adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিচার বিশ্লেষণ আর পরিকল্পনা ভুল ছিল – মাশরাফি

downloadইডেন গার্ডেন কলকাতা থেকে  জহির ভূইয়া ঃ মাশরাফি ইডেনের প্রেস কনফারেন্স রুমে যখন বসে কথা বলছিলেন তখন ঠিক সেই আগের মাশরাফিকে খুঁজে পাওয়া গেল না। মলিন মুখে কথা বলছেন মাশরাফি। ৫৫ রানের হার আর ২০ ওভারে ২০১ রানের ব্যাখা দিলেন মাশরাফি। বিচার-বিশ্লেষন আর পরিকল্পনা ভূল ছিল জানিয়ে দিলেন মাশরাফি। টি২০ বিশ্বকাপে মাশরাফিদের মিশন শুরু হয় পাকিস্তানের বিপক্ষে ৫৫ রানের হার দিয়ে। এবার স্বাগতিক ভারতের বিপক্ষে প্রস্তুতির পালা।


ইডেনে হারের পর মাশরাফি আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বলেন,‘আসলে আমরা বাজে বল করেছি। যেভাবে আমরা চেয়েছি সেভাবে হয়নি। দ্বিতীয় উইকেট জুটিতে আহমেদ সেজাদ আর আফ্রিদী পার্টনারশীপটা অনেক বেশি পার্থক্য গড়ে দেয়। আফ্রিদী খুব দ্রুতই এসেছে। এবং তিনি ফিফটি মিস করলেও সফল হয়েছেন।”


কিন্তু বাংলাদেশের এমন পারফর্মেন্সের কারন কি? জবাবে মাশরাফি বলেন,“আমরা বল শুরু করলে পাকিস্তান ধীরে ধীরে আক্রমনে যায়। তখন আমরা নিজেদের পরিকল্পনা ধরে রাখতে পারিনি। উইকেট দেখে মনে হয়েছিল বল কিছুটা ধরবে। উইকেটে কিছুটা ঘাস ছিল। কিন্তু পরে দেখলাম উল্টো ঘটনা। আমাদের বিচার-বিশ্লেষন ভূল ছিল।”


২০২ রানের টার্গেট তাড়া করা কঠিন কাজ জানিয়ে মাশরাফি বলের,‘১৬৫ বা ১৭০ রান হলে সেটা চেজ করা সম্ভব ছিল। আমরা ১৪৬ করেছি। আসলে ওদের আমরা ১৬৫ রানে আটকাতে পারিনি। ব্যর্থ হয়েছি। আসলে যে কোন উইকেটে ২০২ রান বিশাল টার্গেট। ম্যাচের আগেই এটা চাপ হয়ে যায় টি২০ ম্যাচে।’


টস কি তাহলে গুরুত্ব পূর্ন ভূমিকা রেখেছে? মাশরাফি বলেন,‘টস গুরুত্ব রেখেছে কিনা জানি না। তবে আমরা পারিনি।’ আর ইডেনে দর্শক আপনাদের বিপক্ষে ছিল। প্রসঙ্গটি উত্থাপন করলে টাইগার অধিনায়ক বলেন,‘এটা আসলে খুব বেশি গুরুত্ব রাখে না। আমরা জানি যেখানেই খেলিনা কেন আমাদের প্রতিপক্ষ সমর্থক থাকবে। আমরা আমাদের নিজেদের কিছুই খেলতে পারিনি। টস নিয়ে কথা বলে লাভ কি!’


ভারতীয় এক সাংবাদিক জানতে চাইলেন ভারত নিউজিল্যান্ডের বিপক্ষে স্বাগতিকরা হেরেছে। ম্যাচটা কি তারা দেখেছে কি-না! জবাবে মাশরাফি জানলেন,‘আমার সেভাবে দেখছি না। ভারত গত ১২ ম্যাচে ১০টিতে জিতেছে। তারা বর্তমানে সেরা একাটি দল। তাই আগে কি করেছে তা নিয়ে চিন্তা করে লাভ নেই। আমাদের গ্রুপে ভারত, অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ড সঙ্গে পাকিস্তান। প্রতিটি দলই সেমিতে খেলতে এসেছে। তাই আমাদের সামনে চিন্তা-ভাবনা করে এগুতে হবে। এবং ব্যাঙ্গালোরে দ্রুত নিজেদের মানিয়ে নিতে হবে।”


সংবাদ সম্মেলনের শেষ দিকে মুস্তাফিজের প্রসঙ্গে মাশরাফি জানান,‘দ্রুত সে সুস্থ্য হয়ে উঠবে। এবং এই ম্যাচে তার খেলার কথা ছিল। শেষ অবদি হয়নি। অবশ্যই মুস্তাফিজ আমাদের দলের সেরা পেসার। এতো বিস্তারিত বলা সম্ভব নয়। তবে আমি আশা করছি ভারতের বিপক্ষে মুস্তাফিজ খেলবে।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া