adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফারমার্স ব্যাংক লুট করেছে প্রতিষ্ঠাতারা -অর্থমন্ত্রী

MUHITডেস্ক রিপাের্ট : বেসরকারি ব্যাংক ফারমার্স ব্যাংককে বিপর্যয়ের জন্য এর প্রতিষ্ঠাতাদের দায়ী করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, এই
প্রতিষ্ঠাতাই ব্যাংকটিকে লুটপাট করে শেষ করে দিয়েছে।

এই ব্যাংকটির ঘুরে দাঁড়াতে বেশ সময় লাগবে বলেও আশঙ্কা করছেন অর্থমন্ত্রী। বলেছেন, ‘ফারমার্স ব্যাংক এখন বাংলাদেশ ব্যাংকের কেয়ারে আছে, সংকট কাটাতে একটু সময় লাগবে।’

বৃহস্পতিবার বিকেলে সিলেটের ইসলামপুরে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের ৪৩ তম শাখা উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন অর্থমন্ত্রী।

অর্থনীতিবিদদের বিরোধিতার মধ্যেও আওয়ামী লীগ সরকার ২০১৩ সালে বেশ কয়েকটি ব্যাংককে লাইসেন্স দেয়, যার একটি ছিল আওয়ামী লীগের সভাপতিম-লীর সাবেক সদস্য মহীউদ্দিন খান আলমগীরের ফারমার্স ব্যাংক।

গত চার বছরে ব্যাংকটি নানা অনিয়মের কারণে ঝুঁকিপূর্ণ অবস্থায় পড়ে যায়। আর ব্যাংকটিতে পরামর্শক বসায় বাংলাদেশ ব্যাংক। এরপরও পরিস্থিতির উন্নতি হয়নি।
ব্যাংকটি তার আমানতকারীদেরকে টাকা পরিশোধে ব্যর্থ হয়েছে বলেও গণমাধ্যমে আসা বিভিন্ন প্রতিবেদনে বলা হচ্ছে। এমনকি অর্থ সংকটে কর্মীরা বর্তমান মাসের বেতন পাবেন না বলেও প্রতিবেদন প্রকাশ হয়েছে একটি জাতীয় দৈনিকে।

আর ঋণ কেলেঙ্কারি ও অব্যবস্থাপনায় চাপের মুখে ব্যাংকটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যানের পদ থেকে মহীউদ্দীন খান আলমগীর গত ২৮ নভেম্বর পদত্যাগ করেন। একই দিন ব্যাংকটির অডিট কমিটির চেয়ারম্যানের পদ ছাড়েন মাহবুবুল হক চিশতী।
তিন সপ্তাহের মাথায় সম্প্রতি অপসারণ করা হয়েছে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক এ কে এম শামীমকেও।

এসব পরিবর্তনে ফারমার্স ব্যাংক ঘুরে দাঁড়াবে বলেও আশাবাদী অর্থমন্ত্রী। তিনি বলেন, ‘আমাদের দেশে কোন ব্যাংকের পতন হয় না।’

এর আগে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের ৪৩ তম শাখা উদ্বোধন করেন অর্থমন্ত্রী। এ সময় ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মনজুর আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি আবদুল মোমেন, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের পরিচালক এপতার হোসেন পিয়ার, একে ওবায়দুর রব, মো. আবু হানিফ খান, ও মুশতাক আহমদ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া