adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোয়ার্টার ফাইনালে মুখোমুখি যারা

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপের ২০তম আসরে অংশগ্রহণকারী ৩২ দলের মধ্যে প্রথম ও নকআউট পর্ব মিলে বিদায় নিয়েছে ২৪ দল। অবশিষ্ট আট দল লড়বে কোয়ার্টার ফাইনালে। উল্লেখযোগ্য বিষয় এই, প্রত্যেক গ্র“পের চ্যাম্পিয়নরাই শেষ আটে উঠেছেন।
নকআউটের আট ম্যাচের দু’টি ম্যাচই অতিরিক্ত সময়ে নিষ্পপ্তি না হওয়ায় টাইব্রেকার গড়ায়। তিনটির ভাগ্য নির্ধারিত হয় অতিরিক্ত সময়ে। তবে নেদারল্যান্ডস-মেক্সিকো, কলম্বিয়া-উরুগুয়ে ও ফ্রান্স-নাইজেরিয়া ম্যাচ নির্ধারিত সময়েই শেষ হয়।
আগামী ৪ ও ৫ জুলাই কোয়ার্টার ফাইনালের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। দলগুলো কিভাবে কোয়ার্টার ফাইনালে উঠেছে সে হিসেবসহ কখন কার বিরুদ্ধে কোন দলের খেলা পাঠকদের জন্য তা তুলে ধরা হলো-
১২ জুন শুরু হওয়া বিশ্বকাপের এবারের আসরের প্রথম পর্ব শেষ হয় ২৬ জুন। এরপর ২৮ জুন প্রতি পর্বের শীর্ষ দুই দল নিয়ে মোট ১৬ দল নিয়ে শুরু হয় নকআউট পর্ব। প্রথম খেলায় স্বাগতিক ব্রাজিল পেনাল্টিতে ৩-২ গোলে চিলিকে হারিয়ে প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনালে ওঠে।

একইদিন অপর খেলায় উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে কলম্বিয়া। ২৯ জুন অনুষ্ঠিত হয় আরও দু’টি ম্যাচ। প্রথম ম্যাচে মেক্সিকোকে ২-১ গোলে হারিয়ে শেষ আট-এ জায়গা করে নেয় ডাচরা। 
দিনের দ্বিতীয় ম্যাচে উরুগুয়েকে হারিয়ে এবারের বিশ্বকাপে প্রথম অঘটনের জন্ম দেওয়া কোস্টারিকা মুখোমুখি হয় গ্রিসের। অতিরিক্ত সময় পর্যন্ত ১-১ গোলে অমিমাংসিত থাকা ওই ম্যাচে ৫-৩ গোলে গ্রিসকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেওয়া কোস্টারিকা ইতিহাস তৈরি করে।
৩০ জুন ফ্রান্স ও সুপার ঈগল খ্যাত নাইজেরিয়ার খেলায় ৭৯ মিনিটে পগবার দেওয়া গোলে এগিয়ে যায় ফরাসিরা। আর ইনজুরি সময়ের আত্মঘাতী গোলে ২-০ তে ম্যাচ হেরে বিদায় নেয় সুপার ঈগলরা।
অপর ম্যাচে আলজেরিয়ার বিপক্ষে জয় তুলে নিতে অতিরিক্ত সময় পর্যন্ত খেলতে হয় জার্মানদের। নির্ধারিত সময় গোলশূন্য থাকার পর অতিরিক্ত সময়ে আলজেরিয়ার জালে দুই বার বল পাঠান জার্মানরা। তবে শেষ মুহূর্তে এক গোল পরিশোধও করে আলজেরিয়া।
নকআউট পর্বের শেষ দিন ১ জুলাই দুই বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা মুখোমুখি হয় অপেক্ষাকৃত দুর্বল সুইজারল্যান্ডের। খেলার নির্ধারিত সময় ছাড়াও অতিরিক্ত সময়ের প্রথমার্ধ থাকে গোলশূন্য। 
আগামী ৪ জুলাই কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ সময় রাত ১০টায় মুখোমুখি হবে ইউরোপের দুই পরাশক্তি জার্মানি ও ফ্রান্স। দিনের অপর খেলায় ব্রাজিল লড়বে কলম্বিয়ার বিপক্ষে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় মধ্যরাত ২টায়।
৫ জুলাই বাংলাদেশ সময় রাত ১০টায় মুখোমুখি হবে আর্জেন্টিনা ও বেলজিয়াম।
এদিন কোয়ার্টার ফাইনালের শেষ ম্যাচে বাংলাদেশ সময় মধ্যরাত ২টায় অনুষ্ঠিত হবে নেদারল্যান্ড-কোস্টারিকা ম্যাচ। কোয়ার্টার ফাইনালের দৌঁড়ে টিকে থেকে শেষ পর্যন্ত কারা সেমিফাইনালে ওঠে এখন তা দেখার বিষয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া