্ধানের জন্য দুই সপ্তাহের কম সময় পাবেন। তবে বিদায়ের আগে ৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি ও ৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন বর্তমান ইসি। বর্তমান ইসি নিয়ে নানা বিতর্ক থাকলেও এবারে নতুন নির্বাচন কমিশন নিয়ে কোনো ধরনের বিতর্কে জড়াতে চাইছে না সরকারও। ক্লিন ইমেজের লোকদের ইসিতে নিয়োগ দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।
এ ছাড়া রাষ্ট্রপতির সঙ্গে অনুষ্ঠিত সংলাপে বিএনপিসহ কয়েকটি দল তাদের পছন্দের ‘নির্বাচন কমিশনারদের’ নামের তালিকা দিয়েছেন। এর মধ্যে বিএনপি ‘নির্বাচন কমিশনার’ হতে পারেন এমন ১০ জনের নাম প্রস্তাব করার পাশাপাশি সার্চ কমিটিতে কারা থাকবেন তাদের নামও রাষ্ট্রপতির কাছে দিয়েছে।
জানা গেছে, সার্চ কমিটি গঠনের পরে যে সব দল ‘নতুন কমিশনের’ জন্য নাম প্রস্তাব করেনি তাদের কাছে আবারও নাম তালিকা চাওয়া হতে পারে। এ ছাড়া সাবেক সচিব, বিচারপতিদের নাম তালিকাও করবে সংশ্লিষ্ট বিভাগ। এরপর দলের প্রস্তাবিত নাম ও কমিটি অনুসন্ধান করে বিশেষ কিছু নাম রাষ্ট্রপতির কাছে উপস্থাপন করবে। পরে সেই তালিকা থেকে চূড়ান্ত হবে নতুন নির্বাচন কমিশনের নাম।
নতুন নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শেষ করেছেন রাষ্ট্রপতি। দীর্ঘ এক মাস ধরে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ ৩১টি রাজনৈতিক দল আলাদাভাবে রাষ্ট্রপতির সঙ্গে ইসি পুনর্গঠন নিয়ে আলোচনা করেছে। রাষ্ট্রপতির কাছে সংলাপে কয়েকটি রাজনৈতিক দল ইসি গঠন নিয়ে আইন প্রণয়নের দাবি জানালেও সময় ‘স্বল্পতা’য় তা আর হচ্ছে না। কারা আসছেন নতুন নির্বাচন কমিশনে, তা নিয়ে সর্বত্র চলছে আলাপ-আলোচনা। আগামী ফেব্রুয়ারিতে বর্তমান কমিশনের বিদায়ের পর, দায়িত্ব নেবে নতুন নির্বাচন কমিশন। তাদের অধীনে অনুষ্ঠিত হবে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন।
ইতিমধ্যে এ নির্বাচনে ই-ভোটিং চালু করার প্রস্তাব করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সংবিধানের অনুচ্ছেদ ১১৮(১) এ বলা হয়েছে, প্রধান নির্বাচন কমিশনার এবং অনধিক চারজন নির্বাচন কমিশনারকে লইয়া বাংলাদেশের একটি নির্বাচন কমিশন থাকিবে এবং উক্ত বিষয়ে প্রণীত কোন আইনের বিধানাবলী-সাপেক্ষে রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনারকে ও অন্যান্য নির্বাচন কমিশনারকে নিয়োগদান করিবেন।
এর আগে ২০১২ সালের ২৪ জানুয়ারি নতুন নির্বাচন কমিশন গঠনে নামের সুপারিশ তৈরি করতে চার সদস্যের সার্চ (অনুসন্ধান) কমিটি গঠন করেন রাষ্ট্রপতি। ইসি গঠন নিয়ে ওই বছরের ২২ ডিসেম্বর থেকে পরের বছরের ১২ জানুয়ারি পর্যন্ত আওয়ামী লীগ, বিএনপিসহ ২৩টি দলের মতামত নেন রাষ্ট্রপতি। এ সংলাপে অধিকাংশ দলই সংবিধান অনুসারে সিইসি ও ইসি নিয়োগে আলাদা আইন করা বা অনুসন্ধান কমিটির পক্ষে মত দেয়। সার্চ কমিটির আহ্বানে আওয়ামী লীগসহ কয়েকটি দল নতুন কমিশনের জন্য তাদের পছন্দের ব্যক্তির নামের তালিকা দিলেও বিএনপি কোনো নাম দেয়নি। ওই কমিটি রাষ্ট্রপতির কাছে যে সুপারিশ জমা দেয়, তাতে সিইসি ও চার কমিশনার নিয়ে পাঁচ পদের জন্য ১০টি নাম আসে। তার মধ্য থেকেই পাঁচজনকে বেছে নেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতির আদেশের পর ২০১২ সালের ৮ ফেব্রুয়ারি সিইসি ও চার নির্বাচন কমিশনারের নিয়োগের প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। পর দিন প্রধান বিচারপতির কাছে শপথ নিয়েই তারা যোগ দেন ইসিতে। সেই হিসেবে আগামী ৮ ফেব্রুয়ারি সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ ও তিন নির্বাচন কমিশনার এবং ১৪ ফেব্রুয়ারি আরেক নির্বাচন কমিশনারের পাঁচ বছর মেয়াদ পূর্ণ হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া